২০২২: বিনোদন জগতে ভোটও ছিল আলোচনায়

বিনোদন জগতের আলোচিত ঘটনা ও চরিত্র নিয়ে গ্লিটজের বছর শেষের বিশেষ আয়োজন।

মুহাম্মাদ আসাদুল্লাহবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2022, 08:33 AM
Updated : 31 Dec 2022, 08:33 AM

দেশে অনেকটা সচল হওয়া চলচ্চিত্র অঙ্গন মানুষের মাঝে তাপ-উত্তাপ যাই তৈরি করুক না কেন, সেসবকে টেক্কা দিয়ে মানুষের আগ্রহ কেড়ে নিয়েছে সিনেমা সংশ্লিষ্ট কিছু ঘটন-অঘটন ও কয়েকজন নায়ক-নায়িকার ব্যক্তিগত জীবনের কিছু ঘটনা।

শিল্পী সমিতির নির্বাচনের ফলাফল নিয়ে নিপুণ ও জায়েদ খানকে নিয়ে নিত্যনতুন সিদ্ধান্ত, নায়ক শাকিব খানের দেশে ফেরা এবং তার সন্তানসহ বুবলীর আত্মপ্রকাশ, পরীমনি-রাজের বিয়ে-সন্তান, সংসার ভাঙার অভিযোগ তুলেও রাজ ও মিমের প্রতি পরীমনির উষ্মা এবং সবশেষে এই জুটির বিচ্ছেদ ইঙ্গিতের দিনগুলোতে জাতীয় খবরের গুরুত্ব অনেকটাই ম্লান হয়েছে এইসব খবরের আঁচে।

এসব ঘটনা জন্ম দিয়েছে আলোচনা-সমালোচনার এবং কখনও কখনও হাস্যরসের খোরাকও যুগিয়েছে।

২০২২ সালের বিনোদন জগতের আলোচিত ঘটনা ও চরিত্র নিয়ে গ্লিটজের বছর শেষের বিশেষ আয়োজন।

শিল্পী সমিতির নির্বাচন

বহু নাটকীয়তার পর গত মধ্য নভেম্বর থেকে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের চেয়ারে আসীন আছেন চিত্রনায়িকা নিপুণ আক্তার। কিন্তু সাধারণ সম্পাদক নিয়ে তৈরি হওয়া জটিলতা চলেছে এর আগে টানা দশ মাস ধরে, যার চূড়ান্ত মীমাংসা এখনও আসেনি।

মূলত চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের নির্বাচনের ঘটনা দিয়েই শুরু হয়েছিল বছরটি।

বছরের প্রথম দিনের গুঞ্জন ছিল শিল্পী সমিতির নির্বাচনে গত দুই বার জয়ী মিশা সওদাগর-জায়েদ খান প্যানেলকে চ্যালেঞ্জ ছুড়ে ইলিয়াস কাঞ্চন ও নিপুণের নেতৃত্বে প্যানেল হতে যাচ্ছে। পরবর্তীতে সেটিই ঘটেছে।

মিশা সওদাগর-জায়েদ-খান প্যানেলের বিপক্ষে সাধারণ সম্পাদক পদে লড়েন নিপুণ আক্তার আর সভাপতি পদে নির্বচন করেন নন্দিত চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

নির্বাচনে লড়তে ১২ জানুয়ারি মনোনয়নপত্র জমা দেন দুই প্যানেলের পদপ্রার্থীরা, ভোট হয় ২৮ জানুয়ারি।

এই নির্বাচনের আগে এক অভিনেত্রী খুনের ঘটনা, তালিকা থেকে বাদ পড়া ভোটারদের নিয়ে চিত্রনায়ক রিয়াজের কান্না ও বিভিন্ন ইস্যুতে পাল্টাপাল্টি অভিযোগে ওই নির্বাচন আলোচিত ঘটনায় রূপ নেয়।

৪২৮ জন ভোটারের এই নির্বাচন নিয়ে দেশের বাইরে থাকা প্রবাসীদেরও তুমুল আগ্রহ লক্ষ্য করা যায় সোশ্যাল মিডিয়ায়। ভোটের দিন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন মুখর হয়ে ওঠে (এফডিসি) নবীন-প্রবীণ শিল্পীদের উপস্থিতিতে, তৈরি হয় উৎসবের আবহ।

ভোট গণনার সময় একবার জায়েদ খান এবং আরেকবার নিপুণকে জয়ী ঘোষণা করে ফলাফলের খবরও আসতে থাকে ফেইসবুকে।

