বলিউডি সিনেমায় ‘জয় বাংলা’

যশোরের গরীবপুরে মুক্তিযুদ্ধের পটভূমিতে তিন ভাইবোনের গল্প নিয়ে নির্মিত হয়েছে বলিউডি সিনেমা ‘পিপ্পা’।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 10:07 AM
Updated : 16 August 2022, 10:07 AM

বাংলাদেশের মুক্তিযুদ্ধের একটি ঘটনা নিয়ে নির্মিত বলিউড সিনেমা ‘পিপ্পার’ টিজার প্রকাশ পেয়েছে।

এক মিনিট ছয় সেকেন্ডের ওই টিজারে রণাঙ্গনে যুদ্ধ, ট্যাঙ্ক, আগুন ও গোলাবারুদের দৃশ্যপটের পাশাপাশি উঠে এসেছে বাংলাদেশের মুক্তি সংগ্রামের স্লোগান ‘জয় বাংলা’।

সোমবার মুক্তি পাওয়া টিজারের ৪১ সেকেন্ডে দেখা যায়, একজন ‘ইউনিট কমান্ডার’ জয় বাংলা স্লোগান দিচ্ছেন। তার সঙ্গে গলা মিলিয়ে স্লোগান দিচ্ছেন অন্যরা। এরপর স্ক্রিনে লেখা ওঠে, ‘একটি যুদ্ধ; যা একটি জাতির জন্ম দেয়’।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে এর আগে বলিউডে বেশকিছু সিনেমা নির্মিত হয়েছে। নতুন এই সিনেমাটির টিজারে দেখা যায়, ১৯৭১ সালের ৩ ডিসেম্বর ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। এরপর দেখা যায় যুদ্ধের প্রস্তুতি, ট্যাঙ্ক নিয়ে ভারতীয় সেনাদের নদী পার হওয়ার দৃশ্য।

ইউটিউবে টিজারের বিবরণে লেখা হয়েছে, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৪৫তম অশ্বারোহী ট্যাংক স্কোয়াড্রনের ব্রিগেডিয়ার বলরাম সিংয়ের লেখা ‘দ্যা বার্নিং চ্যাফি’ অবলম্বনে নির্মিত হয়েছে পিপ্পা।

যশোরের গরীবপুরে ৪৮ ঘণ্টাব্যাপী অ্যাকশন প্যাকড যুদ্ধের পটভূমিতে তিন ভাইবোনের গল্প হলো পিপ্পা। বলরাম সিংয়ের চরিত্রে অভিনয় করেছেন ঈশান খাট্টার।

মুক্তিযুদ্ধে গরীবপুরে রাশিয়ান ট্যাংক পিটি-৭৬ ব্যবহৃত হয়। ৪৫ ক্যালিভারির ১৪ পিটি-৭৬ ট্যাংকের একটি স্কোয়াড্রনের সহায়তায় গরীবপুরে ১৪-পাঞ্জাব ব্যাটালিয়ন পাকিস্তানি দুর্গে আক্রমণ চালায়।

পাকিস্তান বাহিনী এম ২৪ চ্যাফি নামের হালকা ট্যাঙ্কের সহায়তায় এই আক্রমণ প্রাথমিকভাবে রুখে দেয়। শেষ পর্যন্ত মুক্তিবাহিনীর কাছে পরাস্ত হয় তারা।

সিনেমাটি প্রযোজনা করছেন সিদ্ধার্থ রায় কাপুর। পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানে সিনেমার শুটিং হয়েছে।

পিপ্পাতে ইশান ছাড়াও অভিনয় করেছেন ম্রুনাল ঠাকুর। সংগীত পরিচালনা করেছেন এ আর রহমান। চলতি বছরের ২ ডিসেম্বর মুক্তি পাবে পিপ্পা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক