ম্যাক্রোঁকে গান শোনাতে ‘প্রস্তুত’ রাহুল আনন্দ

ফরাসি প্রেসিডেন্ট ঘুরে দেখবেন স্টুডিও; কথা বলবেন গান নিয়ে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 10:50 AM
Updated : 10 Feb 2024, 10:50 AM

কম সময়ের ঢাকা সফরের মধ্যেই ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ যাবেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী রাহুল আনন্দের বাসায়।

রোববার সন্ধ্যায় ঢাকায় নামার পর অন্যান্য আনুষ্ঠানিকতা শেষে রাত ১০টার দিকে জলের গানের ভোকাল ও বাদ্যযন্ত্রী রাহুলের স্টুডিওতে যাওয়ার সূচি রয়েছে ম্যাক্রোঁর। তিনি ঘুরে দেখবেন স্টুডিও; কথা বলবেন গান নিয়ে।

এ বিষয়ে রাহুল আনন্দ গ্লিটজকে বললেন, “একজন মিউজিশিয়ানের বাড়িতে আসবেন আরেকজন মিউজিশিয়ান। ব্যাপারটি এরকমই।"

রাহুলের ধানমন্ডির বাসায় তিনিসহ আরও চারজন শিল্পীর সঙ্গে আধা ঘণ্টার মতো বাংলাদেশের সঙ্গে ফ্রান্সের সংস্কৃতি বিনিময় নিয়ে আলাপ করবেন ম্যাক্রোঁ। অন্য শিল্পীরা হলেন- আশফিকা রহমান, কামরুজ্জামান স্বাধীন ও আফরোজা সারা।

গানের পাশাপাশি নাট্য ও চিত্রকলা নিয়েও কাজ করেন রাহুল। তার হাতে গড়া গানের দল জলের গান দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও জনপ্রিয়।

তিনি বলেন, “ইমানুয়েল ম্যাক্রোঁ ফ্রান্সের প্রেসিডেন্ট, আবার তিনি একজন মিউজিশিয়ান। উনি নিজেও গিটার বাজান। আমি বিভিন্ন বাদ্যযন্ত্র তৈরি করি, উনি সেগুলো দেখতে চান। আমার স্টুডিও ঘুরে দেখবেন।

“উনি যেহেতু ফ্রান্সের মহামান্য প্রেসিডেন্ট, উনার সাথে আমাদের গান নিয়ে আড্ডাটাও নিরাপত্তার মোড়কে থাকবে। ফলে কেমন হবে, ঠিক বুঝতে পারছি না। আশা করছি, আমরা একসঙ্গে গান করব। গান নিয়ে আড্ডা দেব, আমাদের স্টুডিও ঘুরিয়ে দেখাব।"

দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিয়ে রোববার ঢাকায় আসবেন ফ্রান্সের প্রেসিডেন্ট। বিমানবন্দরে নামার পর ধানমন্ডিতে যাবেন ফরাসি প্রেসিডেন্ট। সেখানে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা ও ম্যাক্রোঁ। সোমবারই তার ঢাকা ত্যাগের সূচি রয়েছে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)