গণনা শেষে ২৯ জানুয়ারি ঘোষিত ফলাফলে জানা যায়, সভাপতি পদে বিজয়ী ইলিয়াস কাঞ্চন পেয়েছেন ১৯১ ভোট; তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মিশা সওদাগর পেয়েছেন ১৪৮ ভোট। অন্যদিকে সাধারণ সম্পাদক হিসেবে নাম ঘোষণা করা হয়েছে জায়েদ খানের, তিনি পান ১৭৬ ভোট, আর নিপুণের ঝুলিতে গেছে ১৬৩ ভোট।

এছাড়া নির্বাচনে কার্যকরী পরিষদ ও সম্পাদকীয় পরিষদ মিলিয়ে ৩৬টি ভোট বাতিল হয়। বাতিল হওয়া ভোটের বেশিরভাগ ছিল নিপুণের।

এর পরদিনই কারচুপির এবং নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে আপিল বোর্ডে আপিল করেন নিপুণ। বক্তব্য ও পাল্টা বক্তব্য আর বির্তকে জমে ওঠা শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচনের তুমুল নাটকীয়তার দেখা মেলে ওইদিন।

ওইদিন প্রথমে সাধারণ সম্পাদক হিসেবে জয়ী জায়েদ খান টাকা দিয়ে ভোট কেনায় তার প্রার্থীতা বাতিল করা হয়। নাটকীয়ভাবে ওই পদে অভিনেত্রী নিপুণকে নির্বাচিত ঘোষণা করে শিল্পী সমিতির আপিল বোর্ড। আর এর মধ্য দিয়ে দেশে প্রথমবারের মতো নারী সাধারণ সম্পাদক পায় শিল্পী সমিতি।

কিন্তু নির্বাচনী আপিল বোর্ডের সিদ্ধান্ত মানতে না পেরে আদালতের দ্বারস্থ হন জায়েদ খান। তার আবেদনে নির্বাচনের আপিল বোর্ডের দেওয়া সিদ্ধান্ত গত ২ মার্চ ‘অবৈধ’ ঘোষণা করে হাই কোর্ট। এরপর সাধারণ সম্পাদক হিসেবে শপথ নেন জায়েদ।

কিন্তু নিপুণের এক আবেদনে গত ৬ মার্চ আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাই কোর্টের রায় স্থগিত করে দেন, সেই সঙ্গে সাধারণ সম্পাদক পদের ওপর স্থিতাবস্থা জারি করা হয়।

আদালতের ওই আদেশের দিনই নিপুণ সাধারণ সম্পাদকের চেয়ারে বসলে তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনেন জায়েদ খান। ওই আবেদনের ওপর শুনানি করে ১৪ মার্চ আপিল বিভাগ ‘কঠোরভাবে’ স্থিতাবস্থা মেনে চলার আদেশ দেয়।

এরপর এ নির্বাচনে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা বৈধ বলে হাইকোর্টের রায় স্থগিত করে আপিল বিভাগ। একইসঙ্গে জায়েদ খানের পক্ষে আসা হাই কোর্টের রায়ের বিরুদ্ধে নিপুণের লিভ টু আপিল গ্রহণ করে আদালত।

আদালতের ওই সিদ্ধান্তে জয়োৎসব করে গত ১২ নভেম্বের নিপুণ ফের বসেন চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের চেয়ারে।

রাজ-রাজ্য নিয়ে পরীমনির সাম্রাজ্য ও ফাটল

ঢাকার বোটক্লাবে ধর্ষণ চেষ্টার অভিযোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর ঢাকাই সিনেমায় আলোচিত নায়িকা পরীমনির খোলা চিঠি, এই অভিযোগে ব্যবসায়ী নাসিরউদ্দিন মাহমুদ ও অমিসহ ছয়জনের বিরুদ্ধে এই নায়িকার মামলা, এবাং তাদের পাল্টা মামলায় পরীমনির কারাবাস-জামিন ইস্যুতে গত বছর থেকেই আলোচনায় পরীমনি। সেই আলোচনা চলতি বছরজুড়ে টেনে নিয়ে গেছেন তিনি।

কীভাবে?

