মামলার কাঁটা থেকে মুক্ত হলেন ‘কাঁটা’র পরিচালক টোকন ঠাকুর

সিনেমাটি ‘শিগগিরই’ দর্শকদের সামনে আসবে বলে আশা দিয়েছেন নির্মাতা।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2023, 11:06 AM
Updated : 13 Feb 2023, 11:06 AM

‘কাঁটা’ সিনেমাকে কেন্দ্র করে সরকারি পাওনা আদায়ে দায়ের করা সার্টিফিকেট মামলা থেকে অব্যাহতি পেয়েছেন কবি ও চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুর।

ঢাকার নির্বাহী হাকিম ও জেনারেল সার্টিফিকেট কর্মকর্তা মো. আদনান চৌধুরী সোমবার টোকনকে অব্যাহতি দিয়ে এ মামলার নিষ্পত্তি করে দেন। 

টোকন ঠাকুর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ১ ফেব্রুয়ারি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপ-সচিব মো. সাইফুল ইসলাম তার বিরুদ্ধে আনা অভিযোগটি নিষ্পত্তি করে দেওয়ার জন্য ঢাকার জেলা প্রশাসকের সার্টিফিকেট অফিসার বরাবর একটি চিঠি দেস। 

“আজ মামলাটির ধার্য তারিখে আমি হাজির হয়ে আমার আইনজীবীর মাধ্যমে মামলা থেকে অব্যাহতি চাই। বিচারক জেনারেল সার্টিফিকেট অফিসার নির্বাহী হাকিম মো. আদনান চৌধুরী মামলার নিষ্পত্তি করে আমাকে অব্যাহতি দেন।“

কথাসাহিত্যিক শহীদুল জহিরের ছোটগল্প ‘কাঁটা’ অবলম্বনে একই শিরোনামে একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য ২০১২-১৩ অর্থবছরের সরকারি অনুদান পেয়েছিলেন টোকন ঠাকুর।

অনুদানের অর্থ গ্রহণের নয় মাসের মধ্যে ছবি মুক্তি দেওয়ার নিয়ম থাকলেও এক দশকেও তা সম্পন্ন করতে পারেননি তিনি।

ছবি নির্মাণ শেষ করতে কিংবা অর্থ ফেরত দিতে একাধিকবার চিঠি পাঠিয়েও কোনো উত্তর না পাওয়ায় এ নির্মাতার বিরুদ্ধে ২০১৬ সালে জেলা প্রশাসকের কার্যালয়ে মামলা করে তথ্য মন্ত্রণালয়। ওই মামালায় ২০২০ সালে টোকনকে গ্রেপ্তারও করে পুলিশ। পরে তাকে শর্ত সাপেক্ষে জামিন দেয় আদালত।

মামলা থেকে অব্যাহতি পাওয়ার পর সোমবার এই চলচ্চিত্রকার বলেন, ‘কাঁটা’ সিনেমাটি শিগগিরই দর্শকদের সামনে আসছে।

“মন্ত্রণালয় প্রথম কিস্তিতে অনুদানের ১০ লাখ ৫০ হাজার টাকা দিয়েছিল। আজ মামলাটি প্রত্যাহারের আবেদনটি মঞ্জুর করা হয়েছে। এখন আমি মন্ত্রণালয়ের কাছে এই চলচ্চিত্র নির্মাণ বাবদ অবশিষ্ট ২৫ লাখ টাকা পাব।“

‘কাঁটার’ নির্মাণ শেষে এখন পোস্ট প্রোডাকশন কাজ চলছে জানিয়ে টোকন ঠাকুর বলেন, “ডাবিং, মিউজিক, কালার কারেকশন শেষ হলেই ছবি রিলিজ দেওয়া যাবে।“

তিনি জানান, গতবছরের ১১ ডিসেম্বর ‘কাঁটার’ সম্পাদিত ভার্সন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সভাকক্ষে দায়িত্বপ্রাপ্তদের দেখানো হয়। ওই সভাতেই তার বিরুদ্ধে মামলা তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।

পুরনো খবর

Also Read: কবি টোকন ঠাকুরের জামিন

Also Read: কবি টোকন ঠাকুর গ্রেপ্তার

Also Read: আমিই সরকারের কাছে টাকা পাই: টোকন ঠাকুর