রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে নেই পূত্রবধূ মেগান

প্রিন্স হ্যারি বাবার রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিচ্ছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 09:32 AM
Updated : 6 May 2023, 09:32 AM

তৃতীয় চার্লসকে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরিয়ে ব্রিটেনের রাজা হিসেবে আনুষ্ঠানিকভাবে অভিষিক্ত করার জমকালো অনুষ্ঠানে নেই তার পুত্রবধূ ডাচেস অব সাসেক্স মেগান মার্কল।

বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে জানিয়েছে, শনিবারের আড়ম্বরপূর্ণ রাজ্যাভিষেকের এই অনুষ্ঠানে মেগান থাকছেন না। বাবার জীবনের ঐতিহাসিক এই দিনটিতে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে একাই যোগ দেবেন ছেলে হ্যারি।

মেগান তাদের দুই সন্তান প্রিন্স আর্চি ও প্রিন্সেস লিলিবেটের দেখভালের জন্য আছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। মেগানের অনুপস্থিতির কারণ হিসেবে বলা হচ্ছে, রাজ্যাভিষেকের দিনটি আর্চির চতুর্থ জন্মদিনেই পড়েছে।

মেগানের এক বন্ধু পিপপল ম্যাগাজিনকে জানিয়েছেন, মেগানের ভাষ্য হল অভিষেক অনুষ্ঠানকে ঘিরে অতিরিক্ত নজরদারি চলছে।

বাবা ও ভাই প্রিন্সেস অব ওয়েলস উইলিয়ামের সঙ্গে হ্যারির সম্পর্কের টানপোড়েনের মধ্যে অভিষেক অনুষ্ঠানে মেগানের অনুপস্থিতি রাজপরিবারের সঙ্গে তাদের দূরত্বকে আরও স্পষ্ট করে তুলছে।

গত সেপ্টেম্বরে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার শেষকৃত্যে স্বামী-সন্তানের সঙ্গে মেগানও ছিলেন। সে সময় কালো পোশাক পরা মেগানকে দস্তানা হাতে চোখ মুছতেও দেখা গেছে।

শেষকৃত্য চলাকালে উইলিয়াম, তার স্ত্রী ও সন্তানেরা প্রথম সারিতে বসেছিলেন। দ্বিতীয় সারিতে প্রিন্স হ্যারির সঙ্গে বসেছিলেন মেগান।

তবে বাবার অভিষেক অনুষ্ঠানে কোনো আনুষ্ঠানিক ভূমিকায় হ্যারি থাকছেন না। অংশ নেবেন না শোভাযাত্রাতেও। রাজা হিসেবে মুকুট পরার পর কেতা অনুযায়ী বাকিংহাম প্রাসাদের বেলকনিতে দাঁড়িয়ে চার্লস যখন তার দেশের মানুষের উদ্দেশে হাত নাড়বেন, সেই আনুষ্ঠানিকতাতেও পরিবারের আন্যান্যদের সঙ্গে হ্যারি থাকবেন কি না, তাও স্পষ্ট নয়।

২০২০ সালের শুরুতে হঠাৎ করেই রাজকীয় দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা এবং তারপর যুক্তরাজ্য ছেড়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গিয়ে থিতু হন হ্যারি-মেগান।

এছাড়া ব্রিটিশ রাজ পরিবার থেকে বেরিয়ে যাওয়ার পর পরিবারে অভ্যন্তরের অনেক বিষয় নিয়ে খোলাখুলি কথা বলে আলোচিত-সমালোচিত হন হ্যারি-মেগান।

সম্পর্কের ‘তিক্ততা’ আরও সামনে আসে এ বছর জানুয়ারিতে প্রিন্স হ্যারির লেখা স্মৃতিকথা ‘স্পেয়ার’ প্রকাশ হলে।

বিশ্বের ১৬টি ভাষায় অনুদিত ওই গ্রন্থে সৎ মা কুইন কনসোর্ট ক্যামিলা, বড় ভাই উইলিয়ামসহ রাজপরিবারের সঙ্গে নিজের দ্বন্দের কথা খোলাখুলি প্রকাশ করে বহু বিতর্ক উস্কে দিয়েছেন প্রিন্সেস ডায়ানার ছোট ছেলে হ্যারি।

ওই বই প্রকাশের পর থেকেই হ্যারি রাজা চার্লসের রাজ্যাভিষেক অনুষ্ঠানে আমন্ত্রিত হবেন কি না বা হলেও আনুষ্ঠানিকতায় থাকবেন কি না, তা নিয়ে তুমুল আলোচনা শুরু হয়।

এছাড়া ডেইলি টেলিগ্রাফের একটি খবরে বলা হয়েছিল, ব্রিটিশ রাজপরিবারে মধ্যে অদৃশ্য পক্ষপাত নিয়ে উদ্বেগ প্রকাশ করে মেগান রাজা চার্লসকে চিঠি লিখেছিলেন।