মাদক মামলা-মোকদ্দমায় জড়িয়ে আদালতের হাজিরা শুনানিতে পরীমনি যখন বড় ‘খবর’, তখন চলতি বছরের ১০ জানুয়ারি আরও বড় চমক দেন তিনি নিজে। জানান, মা হচ্ছেন তিনি আর তার সন্তানের বাবা চিত্রনায়ক শরীফুল রাজ, যার সাথে পরিচয়-প্রেম পরিণয় নির্মাতা গিয়াসউদ্দিন সেলিমের ‘গুণীন’ সিনেমা ফ্লোরে। এমনকি পারিবারিকভাবে ছোট পরিসরে তারা বিয়ে সেরেছেন বলেও জানান পরীমনি।

এ সময় রশিদ পলাশ পরিচালিত ‘প্রীতিলতা’ ও অরণ্য আনোয়ারের ‘মা’ সিনেমার শুটিং করছিলেন পরীমনি। ‘মা’র শুটিং শেষ করলেও ‘প্রীতিলতার’ কাজ আর ধরা হয়নি পরীমনির। চলে যান মাতৃত্বকালীন ছুটিতে। পর্দায় আসে তার আগে শুটিং সেরে রাখা সিনেমা ‘গুণিন ও মুখোশ'। গর্ভকালেও এই দুই সিনেমার প্রচারণায় দারুণ ব্যস্ততা ছিল তার। এর মাঝের চলতি বছর শুরুর মাসের ২৩ তারিখ, আত্মীয় বন্ধুদের নিয়ে পরীমনির বনানীর বাসায় ১০১ টাকা দেনমোহরে বিয়ের আনুষ্ঠানিকতা সারেন এই জুটি।

চলতি বছরে পরীমনি-রাজ কেবল সংসারই পাতার গল্পই লেখেননি, সেই গল্পে ঘরে এনেছেন নতুন অতিথিকেও। গত ১০ অগাস্ট পরীমনি-রাজের ঘর আলো করে জন্ম নেয় তাদের ছেলে ‘রাজ্য’।

বিয়ের পর সোশ্যাল মিডিয়ায় রাজের সঙ্গে সংসার করার, ঘুরে বেড়ানোর, বেবি বাম্পের ছবিতে ভেসেছে তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট। অংসখ্য ছবির সঙ্গে টুকরো টুকরো পোস্টে পরীমনি শেয়ার করেছেন তার সাংসারিক জীবনের মুগ্ধতার কথাও।

কিন্তু পরীমনি ও রাজের মধ্যে সম্পর্কে টানাপড়েন প্রকাশ পায় মাসখানেক আগে। 'পরাণ' ও 'দামাল' সিনেমায় রাজের নায়িকা ছিলেন বিদ্যা সিনহা মিম। 'দামাল' সিনেমা মুক্তির সময় রাজ ও মিমকে মেনশন করে পোস্ট দেন পরী। তখন বিষয়টি নিয়ে বেশ আলোচনাও হয়।

পরীমনি অভিনেত্রী মিমের সঙ্গে রাজকে জড়িয়ে ফেইসবুকে পোস্ট দিয়ে উষ্মা প্রকাশ করেন। তাদের দুজনের দীর্ঘ ফোনালাপ নিয়ে অনেক কথা বলেন।

পরীমনি সেসময় ‘এসব বন্ধ করো’ বলে আর্তি জানিয়ে রাজ ও মিমের উদ্দেশ্যেও পোস্ট দিয়েছিলেন।

তখন থেকে রাজ-মিমের প্রেম ও পরীর সংসারে ভাঙনের গুজব ছড়াতে থাকে।

সেই গুজব থিতিয়ে না যেতেই বছরের আলোচিত এই তারকা জুটি পরীমনি ও শরিফুল রাজের সম্পর্কে ভাঙনের সুর প্রকাশ্যে আনেন পরীমনি নিজেই।

শুক্রবার মাঝরাতে সংসার ভাঙার ইঙ্গিত দিয়ে ফেইসবুকে এক পোস্ট দিয়ে ফের আলোচনায় ঢাকার চলচ্চিত্রের এ নায়িকা।

নিজের ফেইসবুক আইডিতে রাত ১২টা ৪৩ মিনিটে দেওয়া এ পোস্টে পরীমনি লেখেন, “হ্যাপি থার্টিফার্স্ট এভরিওয়ান!

