কর ফাঁকি: শাকিরাকে কারাগারে পাঠাতে আবেদন

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2022, 08:02 AM
Updated : 30 July 2022, 10:44 AM

পিকের সঙ্গে সম্পর্কচ্ছেদের পর এবার কর ফাঁকি নিয়ে আইনি জটিলতায় পড়েছেন পপ তারকা শাকিরা।

দেড় কোটি ইউরো কর ফাঁকির অভিযোগ এনে স্পেনের আদালতে মামলা করে তাকে ৮ বছরের কারাদণ্ড দিতে এক আইনজীবী আবেদন করেছেন বলে বিবিসি জানিয়েছে।

ওই আইনজীবীর অভিযোগ, কলম্বিয়ার এই পপ তারকা স্পেনের কাতালুনিয়ার বাসিন্দা হলেও নিজেকে বাহামার নাগরিক দেখিয়ে কর ফাঁকি দিয়েছেন।

আবেদনে বলা হয়েছে, ৪৫ বছর বয়সী এই গায়িকা ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে কর ফাঁকি দিয়েছেন এবং ওই সময়ে তিনি স্পেনে বসবাস করতেন।

ওই আইনজীবী শাকিরাকে প্রায় আড়াই কোটি ইউরো জরিমানা করার জন্যও আদালতে আবেদন করেছেন।

আবেদন হলেও মামলাটির শুনানির কোন তারিখ এখনও ঠিক হয়নি বলে বিবিসি জানিয়েছে।

কর ফাঁকির ওই অভিযোগ নিষ্পত্তির জন্য স্পেনিশ প্রসিকিউটররা সম্প্রতি শাকিরাকে একটি প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সেটি তিনি প্রত্যাখ্যান করায় এখন তা মামলায় গড়াল।

শাকিরার দাবি করে আসছেন, যে সময়ে কর ফাঁকির কথা বলা হচ্ছে, তিনি তখন স্পেনে বসবাস করতেন না।

এক বিবৃতিতে তিনি বলেন, তিনি বিশ্বাস করেন তিনি নির্দোষ, এ ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী। এবং আয়করের সব শর্ত তিনি সবসময় পূরণ করে আসছেন।

শাকিরা জানান, তিনি প্রাথমিকভাবে কর হিসেবে ১ কোটি ৭২ লাখ ইউরো পরিশোধও করেছেন এবং কর কর্তৃপক্ষের কাছে তার আর কোনো বকেয়া নেই।

২০১০ সালে ফুটবল বিশ্বকাপের থিম সং ‘ওয়াকা ওয়াকা’ গেয়ে আলো ছড়ানো এই পপ তারকার ৮ কোটির বেশি রেকর্ড বিক্রি হয়েছে বিশ্ব্জুড়ে। যার মধ্যে ‘হিপস ডোন্ট লাই’র মতো হিট অ্যালবামও ছিল।

কলাম্বিয়ার এই তারকার মূল বাড়ি বাহামায়। কিন্তু স্পেনিশ ফুটবলার জেরার্দ পিকের সঙ্গে তার সম্পর্কের জেরে ১০ বছরের বেশি সময় ধরে শাকিরা স্পেনের মাটিতে বসবাস করেছেন।

দীর্ঘ সম্পর্কে বিয়ের বাঁধনে না জড়ালেও তাদের দু সন্তান হয়। সম্প্রতি এই সম্পর্কের আনুষ্ঠানিক বিচ্ছেদের ঘোষণাও দেন এই গায়িকা।

Also Read: শাকিরা-জেরার্দ পিকে বিচ্ছেদ

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক