সালমান শাহ ছিলেন ‘আইকন'

“আমাদের পুরো প্রজন্ম সালমান শাহর অভিনয়ে বুঁদ হয়েছিলেন,” বলেন অভিনেতা সিয়াম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2024, 04:05 AM
Updated : 24 Jan 2024, 04:05 AM

বেঁচে থাকলে তার বয়স হত ৫২, কিন্তু মাত্র ২৫ বছর বয়সে দুনিয়া ছেড়ে চলে যাওয়ায় তিনি আটকে আছেন যুবা বয়সেই। তিনি ঢাকাই সিনেমার দারুণ জনপ্রিয় নায়ক সালমান শাহ।

মঙ্গলবার সালমানের জন্মবার্ষিকী। মৃত্যুদিনও গেছে চলতি মাসের ৬ তারিখে। দুটি দিনেই তাকে স্মরণ করেছেন সতীর্থ ও অনুজরা। 'মৃত্যু রহস্য, অভিনয়, ফ্যাশন' নিয়ে সব প্রজন্মের কাছেই চর্চিত নাম সালমান শাহ।

এই দিনে ঢাকাই সিনেমার নায়ক শাকিব খান সালমানের ছবি ফেইসবুকে শেয়ার করে বলেছেন, ''অমর নায়ক সালমান শাহ'।

নাটক-সিনেমা ওটিটির ব্যস্ত অভিনেতা সিয়াম আহমেদের রোল মডেল হলেন সালমান শাহ। সিয়ামের ভাষ্য, “আমাদের পুরো প্রজন্ম সালমান শাহর অভিনয়ে বুঁদ হয়েছিলেন। সালমান মানেই অন্য রকম ব্যাপার, তার স্টাইল, অভিনয়ের ধরন, জীবনযাপন আমাকে প্রভাবিত করেছিল। তিনিই আমার আইকন।"

চার বছরের অভিনয় ক্যারিয়ারে সালমান ২৭টি সিনেমা করেন। এর মধ্যে ১৩টিতেই তার সঙ্গে জুটি বাঁধেন একসময়ের নায়িকা শাবনূর। কিছুদিন আগে সালমানকে স্মরণ করে ফেইসবুক পোস্টে শাবনূর বলেছেন, "প্রয়াত নায়কের স্মৃতি এখনও তাকে কাঁদায়।"

শাবনূর বলেন, "‘কোথায় হারিয়ে গেলে সালমান। দীর্ঘদিনেও তোমাকে ভুলতে পারেনি চলচ্চিত্রাঙ্গনের মানুষ ও তার সমর্থকেরা। যেখানে আছো ভালো থেকো স্বপ্নের নায়ক।"

সালমান-শাবনূর জুটির বেশির ভাগ সিনেমা ব্যবসায়িক সফলতা পাওয়ার পাশাপাশি হয় জনপ্রিয়।

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দারিয়াপাড়ায় নানাবাড়িতে সালমান শাহের জন্ম। তার বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে সালমান বড়। তার পারিবারিক নাম শহীদ চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার ইমন।

বিনোদনজগতে সালমানের যাত্রা শুরু হয় বিজ্ঞাপনচিত্রের মডেল হিসেবে। গানও গাইতেন, ছায়ানটের পল্লীগীতি বিভাগের শিক্ষার্থী ছিলেন এ নায়ক।

সালমান শাহকে চলচ্চিত্রে নিয়ে আসেন প্রয়াত নির্মাতা সোহানুর রহমান সোহান। নায়িকা মৌসুমীর বিপরীতে প্রথম সিনেমা 'কেয়ামত থেকে কেয়ামত' করে ১৯৯৩ সালে বাজিমাত করে দেন সালমান।

এরপর 'তুমি আমার’, ‘অন্তরে অন্তরে’, ‘সুজন সখী’, ‘বিক্ষোভ’, ‘স্নেহ’, ‘প্রেম যুদ্ধ’, ‘কন্যাদান’, ‘দেনমোহর’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘আঞ্জুমান’, ‘মহামিলন’, ‘আশা ভালোবাসা’, ‘বিচার হবে’, ‘এই ঘর এই সংসার’, ‘প্রিয়জন’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘সত্যের মৃত্যু নেই’, ‘জীবন সংসার’, ‘মায়ের অধিকার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেমপিয়াসী’, ‘স্বপ্নের নায়ক’, ‘শুধু তুমি’, ‘আনন্দ অশ্রু’ ও ‘বুকের ভেতর আগুন’ সালমানের উল্লেখযোগ্য কাজ।

সিনেমায় আসার আগেই সামিরা হককে বিয়ে করেছিলেন সালমান। ১৯৯৬ সালে ৬ সেপ্টেম্বর ইস্কাটনে সালমান শাহর বাসা থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়।এ ঘটনায় মামলা করেন সালমান শাহর বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী। পরিবারের পক্ষ থেকে বরাবরই দাবি করা হয়েছে সালমানকে খুন করা হয়েছে।

দুই যুগ ধরে আদালতে ঝুলে থাকা মামলার প্রথমে তদন্তভার আসে পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগের হাতে (সিআইডি)। এরপর ২০১৬ সালে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) এই হত্যা মামলা তদন্তের নির্দেশ দেয় আদালত। প্রতিবারই আদালতে দেওয়া অভিযোগপত্রে বলা হয়েছে,  সালমান শাহকে হত্যা করা হয়নি, আত্মহত্যা করেছেন এ নায়ক।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)