আসাদুজ্জামান নূরের 'রিমান্ড' আসছে

ঢাকার জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘রিমান্ড’ মঞ্চস্থ হবে রোববার সন্ধ্যা ৭টায়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 08:23 AM
Updated : 22 Jan 2023, 08:23 AM

রিমান্ড কক্ষে একজন লেখককে পুলিশ কর্মকর্তার অবিরাম জেরার গল্পে নির্মিত যে নাটক ‘রিমান্ড’ মঞ্চে আসছে রোববার।

রিমান্ডের এই কাহিনী মঞ্চস্থ হতে যাচ্ছে ‘আলী যাকের নতুনের উৎসবে’।‘

জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাগরিক নাট্য সম্প্রদায় আয়োজিত নাটকটির প্রদর্শনী হবে সন্ধ্যা ৭টায়। ‘রিমান্ড’ নিয়ে আসছে রেপার্টরি নাট্যদল হৃৎমঞ্চ।

‘রিমান্ড’ নাটকের রচয়িতা শুভাশিস সিনহা, নির্দেশনাও দিচ্ছেন তিনি। লেখকের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে আসাদুজ্জামান নূরকে।

নির্দেশক শুভাশিস সিনহা গ্লিটজকে বলেন, “নাটকটির মধ্য দিয়ে এ সময়কেই খুঁজে পাবেন দর্শক। রিমান্ড কক্ষে একজন লেখককে পুলিশের জেরার মধ্য দিয়ে জীবনের অন্য রকম দর্শন উন্মোচিত হয়, যা মঞ্চে এসে দর্শককে দেখার আমন্ত্রণ জানাই।”

নাটকে পুলিশ কর্মকর্তার চরিত্রটি করেছেন জ্যোতি সিনহা।

তিনি বলেন, “আলী যাকের নতুনের উৎসব আমাদের নাট্যাঙ্গনে ভীষণ অনুপ্রেরণা যোগানো একটি নাট্যোৎসব। এই উৎসবে আমাদের নাটক রিমান্ডও থাকছে। আশা করছি দারুণ একটি উৎসবে আমরা সবাই যুক্ত হব।”  

এছাড়া আরও অভিনয় করছেন কামাল উদ্দীন কবির, সজীব হোসেন, সউদ চৌধুরী, শাহনাজ জাহান, আনিসুর রহমান রিমন, বর্ষা, সৌম্য, শাকিল, শম্পা।

নাট্যদল হৃৎমঞ্চের প্রধান সমন্বয়ক পাভেল রহমান জানান, রোববারের পর দেশের বিভিন্ন মঞ্চে নিয়মিত নাটকটির প্রদর্শনী হবে। ফেব্রুয়ারি ও মার্চ মাসে ঢাকা ও জেলা শহরে নাটকটির কয়েকটি প্রদর্শনীর পরিকল্পনা করা হচ্ছে।

“ফেব্রুয়ারি ও মার্চ মাসে ঢাকা ও জেলা শহরে নাটকটির কয়েকটি প্রদর্শনীর পরিকল্পনা করা হচ্ছে।”

‘রিমান্ডের’ মঞ্চ পরিকল্পনা করছেন কামাল উদ্দীন কবির, আলো পরিকল্পনা করছেন সুদীপ চক্রবর্তী। পোশাক পরিকল্পনায় আছেন আইরিন পারভিন লোপা, দ্রব্য সামগ্রী পরিকল্পনায় আছেন শাহনাজ জাহান।

‘নতুনের উৎসব’

নতুন পাঁচটি নাটক নিয়ে আবার শুরু হয়েছে ‘আলী যাকের নতুনের উৎসব ২০২৩’। এ নিয়ে দ্বিতীয়বারের মত আয়োজিত হচ্ছে এ উৎসব।

শনিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ আয়োজন উদ্বোধন করেন অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদার।

নাগরিক নাট্যসম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন যৌথভাবে এ উৎসব আয়োজন করেছে। সাতটি নতুন নাটক নিয়ে ২০১৯ সালে নাগরিক নাট্যসম্প্রদায় প্রথমবার আয়োজন করেছিল ‘নতুনের উৎসব’।

কোভিড মহামারীর কারণে পরে আর এ উৎসব আয়োজন করা সম্ভব হয়নি।

২০২০ সালের নভেম্বরে নাগরিকের সভাপতি আলী যাকের মারা যাওয়ার পর আয়োজনটি নাম পায় ‘আলী যাকের নতুনের উৎসব’।

সৃজনশীল এবং উদ্যমী পাঁচটি নাট্যদলকে নতুন নাটক মঞ্চে আনার জন্য প্রণোদনা দেওয়া হয়েছে এবারে। উৎসবে নাগরিকের প্রণোদনা পাওয়া পাঁচটি নতুন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হচ্ছে বলে জানিয়েছেন উৎসবের আহ্বায়ক সারা যাকের।

গত বছরের মাঝামাঝি পাঁচটি নাটকের প্রতিটিকে প্রণোদনা হিসেবে ৩ লাখ টাকা করে দেওয়া হয়। উৎসবে নাটকগুলোর উদবোধনী মঞ্চায়নের পর নিজেদের ব্যবস্থাপনায় নিয়মিত মঞ্চায়িত হবে।

এই নাটকগুলো নির্বাচনে নাগরিক নাট্যসম্প্রদায়ের জ্যেষ্ঠ সদস্যদের পাশাপাশি জুরিবোর্ডে ছিলেন অধ্যাপক আবদুস সেলিম, মাসুম রেজা ও সুদীপ চক্রবর্তী।

উৎসবের আহবায়ক সারা যাকের বলেন, "প্রতি দুই বছর অন্তর নভেম্বরে 'আলী যাকের নতুনের উৎসব' আয়োজন করা হবে। এই উৎসবটি সকল নাট্যকর্মীদের জন্য অনুপ্রেরণা যোগাবে।"

শনিবার শুরু হওয়া এই উৎসব চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। সোমবার থেকে চার দিন মঞ্চস্থ হবে অলোক বসু নির্দেশিত ‘দ্য রেসপেক্টফুল প্রস্টিটিউট’, মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত ‘সখী রঙ্গমালা’, বাকার বকুল নির্দেশিত ‘আদম সুরত’ এবং আজাদ আবুল কালাম নির্দেশিত ‘অচলায়তন’। 

পুরনো খবর-

Also Read: ‘রিমান্ডে’ আসাদুজ্জামান নূর

Also Read: 'আলী যাকের নতুনের উৎসব' শুরু, সম্মাননা পেলেন ৪ গুণী