ট্রেইলার দেখে ‘চমকে যাওয়া’ ফারুকী যা বললেন

“অ্যাবসোলিউটলি স্টানিং। ছবিটা আমি দেখি নাই বা এর সম্পর্কে কিছু জানিও না। কিন্তু আমি ছবিটা দেখতে চাই”

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2022, 07:51 AM
Updated : 4 Nov 2022, 07:51 AM

হাওর অঞ্চলের জনজীবনের সিনেমা ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ট্রেইলারে ‘সিনেমাটোগ্রাফি’ দেখে ‘চমকে’ যাওয়া নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী এখন পুরো সিনেমাটি দেখতে চান।

শুক্রবার রাজধানীর স্টার সিনেপ্লেক্সের পান্থপথ শাখায় মুক্তি পেয়েছে মুহাম্মদ কাইউম পরিচালিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমাটি। প্রতিদিন সিনেমার দুটি শোর একটি শুরু বেলা ১১টায় এবং দ্বিতীয় শো বিকাল সাড়ে ৪টায়। সিনেমাটি সেখানে দেখানো হবে আগামী ১০ নভেম্বর পর্যন্ত। 

ট্রেইলার দেখে ফারুকীর মন্তব্য ‘তরতাজা সিনেমাটোগ্রাফি’ আছে সিনেমাটিতে।

বৃহস্পতিবার ফারুকী তার ফেইসবুকে লিখেছেন, “আগামী দুই সপ্তাহে দুইটা নতুন ছবি আসতেছে। এর মধ্যে কালকে যে ছবিটা আসবে সেটার নাম ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’! 

“এটার ট্রেলার দেখে চমকে গেছিলাম তরতাজা সিনেমাটোগ্রাফির জন্য। অ্যাবসোলিউটলি স্টানিং। ছবিটা আমি দেখি নাই বা এর সম্পর্কে কিছু জানিও না। কিন্তু আমি ছবিটা দেখতে চাই।” 

নির্মাতা কাইয়ুম গ্লিটজকে জানান, বিরূপ প্রাকৃতিক পরিবেশে বৈষম্য-বঞ্চনার মাঝে টিকে থাকা প্রান্তিক মানুষের সম্মিলিত লড়াইয়ের গল্প নিয়ে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমাটি বানানো হয়েছে। হাওরের জল ও কাদায় মেশা সাংস্কৃতিক ঐতিহ্য উঠে এসেছে কাহিনীতে। 

তিনি জানান গত ২৯ অক্টোবর ১১৭ মিনিটের সিনেমাটিরে প্রিমিয়ার শো হলেও ব্যবসায়িক সাফল্য নিয়ে শঙ্কা থেকে কোনো প্রেক্ষাগৃহ সেটা প্রদর্শনে আগ্রহী হচ্ছিল না। পরে স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষ নিদ্ধান্ত নেয়, পন্থপথের বসুন্ধরার সিনেপ্লেক্সে সিনেমাটির মুক্তি দেওয়া হবে। 

এই নির্মাতার ভাষ্য, ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’য় তেমন বড় তারকা বা তথাকথিত স্টার নেই।কিন্তু যারা অভিনয় করেছেন, তারা থিয়েটারে অভিনয় শিখেছেন এবং তাদের অভিনয় পরীক্ষিত। 

দেশভাগের পটভূমি নিয়ে কবি নির্মলেন্দু গুণের উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমা ‘দেশান্তর’ নিয়েও আশাবাদী ফারুকী। সিনেমাটি পরিচালনা করেছেন আশুতোষ সুজন।

ফারুকী লিখেছেন, “আমাদের সুজনের বানানো। সেই সুজন যে ‘টিনের তলোয়ার’ বানাইয়া আমাদের ঝিম ধরাইয়া দিছিল। এটা ওর প্রথম ছবি। আমি এই ছবিটা সম্পর্কেও বিশেষ কিছু জানি না।“ 

সিনেমায় ব্যবহৃত একটি গান নিয়ে স্মৃতিকাতর ফারুকীর ভাষ্য, “ছবিটার একটা গান রিলিজ হইছে। এই গানটার সাথে আমাদের অতীতের অনেকগুলা দিন জড়াইয়া আছে। আমাদের ছবিয়াল হাউসে এই গান যে সুজন কত দিন গাইছে, তার হিসাব নাই। অল দ্য বেস্ট মুহাম্মদ কাইউম ভাই এবং আশুতোষ সুজন।”

এরপর ১১ নভেম্বর মুক্তি পাচ্ছে ‘দেশান্তর’। কবি গুণের উপন্যাসের নামেই নাম পেয়েছে সিনেমাটি। 

সরকারি অনুদানে বানানো এই সিনেমায় ‘অন্নপূর্ণা’ হয়ে আসছেন ঢাকাই সিনেমার নায়িকা আরিফা পারভীন জামান মৌসুমী। তার বিপরীতে রয়েছেন আহমেদ রুবেল। 

দেশান্তরে আরও অভিনয় করেছেন মামুনুর রশীদ, শুভাশিস ভৌমিক, মোমেনা চৌধুরী, ইয়াশ রোহান ও টাপুর।

Also Read: ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ অবশেষে পেল ওড়ার অবলম্বন

Also Read: জন্মদিনে জোড়া সুখবর দিলেন মৌসুমী

Also Read: ‘দেশান্তর’ আসছে ১১ নভেম্বর, মৌসুমী আসছেন ‘অন্নপূর্ণা’ হয়ে