ঢাকায় আসছে ‘সুপারহিরো’ শাজাম

শুক্রবার দেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে ‘শাজাম: ফিউরি অব দ্য গডস’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 05:30 AM
Updated : 16 March 2023, 05:30 AM

বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে দিনক্ষণ মিলিয়ে একই দিনে বাংলাদেশের হলে মুক্তি পাচ্ছে ডিসি কমিকসের সিনেমা ‘শাজাম’ এর সিক্যুয়েল।

শুক্রবার দেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে ‘শাজাম: ফিউরি অব দ্য গডস’।

চারবছর আগে ২০১৯ সালে প্রথমবারের মত পর্দায় আসে ‘শাজাম’ নামের এক সুপারহিরো। প্রথমবারেই দর্শকদের মন হরণ করেছিল ওই সুপারহিরো। এবারেও সিনেমাটিও পরিচালনা করেছেন ডেভিড এফ স্যান্ডবার্গ। এই নির্মাতা বদল আনেননি অভিনয়শিল্পী তালিকাতেও।

‘শাজাম: ফিউরি অব দ্য গডসে’ অভিনয় করছেন জ্যাচারি লেভি, অ্যাশার অ্যাঞ্জেল, জ্যাক ডিলান গ্রেজার, হেলেন মিরেন, রস বাটলারসহ আরও অনেকে।

ডিসি কমিকসের সুপারহিরোরা যেমন জনপ্রিয় হয়, তেমনি এর ভিলেনরাও কম পরিচিত নয়। ‘শাজাম’ এর তেমনি এক নামকরা ভিলেন হলেন ডক্টর সিভানা। ‘ক্ষ্যাপাটে’ এই বিজ্ঞানীর প্রতিভা ভালো কাজে ব্যবহারের নজির নেই। আর তার খারাপ কাজে বাধা হলেন সুপারহিরো শাজাম।

তাই শাজামের অনিষ্ট করতে ডক্টর সিভানা যেন বদ্ধ পরিকর। ডক্টর সিভানা শাজামের জাদুকরী ক্ষমতাগুলোর উৎস খুঁজে বেড়ায় এবং তাকে বিপদে ফেলতে তার যারপরনাই তৎপরতা চলতে থাকে।

প্রথম সিনেমার গল্পে দেখা গেছে, বাবা-মাকে হারানো কিশোর বিলি ব্যাটসন বড় হচ্ছে একেক সময়ে একেক পরিবারের কাছে। কোন পালক পরিবারেই সে স্থায়ী হতে পারছিল না। পরে অনেকগুলো পরিবারে ঘোরাঘুরি করার পর অবশেষে একটি পরিবারে এসে থিতু হয় ব্যাটসন।

একদিন ঘটনাক্রমে সে একটি সাবওয়ে ট্রেনের সামনে হাজির হয়। ওই সময় একটি ট্রেন তাকে এক পরাবাস্তব জাদুকরী জগতে নিয়ে যায়। এই জগতের নাম ‘রক অফ এটারনিটি’। এখানে তার দেখা হয় উইজার্ড শাজামের সাথে। বিলি ব্যাটসনের অন্তরের কোমলতা ও অত্যাচারীদের প্রতিহত করার প্রবল ইচ্ছা জাদুকরকে মুগ্ধ করে।

শাজাম কিশোর ব্যাটসনকে নিজের শক্তি দান করে এবং বলে যে, ‘শাজাম’ শব্দটি উচ্চারণ করলে সে এক অসাধারণ কিছুতে পরিণত হবে। তাই করে ব্যাটসন। ‘শাজাম’ শব্দটি উচ্চারণ করে ছয় ফুটের বেশি উচ্চতার এক বিশালদেহী মানুষের শরীরে আটকা পড়ে যায় ওই কিশোর।

নির্মাতা ডেভিড এফ স্যান্ডবার্গ কিছুদিন আগে সংবাদ মাধ্যমে জানিয়েছেন, আগের ছবির গল্পের ধারাবাহিকতায় সিক্যুয়েলের গল্প এগিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

স্যান্ডবার্গের ভাষ্য, নির্মাণশৈলীতে নতুনত্ব এসেছে যা সিনেমাটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে। প্রথমটির তুলনায় এই সিনেমাটি দর্শকরা আরও উপভোগ করবেন বলে মনে করেন পরিচালক। এর কিছুটা আভাস পাওয়া গেছে ছবির ট্রেইলার প্রকাশের পর।