‘একেন বাবু’ নির্মাতার সঙ্গে নতুন ওয়েব সিরিজে অনির্বাণ

নির্মাতা জয়দীপের বিশ্বাস, নতুন এই কাজের মাধ্যমে নতুন অনির্বাণকে পেতে যাচ্ছে দর্শক।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2023, 05:32 AM
Updated : 10 June 2023, 05:32 AM

‘একেন বাবু’ সেজে জনপ্রিয় হয়ে ওঠা অনির্বাণ চক্রবর্তী আসছেন নতুন ওয়েব সিরিজে, যা পরিচালনা করছেন গোয়েন্দা কাহিনীটিরই নির্মাতা জয়দীপ মুখোপাধ্যায়।

‘একেনবাবু’র নির্মাতা ও অভিনেতার নতুন করে জুটি বাঁধার খবর দিয়েছে কলকাতার দৈনিক আনন্দবাজার।

পত্রিকাটি জানিয়েছে, অনির্বাণকে নতুনভাবে দর্শকদের সামনে হাজির করতে তার সঙ্গে জুটি বেঁধেছেন জয়দীপ। উল্লাস মল্লিকের উপন্যাস ‘ডুগডুগি’ অবলম্বনে এই সিরিজটি নির্মাণ করা হচ্ছে। সিরিজের শুটিংও ইতোমধ্যে কিছু সেরে নিয়েছেন পরিচালক।

অনির্বাণকে ‘শক্তিশালী’ অভিনেতা বলেই মনে করেন পরিচালক জয়দীপ।

জয়দীপ বললেন, “ওয়েব সিরিজ এবং সিনেমায় অনির্বাণের কাজ ছাড়াও তার নাটক দেখেছি। তিনি যে শক্তিশালী অভিনেতা, তা নিয়ে কোনো সন্দেহ নেই। তাই তাকে নিয়ে একটা অন্য ধরনের কাজের ইচ্ছা ছিল। উপন্যাসটা পড়েই আমার তার কথা মনে হয়েছে।”

অনির্বাণের চরিত্র বা ওয়েব সিরিজের গল্প সম্পর্কে এখনই খোলসা করতে চান না পরিচালক। কেবল বলেছেন, জীবনের পথে কখনও কখনও পরিস্থিতিই হয়ে নিয়ন্ত্রক। আর মানুষ সেই ডুগডুগির তালে নাচতে থাকে। এই কঠিন সত্যকেই উপন্যাসে তুলে ধরা হয়েছে।

জয়দীপের বিশ্বাস, নতুন এই কাজের মাধ্যমে নতুন অনির্বাণকে পেতে যাচ্ছে দর্শক।

২০১৮ থেকে ২০২১ পর্যন্ত মোট পাঁচটি সিজনে ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’য়ে অনির্বাণ দর্শকের সামনে আসেন একেন বাবু হয়ে। এরপর ‘পানির বোতল’, ‘লালবাজার’, ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ ব্যাধসহ আরও কয়েকটি ওয়েব সিরিজে কাজ করেছেন।

এছাড়া পরিচালক সৃজিত মুখার্জির ‘ফেলুদা ফেরত’ ও ‘ফেলুদার গোয়েন্দাগিরি’ নামের সিরিজেও ‘জটায়ু’ চরিত্র করে সুনাম কুড়িয়েছেন অনির্বাণ।

নতুন ওয়েব সিরিজের চরিত্র নিয়ে অনির্বাণ বলেন, “চরিত্রটা এতটাই সাধারণ যে, হয়ত চোখেও পড়ে না। মফস্বল থেকে কলকাতায় চাকরি করতে আসা এক জন সাধারণ মানুষের জীবনের পটপরিবর্তনের গল্প।’”

এই অভিনেতা আরও জানান, তার কাছে মনে হয়েছে একেবারে অন্য ধাঁচের চরিত্র তিনি পেয়েছেন।

যেহেতে ‘একেনবাবুর’ অভিনেতা এবং পরিচালক ফের একসঙ্গে জুটি বেঁধেছেন, তাই তাদেরকে আগের কাজগুলোর সঙ্গে গুলিয়ে ফেলা যাবে না বলেও জানান তিনি।

“আমি আর জয়দীপদা করছি মানে কিন্তু এটা একেন বাবু ধাঁচের মেকিং নয়।’’

সিরিজ়র বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন বিশ্বনাথ বসু, শ্রেয়া ভট্টাচার্য, লোকনাথ দে, অতনু বর্মণ, রায়াতি ভট্টাচার্যসহ আরও অনেকে।