কিশোর ডিলানের প্রেমের চিঠি বিক্রি হল ৬ লাখ ডলারে

পঞ্চাশের দশকের শেষের দিকে ডিলান ও হিউইটের মধ্যে চিঠি প্রেমপত্র বিনিময় চলে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 04:37 PM
Updated : 21 Nov 2022, 04:37 PM

নোবেলজয়ী মার্কিন সংগীতশিল্পী বব ডিলান হাই স্কুলে পড়ার সময় ভালোবাসতেন বারবারা অ্যান হিউইট নামের এক কিশোরীকে। তাকে অজস্র চিঠিও লিখেছিলেন এই গীতিকার। সেই সব চিঠির মধ্যে ৪২টি নিলামে বিক্রি হয়েছে চড়া দামে।

সিএনএন জানিয়েছে, গত শুক্রবার ডিলানের নিজের হাতে লেখা মোট দেড়শ পৃষ্ঠার চিঠিগুলো নিলামে তোলে বোস্টনের ‘আরআর’ নামের এক নিলাম প্রতিষ্ঠান। সেগুলো বিক্রি হয় ৬ লাখ ৬৯ হাজার ৮৭৫ মার্কিন ডলারে। 

নিলামকারী প্রতিষ্ঠানটি বলছে, ১৯৫৭ সালের নববর্ষের আগের দিন ডিলান ও হিউইট প্রথম ‘ডেট’ করেছিলেন। পরবর্তী দুবছর অর্থাৎ ১৯৫৯ সাল পর্যন্ত তাদের মধ্যে চিঠি দেওয়া-নেওয়া চলে। ২০২০ সালে হিউইটের মৃত্যুর আগ পর্যন্ত চিঠিগুলো তার নিজের জিম্মাতেই ছিল।

বব ডিলান স্কুলে পড়ার সময় পারিবারিক নাম রবার্ট অ্যালেন জিমারম্যান ব্যবহার করতেন। ওই চিঠিতে প্রেয়সীকে সে সময়ে নিজের নাম বদলের ইচ্ছার কথা জানিয়েছিলেন ডিলান। জীবনের কোনো এক সময় এক মিলিয়ন রেকর্ড বিক্রির স্বপ্ন দেখার কথাও বলেছিলেন প্রেমিকাকে।

চিঠিতে কবিতার ছোট ছোট পঙক্তি লিখেও হিউটের প্রতি ভালোবাসা জানিয়েছেন এই ‘স্বভাবকবি’।

ওই চিঠিগুলোর মধ্যে ডিলানের স্বাক্ষর করা ভ্যালেন্টাইনস ডে কার্ড এবং হাতে লেখা ছোট ছোট কিছু নোটও রয়েছে।

১৯৪১ সালের ২৪ মে মিনেসোটার ডুলুথে এক ইহুদি পরিবারে জন্ম নেওয়া ডিলানের হাতে প্রথম গিটার আসে ১২ বছর বয়সে। দুই বছরের মাথায় তিনি স্কুলের ব‌্যান্ডে বাজাতে শুরু করেন।

ষাটের দশকে যাদের গান আমেরিকার নাগরিক অধিকার আন্দোলনে প্রেরণা জুগিয়েছে, তাদের মধ্যে বব ডিলান একজন। ওই সময়েই তার জনপ্রিয়তা ওঠে তুঙ্গে।

আমেরিকান সঙ্গীতের কাব্যময় পরিবেশনার জন্য ২০১৬ সালে বব ডিলানকে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয়। তার আগে ২০০৮ সালে তিনি পেয়েছিলেন পুলিৎজার পুরস্কার।

এদিকে হিউইটের জন্ম ডিলানের জন্মের বছরেই অর্থাৎ ১৯৪১ সালে। হিবিং, মিনেসোটাতে হিউইটের বেড়ে ওঠা। হাইস্কুলে ইতিহাসের ক্লাসে ডিলানের সঙ্গে তার প্রথম পরিচয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক