বিশ্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ঢাকায় আসছেন শনিবার

বাংলাদেশে এটি হবে তার প্রথম সফর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 12:39 PM
Updated : 20 Jan 2023, 12:39 PM

বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের সম্পর্কের পাঁচ দশক পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) অ্যাক্সেল ফন ট্রটসেনবার্গ।

শনিবার তিন দিনের আনুষ্ঠানিক সফরে প্রথমবারের মত তিনি বাংলাদেশে আসছেন বলে বিশ্ব ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

রোববার বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের মধ্যে সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

এ সফরকে সামনে রেখে ট্রটসেনবার্গ বলেন, “মানব উন্নয়ন, নারীর ক্ষমতায়ন আর জলবায়ু অভিযোজনে সফল উদ্ভাবনের মাধ্যমে নাটকীয়ভাবে দারিদ্র্য কমাতে কী করা যেতে পারে, বাংলাদেশ বিশ্বকে তা দেখিয়ে দিয়েছে।”

বাংলাদেশের সঙ্গে ৫০ বছরের অংশীদারিত্ব এবং এ দেশের উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রার অংশ হতে পেরে বিশ্ব ব্যাংক গর্বিত বলেও জানান তিনি। এ সফরে বাংলাদেশের সাফল্যগুলো সরাসরি দেখার অপেক্ষাও করছেন।

সফরকালে বিশ্ব ব্যাংকের ঊর্ধ্বতন এ কর্মকর্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, সুশীল সমাজ প্রতিনিধি ও উন্নয়ন অংশীজনদের সঙ্গে সাক্ষাত করবেন। সেইসঙ্গে বিশ্বব্যাংকের অর্থায়নে গড়ে ওঠা বাংলাদেশের উন্নয়ন প্রকল্পগুলো পরিদর্শন করবেন।

সফরে ট্রটসেনবার্গের সঙ্গে থাকবেন বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার।

উন্নয়ন সহযোগী সংস্থাটির বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম দিকের উন্নয়ন সহযোগীদের মধ্যে ছিল বিশ্বব্যাংক। সেসময় থেকে বিশ্ব ব্যাংক প্রায় ৩ হাজার ৯০০ কোটি ডলার অর্থায়ন করেছে, যার বেশির ভাগই অনুদান ও বিশেষ ছাড়ের ঋণ।

বর্তমানে বিশ্ব ব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) চলমান বৃহত্তম কর্মসূচি রয়েছে বাংলাদেশে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক