মুখে পক্ষাঘাতগ্রস্ত বিবার, আপাতত বিশ্রামে

সব ধরনের শো থেকে কিছুদিনের বিরতি নিচ্ছেন কানাডিয়ান পপ সঙ্গীতশিল্পী জাস্টিন বিবার; কারণ তার মুখমণ্ডলের ডানদিক পক্ষঘাতে আক্রান্ত হয়েছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2022, 08:58 AM
Updated : 11 June 2022, 09:07 AM

সিএনএন জানিয়েছে, ইনস্টাগ্রামে নিজের অ্যাকাউন্টে পোস্ট করা এক ভিডিওতে শ্রোতা ভক্তদের নিজেই এই খবর দিয়েছেন অল্প বয়সেই তারকা খ্যাতি পাওয়া বিবার।

তার অবস্থার বিস্তারিত জানিয়ে সেখানে বলেছেন, তিনি 'র‍্যামসে হানট সিন্ড্রোমে' আক্রান্ত, যার ফলে মুখের অর্ধেক নড়াচড়া করছে না, এ জন্য তিনি মঞ্চে উঠতে অপারগ। 

বিপদ-বিপত্তি যেন পিছু ছাড়ছে না  বিবারের। গেল মার্চেই মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার কারণে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বিবারের স্ত্রী হেইলি বিবার। তার অস্ত্রোপচারও হয়। এছাড়া ফেব্রুয়ারিতে কোভিডেও আক্রান্ত হন ২৭ বয়সী এই তারকা। এবারে একেবারে মুখে পক্ষাঘাত।

বিবার জানান, তার এক কানের পাশের স্নায়ুতে ভাইরাস সংক্রমণের হয়, যা মুখমণ্ডলের স্নায়ুতেও সংক্রমিত হয় এবং ফলাফল পক্ষাঘাত। যেমন লক্ষ্য করলে বোঝা যাবে চোখটি নিষ্প্রভ, চোখের পলক পড়ছে না। মুখের এই পাশে কোন হাসি নেই এবং নাকের ছিদ্রটিও নড়বেনা, অর্থাৎ মুখের এই পাশে সম্পূর্ণ পক্ষাঘাতগ্রস্ত হয়েছে। 

ময়ো ক্লিনিকের মতে ‘রামসে হান্ট সিন্ড্রোম’ হল, মানুষের কানের কাছে কিছু দানা বা ফুসকুড়ি দেখা দেয় যেগুলো ধীরে ধীরে মানুষের মুখের স্নায়ুর উপর প্রভাব বিস্তার করে। ওই ফুসকুড়ি কানে ও মুখে পক্ষাঘাত তৈরি করে এমনকি শ্রবণশক্তিও হ্রাস করে।

এই কারণে কিছুদিন ধরে শো বাতিল করছিলেন বিবার। যারা শো বাতিলে হতাশ হয়েছিলেন তাদের উদ্দেশে বিবার বলেন, “শারীরিক জটিলতাতেই শোগুলো করা সম্ভব না। আপনি দেখতে পাচ্ছেন, বিষয়টি বেশ গুরুতর। এমনটা না হলেই ভালো হত, কিন্তু আমার শরীর আমাকে বলছে যে আমাকে এগোতে হবে ধীরে, আশা করি আপনারা বুঝতে পেরেছেন।”

বিবার চাইছেন এই সময়টিতে শুধু বিশ্রাম নিতে। এবং যে কাজটি করার জন্যেই তিনি জন্মেছেন সেটি করতে  নিজের শতভাগ নিয়ে ফিরে আসার প্রত্যাশা রেখেছেন।

ধৈর্য ধরার জন্য ভক্ত-অনুরাগীদের ধন্যবাদ জানিয়ে বিবার বলেছেন, স্বাভাবিক অবস্থায় ফিরতে তিনি মুখের ব্যায়াম করছেন। যেহেতু তিনি জানেন না কবে নাগাদ সুস্থতা আসবে তাই সপ্তাহের শুরুতেই তিনটি শো স্থগিত করা হয়।

ভিডিওতে বিবারকে বলতে দেখা গেছে, “ঠিক হয়ে যাবে, আমার আশা আছে।”