মুক্তি পাচ্ছে মুক্তিযুদ্ধের দুই সিনেমা

স্বাধীনতার মাসে মুক্তিযুদ্ধের দুই সিনেমা দর্শক দেখবে বলে আশা দুই নির্মাতার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2023, 01:26 PM
Updated : 2 March 2023, 01:26 PM

মার্চে শুরু হয়েছিল বাঙালির মুক্তি সংগ্রাম, এবার সেই মার্চের প্রথম সপ্তাহে মুক্তি পেতে যাচ্ছে মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে নির্মিত দুটি সিনেমা।

এর একটি সিনেমা জেকে ১৯৭১, অন্যটি হল ওরা ৭ জন।

মার্চ ও ডিসেম্বর মাসে দেশের মানুষের মুক্তিযুদ্ধের প্রতি ‘বিশেষ আবেগ’ কাজ করে বলে সিনেমা দুটি দর্শক গ্রহণ করবে বলে দুই নির্মাতার প্রত্যাশা।

জেকে ১৯৭১

মুক্তির আগেই বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ঘুরে এসেছে জেকে-৭১। জিতেছে পুরস্কারও।

একাত্তরের বাংলাদেশের স্বাধীনতার পক্ষে দাঁড়িয়ে দুঃসাহসী এক প্রয়াসের নায়ক ফরাসি যুবক জ্যঁ কুয়েকে নিয়ে এই সিনেমা। বাংলাদেশিদের নতুন করে চেনাবে প্রায় বিস্মৃত এই ফরাসিকে, প্রত্যাশা নির্মাতা ফাখরুল আরেফিনের।

শুক্রবার স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, সিলভার স্ক্রিন, সিনেস্কোপ ও লায়ন সিনেপ্লেক্সের মতো সিনেপ্লেক্স জাতীয় হলগুলোতে মুক্তি পাচ্ছে সিনেমাটি।

নির্মাতা আরেফিন গ্লিটজকে বলেন, “প্রথম সপ্তাহে আমরা সিনেপ্লেক্সগুলো মুক্তি দিচ্ছি। যেহেতু এটা ভিন্ন ভাষার সিনেমা। গল্পের তাগিদে বাংলা সাবটাইটেল দিয়ে ফ্রেঞ্চ, স্পেনিশ, ইংলিশ, উর্দু ভাষা ব্যবহার করা হয়েছে। ফলে সর্বসাধারণের জন্য ভাষাটা ধরতে পারা সহজ হবে না।”

“তবে প্রথম সপ্তাহে দর্শকের অভিব্যক্তি দেখে পরের সপ্তাহগুলোতে হল বাড়বে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেব,” বলেন তিনি।

দেশের বাইরে মুক্তির পরিকল্পনা রয়েছে বলে জানান আরেফিন।

‘জেকে ১৯৭১’কে আন্তর্জাতিক সিনেমা হিসেবে তুলে ধরে তিনি বলেন, “জেকে-৭১ আন্তর্জাতিক ছবি। আন্তর্জাতিক দর্শকদের জন্যই আমি বানিয়েছি। ১৯৭১ একটি প্ল্যাটফর্ম। ঘটনাটা ঘটেছিল ৭১ কে কেন্দ্র করে।”

Also Read: বাংলাভাষীদের জন্য নয়, জেকে ৭১ একটি আন্তর্জাতিক সিনেমা: ফাখরুল আরেফিন

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে নানা জন নানাভাবে প্রচেষ্টা চালিয়েছেন। যার অনেক ঘটনাই রয়েছে আমাদের অজানা। ঠিক তেমনি এক ঘটনা ফরাসি যুবক জ্যঁ কুয়ের বিমান ছিনতাইয়ের; যে ঘটনার আলোকে নির্মিত হয়েছে জেকে ১৯৭১।

১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে প্যারিসের আর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি ছিনতাই করেন জ্যঁ কুয়ে।

তার দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী।

গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত জেকে ১৯৭১ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী দেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি। এছাড়া পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীলসহ আরও প্রায় ৩৬ জন অভিনয়শিল্পী কাজ করেছেন এতে।

ওরা ৭ জন

পুলিশ, চিকিৎসক, সামরিক বাহিনীর সদস্য, বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ বিভিন্ন পেশার মানুষের মুক্তিসংগ্রামে ঝাঁপিয়ে পড়ার গল্পে নির্মিত হয়েছে ‘ওরা ৭ জন’।

খিজির হায়াত খান পরিচালিত সিনেমাটি মুক্তি পাচ্ছে ২৭টি সিনেমা হলে।

খিজির হায়াত গ্লিটজকে বলেন, “দেশে প্রায় ২০ কোটি মানুষ। মুক্তিযুদ্ধ নিয়ে মাত্র দুটি সিনেমা মুক্তি পাচ্ছে। আমি আশা করব দেশের মানুষ হলে গিয়ে দুটি সিনেমাই দেখবেন। মুক্তিযুদ্ধের প্রতি দেশের মানুষের একটা দায়বদ্ধতা থাকে।”

‘ওরা ৭ জন’ নির্মাণের পাশাপাশি মুক্তিযোদ্ধা চরিত্রে অভিনয়ও করেছেন খিজির হায়াত খান। বাকি ছয় মুক্তিযোদ্ধার চরিত্রে কাজ করেছেন ইন্তেখাব দিনার, সাইফ খান, সজীব, ইমতিয়াজ বর্ষণ, নাফিস আহমেদ ও তূর্য। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন জাকিয়া বারী মম।