বিজয় দিবসে ঢাবি খেলার মাঠে ছায়ানটের ‘দেশগান’

একটি আদর্শ দেশ-প্রীতির বার্তা পৌঁছে দেওয়া এই আয়োজনের উদ্দেশ্য, বলছে ছায়ানট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2022, 06:35 PM
Updated : 13 Dec 2022, 06:35 PM

করোনাভাইরাস মহামারী কাটিয়ে আবারও বিজয় দিবসে ‘দেশগান’ গাইবার আয়োজন করতে যাচ্ছে ছায়ানট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে হবে এই আয়োজন। শেষ মুহূর্তে এখন মহড়ায় ব্যস্ত ছায়ানটের শিক্ষক-শিক্ষার্থীরা।

সবার অংশগ্রহণমূলক এই আয়োজনের মাধ্যমে সব বাঙালির কাছে একটি আদর্শ দেশ-প্রীতির বার্তা পৌঁছে দেওয়া এই আয়োজনের উদ্দেশ্য বলে জানিয়েছে ছায়ানট।

এই কর্মসূচির বিস্তারিত তুলে ধরে মঙ্গলবার ছায়ানট সংস্কৃতি-ভবনের মিলনায়তনে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। তাতে লিখিত বক্তব্য পাঠ করেন ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমেদ লিসা। উপস্থিত ছিলেন যুগ্ন সম্পাদক জয়ন্ত রায়, কোষাধ্যক্ষ নাসেহুন আমীনসহ ছায়ানটের শিক্ষক-শিক্ষার্থীরা। 

লাইসা আহমেদ বলেন, “স্বাধীনতা অর্জনের অর্ধ শতাব্দী পেরিয়ে আজও বাঙালির পূর্ণাঙ্গ স্বপ্নের মানবিক, প্রীতিময় ও যথার্থ মূল্যবোধের বাসভূমির প্রতীক্ষায় আছি আমরা। তাই বাঙালির বিজয়ের বার্ষিকে সাংস্কৃতিক জাগরণের সঙ্গে মানবিক ও সম্প্রীতির বোধ সঞ্চারের লক্ষ্যে সকলকে নিয়ে গাইবার, বলবার এই মিলনানুষ্ঠান।”

ছায়ানটের শিল্পী-শিক্ষক-শিক্ষার্থীর সঙ্গে এবারের আয়োজনে যুক্ত আছে থার্টিন হুসার্স ওপেন স্কাউট গ্রুপ, নালন্দা বিদ্যালয়, অরণী বিদ্যালয়, আজিমপুর গার্লস হাইস্কুল, আটি ভাওয়াল উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, উদয়ন উচ্চ মাধ্যমিক স্কুল ও কলেজ, একাডেমিয়া, ঢাকা ইমপিরিয়াল কলেজ, সাউথ ব্রীজ স্কুল, সানবীমস, সানিডেল এবং ভিকারুননিসা নুন স্কুল ও কলেজ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ১৬ ডিসেম্বর বিকাল পৌনে ৪টায় শুরু হবে মূল আয়োজন। আয়োজনের সূচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান, দীপ্ত টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান এবং ছায়ানটের সহ-সভাপতি খায়রুল আনাম শাকিল।

মিলিত কণ্ঠে দেশের গান গাইতে আগত সর্বসাধারণের জন্যে উন্মুক্ত রাখা হয়েছে বিশ্ববিদ্যালয় মাঠের দোয়েল চত্বর সংলগ্ন সুইমিং পুল গেট। সাংবাদিক,আয়োজক, শিল্পীও তাদের সঙ্গী মাঠে প্রবেশ করবেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন জিমনেশিয়াম গেট দিয়ে। আয়োজনের নিরাপত্তা বিধানে সর্বাত্মক সহায়তা দিচ্ছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে দীপ্ত টেলিভিশন। 

লাইসা আহমেদ বলেন, “ভেদাভেদ দূরে ঠেলে, জাতীয় পতাকার লাল-সবুজে দেহ ও মন রাঙিয়ে, সর্বান্তকরণে সকলকে ষোল আনা বাঙালি হয়ে উঠবার ব্রত গ্রহণের উদাত্ত আহ্বান জানাচ্ছে ছায়ানট।”

যা থাকবে এবারের আয়োজনে

এবারের অনুষ্ঠান সাজানো হয়েছে নৃত্যসহ ৯টি সম্মেলক গান, দুটি একক গান (বাংলার মুখ আমি দেখিয়াছি, এক সাগর রক্তের বিনিময়ে) এবং দুটি পাঠ নিয়ে। শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ এবং আবু হেনা মোস্তফা কামালের ‘ছবি’ কবিতা আবৃত্তি করবেন জয়ন্ত চট্টোপাধ্যায়, একক গান গাইবেন নাসিমা শাহিন ফ্যান্সি ও সুমন মজুমদার।

‘দেশগান’গুলো বেছে নেওয়া হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাস, গোবিন্দ হালদার, আবদুল লতিফ, গৌরীপ্রসন্ন মজুমদার, মোহাম্মদ মোশাদ আলী, মীরা দেববর্মণ ও শাহ আবদুল করিমের রচনা থেকে।

নৃত্য পরিবেশিত হবে ‘আজ বাংলাদেশের হৃদয় হতে’, ‘এখন আর দেরি নয়’, ‘চল্ চল্ চল্’, ‘সঙ্ঘ শরণ তীর্থযাত্রা’, ‘বাংলার হিন্দু বাংলার বৌদ্ধ বাংলার খ্রিস্টান বাংলার মুসলমান’, ‘সামাল সামাল সামাল ওরে সামলে তরী বাইয়ো’, ‘বলো বলো রে বলো সবে বলো রে বাঙ্গালির জয়’, ‘আমি টাকডুম টাকডুম বাজাই’, ‘লাখো লাখো শহীদের রক্তমাখা’ সম্মেলক গানের সঙ্গে।