ইতালির চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ‘হাওয়াই মিঠাই’

‘হাওয়াই মিঠাই’ (দ্য সুইটনেস অফ এয়ার) নামে এ চলচ্চিত্রের নির্মাতা রাকায়েত রাব্বী।

সাইফুল ইসলামইতালি থেকে
Published : 22 March 2024, 05:48 AM
Updated : 22 March 2024, 05:48 AM

ইতালির ভেনিসে কা’ ফসকারি শর্টফিল্ম ফেস্টিভ্যালের ১৪তম আসরে প্রদর্শিত হতে যাচ্ছে বাংলাদেশের ‘হাওয়াই মিঠাই’ (দ্য সুইটনেস অফ এয়ার)।

শুক্র ও শনিবার দুইদিন ব্যাপী ভেনিসের বিশ্ববিদ্যালয় কা’ ফসকারির আয়োজনে স্থানীয় সান্তা মারঘেরিতা অডিটোরিয়ামে এ উৎসব চলবে। এবারের আসরে অংশ নিচ্ছে বাংলাদেশসহ বিশ্বের আরও ৪০টি দেশ। 

উৎসবে যোগ দিতে ইতোমধ্যে ইতালিতে এসে পৌঁছেছেন চলচ্চিত্রের নির্মাতা রাকায়েত রাব্বী ও মূল চরিত্র মিজানুর রহমান।

তারা জানান, শনিবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টায় বাংলাদেশের চলচ্চিত্রটি ‘হাওয়াই মিঠাই’ প্রদর্শন করা হবে। এতে উপস্থিত থাকবেন প্রবাসী বাংলাদেশিরাও। 

নির্মাতা রাকায়েত রাব্বী বলেন, “আমরা তারুণ্যনির্ভর একটি টিম। শুরু থেকেই আমাদের লক্ষ্য ছিল সীমানা পেরিয়ে কিছু করার। ভেনিস ফেস্টিভ্যালে অংশ নেওয়াটা একটা সফলতা।”

কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষার্থী তার চলচ্চিত্রের বিষয়বস্তু নিয়ে বলেন, “এটি একটি যুদ্ধ বাস্তবতার গল্পের উপর নির্মিত চলচ্চিত্র। যেখানে আমরা যুদ্ধ বলতে চেষ্টা করেছি যে- যুদ্ধ নয়, আমরা একটা শান্তিপূর্ণ পৃথিবী চাই। পুরো পৃথিবীতেই যে একটা যুদ্ধের পরিস্থিতি চলছে সেখানে দাঁড়িয়ে শান্তির বার্তা দেওয়াতেই সম্ভবত কর্তৃপক্ষ আমাদের এই চলচ্চিত্রটি তালিকাভুক্ত করেছে।”

চলচ্চিত্রটি নির্মিত হয়েছে ফিলিং স্টেশন ও বিগ ব্যাং ফিল্মস-এর ব্যানারে। এতে সিনেমাটোগ্রাফি করেছেন মনির হোসেন। অভিনয় করেছেন অরনিল বিরল, নুসমা খান ও সাদি শুভ।