বাহাত্তরে এসে অমিতাভের পথে রজনীকান্ত

বিনা অনুমতিতে তার নাম, কণ্ঠস্বর কিংবা ছবির বাণিজ্যিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করলেন তামিল তারকা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2023, 06:29 PM
Updated : 1 Feb 2023, 06:29 PM

বলিউড মহাতারকা অমিতাভ বচ্চন যে পথে হেঁটেছেন, সেই পথে গেলেন ভারতের দক্ষিণী চলচ্চিত্রের মহাতারকা রজনীকান্ত।

বিনা অনুমতিতে তার নাম, কণ্ঠস্বর কিংবা ছবির বাণিজ্যিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করলেন তিনি।

দক্ষিণ ভারতে ভক্তদের কাছে ‘ঈশ্বরতুল্য’ এই তারকার নাম, ছবি, কণ্ঠ বিভিন্ন মাধ্যমে উঠে আসে হরহামেশা।

বলিউড লাইফ জানিয়েছে, সম্প্রতি রজনীকান্ত বিনা অনুমতিতে তার যে কোনো কিছু ব্যবহারের বিরুদ্ধে আইনি নোটিস জারি করেছেন। এখন থেকে অনুমতি ছাড়া তার নাম, ছবি বা কণ্ঠ ব্যবহার করলে তা ‘অপরাধ’ হিসাবে গণ্য করবেন তিনি।

রজনীকান্তের নাম, ছবি, ভিডিও, কণ্ঠ সব কিছুর উপর নিজের কপিরাইট সংরক্ষণের বিষয়টি তুলে ধরে তার আইনজীবী এস এলামের মাধ্যমে আসা নোটিসে বলা হয়েছে, একমাত্র রজনীকান্ত ছাড়া আর কেউ তার ব্যক্তিত্ব, নাম, কণ্ঠস্বর, চিত্র, উপমা এবং তার সাথে সম্পৃক্ত কোনোকিছু বাণিজ্যিকভাবে ব্যবহারের করতে পারবে না। এমনকি তাকে অনুকরণ ও ব্যঙ্গ করাও অপরাধ হিসেবে গণ্য হবে।

৭২ বছর বয়সী রজনীকান্তকে আগামীতে দেখা যাবে ‘জেলার’ সিনেমায়। নেলসন দিলীপকুমার পরিচালিত সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন কন্নড় সুপারস্টার শিবরাজকুমার, রাম্যা কৃষ্ণান ও তামান্না ভাটিয়া। দৃশ্যম অভিনেতা মোহনলালও বিশেষ ভূমিকায় থাকবেন সিনেমাটিতে।

গত বছর নিজের নাম, ছবি ও কণ্ঠস্বর এবং তার ব্যক্তিত্বের বৈশিষ্ট্যাবলী বিশ্বব্যাপী রক্ষা করার জন্য দিল্লির আদালতে আবেদন করেছিলেন ৮০ বছর বয়সী অমিতাভ। নভেম্বরে অভিনেতার পক্ষেই রায় দেয় আদালত।

আদালতের নির্দেশনা অনুযায়ী, এই অভিনেতার অনুমতি ছাড়া আর কেউ তার নাম, ছবি বা কণ্ঠ বাণিজ্যিক কাজে ব্যবহার করতে পারবে না।

সেই সঙ্গে অমিতাভ সম্পর্কিত যা কিছু বাজারে রয়েছে (অনুমতির বাইরে) তা সরিয়ে ফেলতে ইলেকট্রনিক ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়সহ টেলিকম পরিষেবাদানকারীদের নির্দেশ দেয় আদালত।