“আমি আজ রাজকে আমার জীবন থেকে ছুটি দিয়ে দিলাম এবং নিজেকেও মুক্ত করলাম একটা অসুস্থ সম্পর্ক থেকে। জীবনে সুস্থ হয়ে বেঁচে থাকার থেকে জরুরী আর কিছুই নেই।”

এ বিষয়ে বিস্তারিত জানতে পরীমনির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তার সাড়া পাওয়া যায়নি।

কোক স্টুডিও বাংলা

পাকিস্তান-ভারতে তুমুল জনপ্রিয়তা পাওয়া সংগীতের আসর কোক স্টুডিও বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করে বছরের শুরুতেই। ৭ ফেব্রুয়ারি জমকালো এক আয়োজনে ঘোষণা করা হয় ‘কোক স্টুডিও বাংলা’র।

ওই ঘোষণায় জানা যায়, এই আসরে গান গাইবেন বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষাভাষী শিল্পীরা। ‘একলা চলো’ শিরোনাম নিয়ে প্রথম সিজনের থিমসং প্রকাশ করা হয় ‘কোক স্টুডিও বাংলা’ ইউটিউব চ্যানেলে। প্রথম সিজনের সংগীত আয়োজনের দায়িত্ব পড়ে সংগীত শিল্পী শায়ান চৌধুরী অর্ণব ও ইমন চৌধুরীর উপর।

শিলাইদহের গগন হরকরার ‘আমি কোথায় পাবো তারে’ এবং রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ যদি তোর ডাক শুনে কেউ না আসে’ গানি দুটির মিশেলে তৈরি হয় ‘একলা চলো’ গানটি। তাতে ব্যবহার করা হয় ব্যান্ড শিরোনামহীনের ‘ রোদ উঠে গেছে তোমাদের নগরীতে’ জনপ্রিয় গানটির প্রথম স্তবকটিও।

গানের মিউজিক ভিডিওতে অর্ণব, বাপ্পা মজুমদার, সামিনা চৌধুরী, মমতাজ বেগম, কণা, পান্থ কানাই, ঋতুরাজ, নন্দিতা, রুবায়াত, মাশা, মিজান, বগা তালেব, অনিমেষ রায় ও শেখ ইশতিয়াককে গলা মেলাতে দেখা যায়।

‘একলা চলো’র পর কোক স্টুডিও বছর ধরে একের পর এক গান বা বলা যায় গানের ‘ফিউশন’ উপহার দিতে থাকে দর্শক-শ্রোতাদের।

নাসেক নাসেক, প্রার্থনা, বুলবুলি, ভবের পাগল, চিলতে রোদে, ভিন্নতার উৎসব, সব লোকে কয়, লীলা বালি, দখিনো হাওয়া গানগুলো উপহার দেয় শ্রোতাদের। সেপ্টেম্বরে ‘হেই সামালো’ দিয়ে শেষ হয় প্রথম সিজন।

প্রথম সিজনে তাহসান রহমান খান, দিলশাদ নাহার কনা, পান্থ কানাই, বাপ্পা মজুমদার, সামিনা চৌধুরী, মমতাজ বেগম, মিজান রহমান, শায়ান চৌধুরী অর্ণবদের মতো পরিচিত ও প্রতিষ্ঠিত শিল্পীদের পাশাপাশি রিপন কুমার সরকার (বগা তালেব), সানজিদা মাহমুদ নন্দিতা, সৌম্যদীপ মুর্শিদাবাদী, ঋতুরাজ বৈদ্য, কানিজ খন্দকার মিতু, জালালি সেট (ব্যান্ড), অনিমেষ রায়, নিগার সুমি, মধুবন্তী বাগচী ও মাশা ইসলামদের মতো নবীন শিল্পীরাও কাজ করেছে কোক স্টুডিওতে।

ফেব্রুয়ারি থেকে শুরু করে সেপ্টেম্বর পর্যন্ত 'কোক স্টুডিও বাংলা' প্রথম সিজনের প্রতিটি গান প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সেগুলোর সরব উপস্থিতি দেখা যায়। আলোচনা, সমালোচনা, প্রশংসা ও হতাশাও প্রকাশ করেছেন শ্রোতারা।

নতুন শিল্পীদেন কণ্ঠে পুরনো গান তুলে আনায় যেমন প্রশংসা জুটেছে; তেমনি সুর ‘নকল’ ও নজরুল ইসলামের গানের ‘বিকৃতি’র মতো অভিযোগও ওঠে আয়োজকদের বিরুদ্ধে। বছরের মাঝামাঝি এসে একটি কনসার্টের আয়োজন করে কোক স্টুডিও বাংলা। আয়োজনের দিন ঝড়-বৃষ্টি বাধ সাধলেও অনুষ্ঠান সাড়া তৈরিতে ‘সফল’ হয়।

প্রথম সিজনের ১১টা গান দিয়ে ‘কোক স্টুডিও বাংলা’ ইউটিউব চ্যানেলটি প্রায় এক মিলিয়ন সাবস্ক্রাইবারও অর্জন করেছেন। সর্বাধিক ২১ মিলিয়ন ভিউ আসে ‘ভবের পাগল’ গানে। মোট সাতটা গান মিলিয়ন ভিউয়ের মাইলফলক স্পর্শ করে।

