গ্র্যামিতে সুইফটের বাজিমাত

এবার সুইফট গ্র্যামি জিতেছেন তার 'মিডনাইটস' অ্যালবামের জন্য।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2024, 09:29 AM
Updated : 5 Feb 2024, 09:29 AM

বিশ্ব সংগীতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার 'গ্র্যামি অ্যাওয়ার্ডসে' টানা চতুর্থবারের মতো ‘অ্যালবাম অব দ্য ইয়ার’  জিতে ইতিহাস গড়েছেন যুক্তরাষ্ট্রের টেইলর সুইফট।

বিবিসি লিখেছে, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে পিকক থিয়েটারে সোমবার বসেছিল ৬৬তম গ্র্যামি অ্যাওয়ার্ডসের আসর। সেখানে সুইফটের জয়জয়কার ছাড়াও ছিল নানা ধরনের চমক।

যেমন অস্কারে মনোনয়ন পাওয়া হলিউড সিনেমা 'বার্বি'র 'হোয়াট ওয়াজ আই মেড ফর' গানের জন্য 'সং অব দ্য ইয়ার' পুরস্কার জিতেছেন বিলি আইলিশ। সেরা একক পারফরমেন্সের জন্য প্রথমবারের মত গ্র্যামি পেয়েছেন মাইলি সাইরাস। এছাড়া এবারের আসরে গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন নারীরা।

প্রায় দুই দশক ধরে গান গাইছেন ৩৪ বছর বয়সী সুইফট। এবার সুইফট গ্র্যামি জিতেছেন তার 'মিডনাইটস' অ্যালবামের জন্য। এই নিয়ে সুইফট  গ্র্যামি জিতেলেন মোট ১৩ বার।

সুইফটের হাতে পুরস্কার তুলে দেন টাইটানিক সিনেমার ‘মাই হার্ট উইল গো অন’ গানের মূর্ছনায় মাতিয়ে রাখা শিল্পী সেলিন ডিয়ন। সুইফটের আগে আগে টানা চারবার এই পুরস্কার পাননি কেউই।

পুরস্কার হাতে নিয়ে তিনি বলেন, “আমি আপ্লুত, ভেসে যাচ্ছি। যারা আমাকে ভোট দিয়েছেন, এই পুরস্কার তাদেরও আনন্দিত করবে।”

গ্র্যামির মঞ্চ থেকে নতুন অ্যালবামের ঘোষণাও দেন সুইফট। তিনি জানিয়েছেন, আগামী ১৯ এপ্রিল ‘দ্য টর্চারড পোয়েটস ডিপার্টমেন্ট’ প্রকাশ করবেন তিনি।

অ্যালবাম প্রকাশের ঘোষণা দিয়ে সুইফট বলেন, “আমি গত দুই বছর ধরে আপনাদের কাছে যে খবরটি গোপন রেখেছি সেটি এই আসরে জানিয়ে ভক্তদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

এছাড়া এবারে গ্র্যামি অ্যাওয়ার্ডস পেয়ে আলোচনায় এসেছেন ভারতীয় তবলাবাদক ওস্তাদ জাকির হোসেন ও সংগীতশিল্পী শঙ্কর মহাদেবন। চলতি বছর গ্র্যামিতে সেরা গ্লোবাল মিউজিক অ্যালবামের পুরস্কার পেয়েছে তাদের ব্যান্ড 'শক্তি'র অ্যালবাম ‘দিস মোমেন্ট’।

গ্র্যামি জয়ীরা

রেকর্ড অব দ্য ইয়ার: মাইলি সাইরাস (ফ্লাওয়ার্স)

অ্যালবাম অব দ্য ইয়ার: টেইলর সুইফট (মিডনাইটস)

সং অব দ্য ইয়ার: বিলি আইলিশ, 'হোয়াট ওয়াজ আই মেড ফর?' ('বার্বি'র গান)

বেস্ট নিউ আর্টিস্ট: ভিক্টোরিয়া মোনেট

বেস্ট পপ অ্যালবাম: টেইলর সুইফট (মিডনাইটস)

বেস্ট আরঅ্যান্ডবি সং: সিজা, 'স্নুজ'

বেস্ট কান্ট্রি অ্যালবাম: লায়নি, 'বেল বটম কান্ট্রি'

বেস্ট পপ সলো পারফরম্যান্স: মাইলি সাইরাস, 'ফ্লাওয়ার্স'

বেস্ট প্রোগ্রেসিভ আরঅ্যান্ডবি অ্যালবাম: সিজা, 'এসওএস'

বেস্ট আরঅ্যান্ডবি অ্যালবাম: ভিক্টোরিয়া মোনেট, 'জাগুয়ার ২'

বেস্ট র‌্যাপ অ্যালবাম: কিলার মাইক, 'মাইকেল'

বেস্ট রক সং: বয়জিনিয়াস, 'নট স্ট্রং এনাফ'