ভারতের ‘পদ্মশ্রী’ পেতে যাওয়া বন্যার সংবর্ধনা শনিবার

ভারতের প্রজাতন্ত্র দিবসকে সামনে রেখে গত ২৫ জানুয়ারি ১৩২ জনকে পদ্ম পুরস্কার দেওয়ার ঘোষণা আসে। এদের একজন রেজওয়ানা চৌধুরী বন্যা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 07:11 PM
Updated : 1 Feb 2024, 07:11 PM

ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ পদক পাওয়া রেজওয়ানা চৌধুরী বন্যাকে সংবর্ধনা দেওয়ার প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ।

আগামী শনিবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ অনুষ্ঠান হতে যাচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন নাট্যজন আতাউর রহমান।

অনুষ্ঠানে দলীয় সঙ্গীত পরিবেশন করবে সুরের ধারার শিল্পীরা। একক সঙ্গীত পরিবেশন করবেন কণ্ঠশিল্পী লিলি ইসলাম, বুলবুল ইসলাম, ফাহিম হোসেন চৌধুরী, স্বাতী সরকার, মহাদেব ঘোষ, খন্দকার খায়রুজ্জামান কাইউম, পীযূষ বড়ুয়া এবং অঞ্জনা সরকার মনি।

নৃত্য পরিবেশন করবে ‘স্পন্দন’ এর শিল্পীরা।

ভারতের প্রজাতন্ত্র দিবস সামনে রেখে গত ২৫ জানুয়ারি ভারতের পদ্ম পদকের নাম ঘোষণা করা হয়। এই পুরস্কার তিন বিভাগে দেওয়া হয়;  ‘পদ্মবিভূষণ’, ‘পদ্মভূষণ’ এবং ‘পদ্মশ্রী’।

‘পদ্মবিভূষণ’ ব্যতিক্রমী এবং বিশেষ সেবার জন্য দেওয়া হয়। উচ্চমানের বিশিষ্ট সেবার জন্য দেওয় হয় ‘পদ্মভূষণ’। যে কোনো ক্ষেত্রে বিশেষ সেবার জন্য দেওয়া হয় ‘পদ্মশ্রী’। সাধারণত মার্চ বা এপ্রিলে রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠান করে পুরস্কারগুলো তুলে দেওয়া হয়।

চলতি বছর মোট ১৩২ জনকে পদ্ম পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। তাদের মধ্যে ৫ জন পেয়েছেন ‘পদ্মবিভূষণ’, ১৭ জন পেয়েছেন ‘পদ্মভূষণ’, ১১০ জন পেয়েছেন ‘পদ্মশ্রী’।

পদক পেতে যাওয়া বিশিষ্টজনদের মধ্যে ৩০ জন নারী। তাদের মধ্যে ৮ জনকে দেওয়া হয়েছে বিদেশি, মরণোত্তরসহ তিন শ্রেণিতে। এদের মধ্যে বন্যা একজন।

১৯৫৭ সালের ১৩ জানুয়ারি রংপুর জেলায় জন্ম নেওয়া বন্যা প্রথমে ছায়ানট এবং পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছেন। সেখানে শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন ও আশীষ বন্দ্যোপাধায়ের মত সংগীতজ্ঞদের সান্নিধ্যে আসেন তিনি।

সংগীতে অবদানের জন্য ২০১৬ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার স্বাধীনতা পুরস্কার পান বন্যা। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ‘বঙ্গভূষণ’, ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদকসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত এ শিল্পী।

বন্যাকে সংবর্ধনার এই আয়োজনে সভাপতিত্ব করবেন সংগীত সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি মাহমুদ সেলিম। উপস্থিত থাকবেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সংগীত সংগঠন সমন্বয় পরিষদের সহ-সভাপতি বিশ্বজিৎ রায় ও সাধারণ সম্পাদক নারায়ণ চন্দ্র শীল।

আরো পড়ুন

Also Read: এবার ‘পদ্মশ্রী’ পাচ্ছেন রেজওয়ানা চৌধুরী বন্যা