পরাণ-হাওয়া ও কয়েকটি চরিত্র

মহামারীর ক্রান্তিকাল পেরিয়ে আগে থেকেই ‘ঝিমিয়ে’ পড়া বাংলাদেশের চলচ্চিত্র বছরের মাঝামাঝিতে এসে মাথা তুলে দাঁড়ায় যে দুটি ছবির কাঁধে ভর করে। তার একটি হলো 'পরাণ'।

রোজার ঈদে মুক্তি পাওয়া ‘পরাণ’ পরিচালনা করেছেন রায়হান রাফি। এর আগে রাফি ‘পোড়ামন-২’ ও ‘দহন’ দিয়ে আলোচনায় থাকলেও নতুন করে পরিচিতি পান ‘পরাণ’ জুড়িয়ে।

পরাণের ‘সাফল্যে’ তারকা তমকা পান রাফিও। বছরের বাকিটা সময়ও রাফিকে নিয়ে নাম ঘুরেফিরে এসেছে চলচ্চিত্র সমালোচক, অভিনয় শিল্পী এবং সিনেমাপ্রেমীদের মুখে মুখে।

পরাণের প্রধান চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম ও ইয়াশ রোহান।

একই সঙ্গে এই সিনেমাকে ঘিরে আরেকটি বহুল উচ্চারিত নাম হল ‘শরীফুল রাজ’। যদিও আইস্ক্রিম, ন’ডরাই ও গুণীন সিনেমা করে এবং পরীমনিকে বিয়ে করে রাজ পরিচয় পেয়েই গিয়েছিলেন, কিন্তু 'পরাণে' রাজের অভিনয় 'গুণ' তাকে এনে দেয় 'অন্য মাত্রা'।

'পরাণের' রেশ কাটতে না কাটতেই আসে 'হাওয়া ও দামাল'। এই দুই ছবিতেও রাজের অভিনয় 'প্রশংসিত' হয়। ফলে রাজকে নিয়ে কিছুটা ‘কাড়াকাড়ি’ও শুরু হয়ে সিনেমাওয়ালাদের মাঝে।

এক সাক্ষাৎকারে রাজ জানিয়েছিলেন, পরাণ সিনেমার সাফল্যের পর তার হাতে শতাধিক পাণ্ডুলিপি জমা পড়ে আছে। রাজও তার পারিশ্রমিক হাঁকান ছবিপ্রতি ৩০ লাখ টাকা। বাংলা সিনেমা শাকিব খান বাদে আর কোনো অভিনেতার এত টাকা পারিশ্রমিক নেওয়ার নজির দেখা যায়নি।

দীর্ঘদিন ধরে মডেলিং এবং অভিনয় করলেও বিদ্যা সিনহা মিমও তার ক্যারিয়ারে কখনোই এত আলোচনায় আসতে পারেননি 'পরাণ' সিনেমার আগে।

'পরাণ ও দামাল' সিনেমায় রাজ-মিম জুটি দর্শক নন্দিতই হয়েছে। যখন রাজ-মিম জুটিকে বাংলা সিনেমার পরবর্তী হিট জুটি হিসেবেই ভাবা হচ্ছিল তখনই সংসারে ‘ভাঙন’ ধরানোর জন্য মিমকে দায়ী করে ফেইসবুকে এক পোস্ট দেন পরীমনি।

পাল্টা পোস্টে তার সাফল্য নিয়ে ‘ইর্ষাকাতরতার’ অভিযোগ এসে ‘বাড়াবাড়ি’ করলে আইনি পথে হাঁটারও হুমকি দেন মিম। ফলাফল হল, রাজ-পরী-মিম চর্চিত হতে থাকে খবরে, সোশ্যাল মিডিয়ায়।

‘দিন: দ্য ডে’ ও অনন্ত জলিল

‘দিন: দ্য ডে’ সিনেমাকে ঘিরে ২০২২ সালটি ঢাকাই সিনেমার প্রযোজক, পরিচালক ও নায়ক অনন্ত জলিলের জন্য ‘নতুন’ একটি বছরই গেছে।

ইরানের সঙ্গে যৌথ প্রযোজনার এই সিনেমা ‘দিন: দ্য ডে’ অনন্ত জলিলকে পর্দাতেই কেবল নতুন করে নিয়ে আসেনি, তাকে বিদেশের মাটিতে মামলার হুমকিতেও জড়িয়েছে।

