ব্র্যাড পিটের বিরুদ্ধে পাল্টা মামলা অ্যাঞ্জেলিনা জোলির

একটি সম্পত্তি নিয়ে এখন পাল্টাপাল্টি মামলা চলছে দুজনের।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2022, 03:09 PM
Updated : 8 Sept 2022, 03:09 PM

অ্যাঞ্জেলিনা জোলি ও ব্র্যাড পিটের বিচ্ছেদের তিন বছর পরও দুজনের দূরত্ব বেড়েই চলছে। তাদের যৌথ মালিকানায় কেনা একটি সম্পত্তি ও মদ উৎপাদন কারখানা নিয়ে দুজনই আইনি লড়াইয়ে নেমেছেন এবং মামলা-পাল্টা মামলা চলছে।

এ বছর ফেব্রুয়ারিতে পিট তার সাবেক স্ত্রীর বিরুদ্ধে মামলা করেন এই অভিযোগে যে জোলি ‘বেআইনিভাবে’ শ্যাঁতো মিরাভালে নিজের অংশীদারিত্ব বিক্রি করেছেন।

২০০৮ সালে সাবেক এই দম্পতি ফ্রান্সের দক্ষিণে অবস্থিত এই পুরনো জমিদারি ও মদ উৎপাদন স্থাপনাটি কিনেছিলেন।

বৃহস্পতিবার সিএনএন জানায়, পিটের ওই মামলার জবাবে এই সপ্তাহে একটি পাল্টা মামলা করেছেন জোলি, যেখানে তিনি সাবেক স্বামী ব্র্যাড পিটের বিরুদ্ধে ‘হিংসাত্মক লড়াই চালানো’ এবং তাদের এক সময়ের অংশীদারিত্বের আকর্ষণীয় মদ উৎপাদন ব্যবসার নিয়ন্ত্রণ ‘ছিনিয়ে নেওয়া’র অভিযোগ এনেছেন।

২০০৮ সালে এই সম্পতি কেনার পর হলিউডের এই দুই তারকা সেখানেই ২০১৪ সালে বিয়ের অনুষ্ঠান করেন। পিটের মামলায় দাবি করা হয়েছে, তারা একটি পরিবার হিসেবে সেখানে অবসর যাপন করতেন।

২০১৬ সালে পিটের সঙ্গে বিয়ে বিচ্ছেদের আবেদন করেন জোলি। একটি ব্যক্তিগত জেট বিমানে ঝগড়ার জেরে মূলত সম্পর্কের ভাঙন বিচ্ছেদে গড়ায়।

Also Read: বাচ্চাদের ব্যবহার করছে জোলি: ব্র্যাড পিট

বিচ্ছেদের পর জোলির পক্ষে তার সাবেক কোম্পানি নৌভেল এলএলসি পিটের বিরুদ্ধে এই মামলা করল। মামলার অভিযোগে বলা হয়েছে, পিট এবং ‘তার সহযোগীরা’ জোলি ও নৌভেলকে ‘ক্ষতিগ্রস্ত’ করতে ‘বিশ্বখ্যাত রোজ ওয়াইন উৎপাদনকারী প্রতিষ্ঠান শ্যাঁতো মিরাভালের ব্যবস্থাপনায় এর (নৌভেল) যথাযথ ভূমিকা পালন থেকে বঞ্চিত করেছে এবং এর বিনিয়োগ অবমূল্যায়ন করার’ মাধ্যমে ‘অবৈধ ও মানহানিকর পদক্ষেপ’ নিয়েছে।

এই ক্ষতিপূরণ হিসেবে জোলি তার মামলায় কমপক্ষে ২৫ কোট ডলার দাবি করেছেন।

শ্যাঁতো মিরাভালকে পিট নিজের ব্যক্তিগত জমিদারি হিসেবে বিবেচনা করছেন বলেও জোলির অভিযোগ।

অভিযোগে আরও বলা হয়েছে, পিট শ্যাঁতো মিরাভালের নিয়ন্ত্রণ পেতে নানা উপায়ে, দীর্ঘ বছর ধরে সুদূর প্রসারী পরিকল্পনা বাস্তবায়ন করেছেন এবং কোম্পানির সম্পত্তি তার নিজের অধীনে নিতে এবং তার কোম্পানি ও বন্ধুদের সুবিধার জন্য কাজে লাগিয়েছেন।

ব্র্যাড পিটের মামলায় দাবি করা হয়েছে, ব্যবসা বাড়াতে জোলি ‘কিছুই করেননি’, যে ব্যবসাকে তিনি একটি ‘শত কোটি ডলারের আন্তর্জাতিক সাফল্য’ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

নৌভেল বিক্রি করার মাধ্যমে ২০২১ সালের অক্টোবরে এই ব্যবসা থেকে সরে দাঁড়ান জোলি। রুশ অলিগার্ক ইউরি শেফলারের মালিকানাধীন স্তোলি গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান তেনুতে দেল মোন্দোর কাছে নৌভেল ও এই কোম্পানির অধীনে থাকা মিরাভালের অংশীদারিত্ব বিক্রি করেন তিনি।

পিটের মামলায় অভিযোগ করা হয়েছে, ওই বিক্রি বেআইনি কারণ শ্যাঁতো মিরাভাল কেনার সময় তিনি ও জোলি ঠিক করেছিলেন যে একজন আরেকজনের সম্মতি ছাড়া নিজের অংশটি বিক্রি করবেন না।

জোলির মামলায় দাবি করা হয়েছে, পিটের কাছে নৌভেল বিক্রি করা নিয়ে জোলি ও পিটের মধ্যে মধ্যস্ততা ভেঙে যাওয়ার পরেই জোলি মিরাভালে নিজের অংশ ও নৌভেল বিক্রি করেছেন।

মামলায় উল্লেখ করা হয়েছে, ওই মধ্যস্ততা ভেঙে যাওয়ার কারণ ছিলো সেখানে রাখা একটি শর্ত। ওই শর্তে বলা হয়েছিলো যে তাদের বিয়ে ভেঙে যাওয়ার ঘটনাবলী নিয়ে জোলি কখনই প্রকাশ্যে কিছু বলতে পারবেন না।

২০১৯ সালে পিট-জোলি বিয়ে বিচ্ছেদ কার্যকর হলেও তাদের সম্পত্তির ভাগাভাগি এবং অপ্রাপ্ত বয়স্ক সন্তানদের অধিকার নিয়ে আইনি লড়াই চলছে।

২০২০ সালে ভোগ ইনডিয়া-কে এক সাক্ষাৎকারে জোলি বলেন, সন্তানদের জন্যই পিটের সঙ্গে বিচ্ছেদে গেছেন তিনি।

২০১৭ সালে জিকিউ ম্যাগাজিনকে পিট বলেন, তার আগের বছর অত্যধিক ‘পান’ করার বিষয়টি উপলব্ধি করে তিনি মদ্যপান ছেড়ে দেন। ২০২২ সালে ব্রিটিশ জিকিউ-কে সাক্ষাৎকারে পিট সম্প্রতি প্রশান্তি খুঁজে পাওয়ার কথা জানিয়েছেন।