এক বছরে ৬ ব্যাংকের বেশি নিরীক্ষা করতে পারবে না নিরীক্ষক

অনুমোদিত ৩১টি নিরীক্ষক প্রতিষ্ঠানের নতুন তালিকা প্রকাশ করা হয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2023, 06:55 PM
Updated : 28 Nov 2023, 06:55 PM

কোনো নিরীক্ষক (অডিটর) প্রতিষ্ঠান এক পঞ্জিকা বছরে ছয়টির বেশি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে (এনবিএফআই) নিরীক্ষার কাজ করতে পারবে না।

নতুন এই নির্দেশনা দিয়ে মঙ্গলবার একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। সেই সঙ্গে অনুমোদিত ৩১টি নিরীক্ষক প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়েছে, যারা বাংলাদেশে কার্যরত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের হিসাব নিরীক্ষা করতে পারবে।

নতুন এই তালিকায় আগের ২১টি নিরীক্ষক প্রতিষ্ঠান বাদ পড়েছে, যারা ২০২১ সালের তালিকা অনুযায়ী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের হিসাব নিরীক্ষা করে আসছিল।

এছাড়া নতুন পাঁচ প্রতিষ্ঠান যুক্ত হয়েছে এবারের তালিকায়। প্রতিষ্ঠানগুলো হল– অরুণ অ্যান্ড কোং, দেওয়ান নজরুল ইসলাম অ্যান্ড কোং, ইসলাম জাহিদ অ্যান্ড কোং, কে এম আলম অ্যান্ড কোং, সাইফুল সামসুল আলম অ্যান্ড কোং।

আর্থিক প্রতিবেদন নিরীক্ষাকারীদের সংগঠন দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) সদস্যদের মধ্যে থেকে আবেদনকারী প্রতিষ্ঠানগুলো সময়ে সময়ে তালিকাভুক্ত করে বাংলাদেশ ব্যাংক।

সর্বশেষ ২০২১ সালে ৪৭ প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করেছিল বাংলাদেশ ব্যাংক। দুই বছর পর যাচাই বাছাই করে ৩১ প্রতিষ্ঠানের নতুন তালিকা প্রকাশ করা হল।