এই সিনেমার বাংলাদেশ অংশের প্রযোজক অনন্ত জলিল। পাশাপাশি অভিনয়ও করেছেন তিনি। ছবিটি পরিচালনা করেছেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম।

সিনেমার শুটিং হয়েছে বাংলাদেশ, তুরস্ক, আফগানিস্তান, ইরানে । সিনেমায় অনন্ত জলিল ছাড়াও তার স্ত্রী ও চিত্রনায়িকা বর্ষাসহ আরও অনেকে অভিনয় করেছেন।

সিনেমাটি মুক্তি পায় ১০ জুলাই ১৩৪টি । পরে সেপ্টেম্বরে মালয়েশিয়াতেও মুক্তি দেওয়া হয়।

মুক্তির পর খুব সিনেমাটি বেশি সাড়া না তুললেও বর্ষার অন্য নায়িকাদের ইঙ্গিত করে খোঁচা দেওয়া নানা ধরনের মন্তব্য, নিজেদের গার্মেন্ট ফ্যাক্টরির শ্রমিকদের দিয়ে হল হাউজফুল দেখানোসহ নানা অভিযোগে আলোচনা হতে থাকে ছবিটি নিয়ে।

আলোচনায় আসে দেশে প্রথমবারের মতো 'শতকোটি' টাকা খরচ করে জলিলের ‘দিন: দ্য ডে’ বানানোর দাবিও। কিন্তু পরিচালক জমজম একটি পোস্ট দিয়ে জানান, ২০১৮ সালে তাদের চুক্তিপত্রে বাজেট নির্ধারণ করা হয়েছিল ৫ লাখ ডলার। চুক্তি অনুযায়ী, জলিলের পুরো বাজেট জোগান দেওয়ার কথা থাকলেও তিনি মোট অর্থের মাত্র ৪ দশমিক ৮ শতাংশ পরিশোধ করেছেন বলেও অভিযোগ করেন মোর্তেজা।

এছাড়াও নির্মাণে চুক্তি লঙ্ঘনের অভিযোগে জলিলের বিরুদ্ধে মামলা করার ঘোষণাও দেন অতাশ জমজম।

ওই ঘোষণার পর জমজমের বিরুদ্ধেও আন্তর্জাতিক আদালতে পাল্টা মামলা করার হুঁশিয়ারি দেওয়া হয় জলিলের পক্ষ থেকে।

অনন্ত জলিলের আরও হুঁশিয়ারি ছিল তার ‘সম্মানহানি’ করতে দেশের ভেতর থেকে যারা জমজমকে ‘ইন্ধন’ যুগিয়েছেন, তাদের বিরুদ্ধেও তিনি আইনি ব্যবস্থা নেবেন।

এ সিনেমা নির্মাণ নিয়ে মতবিরোধের জেরে গত অগাস্টে নির্মাতাকে উকিল নোটিস পাঠান জলিল।

এরপর মুর্তজা অতাশ জমজম ইনস্টাগ্রামে এক পোস্টে তিনি দাবি করেন, আগামী ২৫ ডিসেম্বর জলিলকে নিজে অথবা তার আইনজীবীর মাধ্যমে তেহরানের ফৌজদারি আদালতে হাজির হতে হবে।

ইরানের আদালতের তলব করার খবরকে ‘মিথ্যা ও বানোয়াট’ বলে দাবি করেন বাংলাদেশের নায়ক-প্রযোজক অনন্ত জলিল।

শাকিব খানের দেশে ফেরা; সন্তানসহ বুবলীর স্ত্রী হয়ে আত্মপ্রকাশ

প্রায় নয় মাস যুক্তরাষ্ট্রে থাকার পর দেশটির নাগরিকত্ব নিয়ে ১৮ অগাস্ট দেশে ফেরেন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক শাকিব খান। তার ফেরাকে কেন্দ্রে করে বিমানবন্দর এলাকায় অগুণতি ভক্তের উপস্থিতি ওই এলাকায় তীব্র যানজট সৃষ্টি করে। শীর্ষ নায়কের দেশে ফেলা, ভক্তদের পাগলামী ও যানজটে নগরবাসী ভোগান্তি দিনভর আলোচনায় রাখে এ নায়ককে।

দেশে ফিরে নায়ক জানান বড় কোনো সংবাদ আসছে শিগগীরই। আরও জানান, তার পরিবারের পক্ষ থেকে বিয়ের জন্য মেয়ে দেখা হচ্ছে। উপযুক্ত পাত্রী পেলেই বাজবে বিয়ের সানাই।

এর পর ২৭ সেপ্টেম্বর শাকিব খান-অপু বিশ্বাসের ছেলে আব্রাহাম খান জয়ের জন্মদিন উপলক্ষে আলাদা আলাদা ছবিতে সন্তান জয়কে নিয়ে ক্যামেরার সামনে দাঁড়ান এই নায়ক-নায়িকা। শাকিব খান তার পেইজ থেকে ছেলের ছবি পোস্ট করে শুভেচ্ছা জানালেই বোমা ফাটান চিত্রনায়িকা শবনম বুবলী। যার সঙ্গে শাকিব সম্পর্কে জড়িয়েছেন বলে আগেই অভিযোগ ছিল অপুর।

আব্রাহামের জন্মদিনের দিনই বুবলী তার ফেইসবুক পেইজে নিজের বেবি বাম্পের ছবি পোস্ট কর হইচই বাঁধিয়ে দেন।

সাংবাদিকদের বুবলী জানান, তার আর শাকিবের সন্তান পৃথিবীতে এসেছে। পরে ফেইসবুকে বুবলী পোস্ট দিয়ে জানান শাবিকের সঙ্গে তাদের বিয়ে হয় ২০১৮ সালের ২০ জুলাই। ২০২০ সালের ২১ মার্চ সন্তান শেহজাদ বীরের মা হন বুবলী। বর্তমানে এক ছাদের নিচে বুবলীর সাথে সংসার না করলেও যে খবরের সত্যতা স্বীকার করে নিয়েছেন শাকিব খানও।

শাকিব-বুবলীর প্রেম ও সন্তান জন্মের বিষয়টা অনেক দিন ধরেই ছিল ‘ওপেন সিক্রেট’। তবে বরাবরি এসব অস্বীকার করে আসছিলেন দুই তারকা।

বাংলাদেশে হালের সবচেয়ে জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খানের আগের সন্তানের ক্ষেত্রেও তেমনই ঘটেছিল।

কয়েক মাসের অজ্ঞাতবাস থেকে সন্তানসহ ফিরে ২০১৭ সালের এপ্রিলে চিত্রনায়িকা অপু বিশ্বাস বলেছিলেন, তার সঙ্গে শাকিব খানের বিয়ে হয়েছে এবং এই ছেলে তাদেরই।

একই ঘটনার পুনরাবৃত্তি, সন্তানের ছবি ফেইসবুকে পোস্ট করে বুবলির গায়েব হয়ে যাওয়া, শাকিব খানের মৌনতা তুমুল আলোচনায় আসে, ফেইসবুক ইউটিউবে এ সব নিয়ে বেশ কয়েকদিন চর্চা হতে থাকে। কয়েকবার সংবাদ সম্মেলনের কথা বলেও সাংবাদিকদের এড়িয়ে চলেন বুবলি। শাকিব খানও আসেননি জনসম্মুখে।

শাকিব-বুবলীর সম্পর্ক আছে কি নেই, তারা এক সঙ্গে থাকেন কি না এসব নিয়ে আলোচনার মাঝে উঠে আসে চিত্রনায়িকা পূজা চেরীর নাম। শোনা যায় 'গলুই' সিনেমার শুটিংয়ের সময়ে শাকিব-পূজা 'প্রেমের' সম্পর্কে জড়ান।

পূজা চেরীর যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়া নিয়েও আলোচনা বাড়তে থাকে। যদিও অপু বিশ্বাস ও বুবলির মতো পূজা চেরীও এটাকে 'গুঞ্জন' বলে উড়িয়ে দেন। গুজব রটানোকারীদের বিরুদ্ধে শাকিব-পূজা দুজনেই আইনি ব্যবস্থার হুমকিও আসে পূজার পক্ষ থেকে।

এরইমধ্যে শোনা যায় শাকিব-অপুর নিয়মিত যোগাযোগের কথা। আবার এক হচ্ছেন শাকিব-অপু-এমন আলোচনার মধ্যেই, নিজের জন্মদিনে শাকিব খান তাকে একটি নাকফুল উপহার দিয়েছে বলে ফেইসবুকে জানান বুবলী।

এ নিয়ে কটাক্ষ করেন অপু বিশ্বাস। আলোচনা থামতে গিয়েও থামে না। বাড়তে থাকে। নভেম্বরে একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে শাকিব খান জানান, অপু-বুবলী দুজনেই এখন তার জীবনে 'অতীত'।

চলতি বছরে শাকিব খান অভিনীত গলুই ও বিদ্রাহী নামের দুটি সিনেমা মুক্তি পেলেও ব্যবসা সফল হতে পারেনি। অন্যদিকে সন্তান, বিয়ে, প্রেম নিয়েই মূলত আলোচনায় ছিলেন শাকিব খান। আলোচনায় রেখেছিলেন অপু বিশ্বাস, বুবলি ও পূজা চেরীকেও।

মাহিয়া মাহি ও রাজনীতি

২০২১ সালে ডিভোর্স ও নতুন বিয়ে এবং বছরের শেষের দিকে সরকারের একজন প্রতিমন্ত্রীর সঙ্গে 'আপত্তিকর' ফোনালাপ ফাঁস হওয়ায় তুমুল আলোচনায় আসেন চিত্রনায়িকা মাহিয়া মাহি।

২০২২ সালকেও আলোচনা থেকে বাদ রাখা যায়নি মাহির জীবন থেকে। গত অগাস্টে মুক্তি প্রতিক্ষীত ছবি ‘আশীর্বাদ’-এর প্রযোজক ও মাহি আলাদা আলাদ সংবাদ সম্মেলন ডেকে, একে অপরের বিরুদ্ধে নানা অভিযোগ ও বিষোদগার করতে থাকেন।

নায়িকা ও প্রযোজকের ব্যক্তিগত নানা বিষয় সামনে চলে আসে। তাদের দ্বন্দ্ব মিটমাট করতে চলচ্চিত্র শিল্পী সমিতি ও পরিচালক-প্রযোজক সমিতিকেও একসঙ্গে বসতে হয়। ছবি মুক্তির আগেরদিন বিষয়টা মিটমাট হয়।

আওয়ামী লীগের রাজনীতি করা স্বামীর দেখানো পথে মাহি যোগ দেন রাজনীতিতে। অক্টোবর মাসে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও রাজশাহী বিভাগীয় কমিটির আহ্বায়কেরও দায়িত্ব পান। এর আগে আসে মাহির গর্ভধারণের খবরও।

মাতৃত্বকালীন ছুটির সময়ে মাহি রাজনীতির কাজে ছুটে বেড়ান জন্মস্থান চাঁপাইনবাবগঞ্জের প্রত্যন্ত এলাকা। সর্বসাধারণের সঙ্গে সভা করেন একের পর এক।

সংসদ থেকে বিএনপির পদত্যাগের ফলে চাঁপাইনবাবগঞ্জ-২ (ভোলাহাট-গোমস্তাপুর-নাচোল) আসনটি শূন্য হয়। ওই আসনে ১ ফেব্রুয়ারি হবে উপ-নির্বাচন। নৌকা প্রতীকে উপ-নির্বাচনে অংশ নিতে ২৯ ডিসেম্বর মনোনয়নপত্র কেনেন মাহিয়া মাহি।

মনোনয়ন পেলে ৫০ হাজার ভোটে নৌকাকে জিতিয়ে আনার আশাবাদ ব্যক্ত করেন এই নায়িকা। বছরজুড়ে আলোচিত চরিত্রের মধ্যে মাহিয়া মাহিও ছিলেন অন্যতম।

অন্যান্য

এছাড়া চিত্রনায়িকা পূর্ণিমার প্রথম স্বামীর সঙ্গে বিচ্ছেদ ও দ্বিতীয় বিয়ে, ওমর সানী-মৌসুমী-জায়েদ খানের ত্রিমুখী দ্বন্দ্ব, বিবিসি ওয়ার্ল্ড নিউজে হিরো আলমকে নিয়ে সংবাদ প্রচার, কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিক প্রদর্শনী, বিদ্যা সিনহা মিমের বিয়ে, গণ অর্থায়নে নির্মিত সিনেমা ‘আদিম’ ছিল আলোচনায়।

এছাড়া দেশে হল না জুটলেও কলকাতায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগে বাংলাদেশের মুহাম্মদ কাইউম পরিচালিত সিনেমা ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’র সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নেওয়া, মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ মুক্তিতে সেন্সর বোর্ডের দীর্ঘ জটিলতা, এবং সেই জটিলতা নিরসনে দেশের সংস্কৃতিকর্মীদের একাট্টা হওয়া, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খানের সঙ্গে বাংলাদেশের অভিনেতা চঞ্চল চৌধুরীর ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এবং প্রখ্যাত চলচ্চিত্রকার মৃণাল সেনকে নিয়ে বায়োপিকে চঞ্চল চৌধুরীর খবরও বেশ চর্চিত হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে চায়ের কাপে।