নিজস্ব অর্থেই এসডিজি বাস্তবায়ন সম্ভব: ফরাসউদ্দিন

আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অর্থায়নকে বড় চ্যালেঞ্জ মনে করা হলেও তা নিজস্ব অর্থেই সম্ভব বলে মনে করেন সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2018, 06:14 PM
Updated : 4 July 2018, 06:17 PM

বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘এসডিজি বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক জাতীয় সম্মেলন’র প্রথম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মত প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বিভিন্ন অনুষ্ঠানেই বলে আসছেন

এসডিজি বাস্তবায়নে আগামী ১২/১৩ বছরের জন্য প্রায় ১ হাজার বিলিয়ন ডলার প্রয়োজন।

এজন্য উন্নত বিশ্বের অর্থ সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতি থাকলেও তা মিলবে বলেই অনেকের অভিমত।

ফরাসউদ্দিন বলেন, “চ্যালেঞ্জ হলেও এ অর্থায়ন দেশীয় সম্পদের জোগান থেকেই দেওয়া সম্ভব।”

এজন্য তিনি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) বিপরীতে কর হার বৃদ্ধি, রপ্তানি বান্ধব শিল্পায়ন ত্বরান্বিত করার উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, “এখনও আমাদের জিডিপি‘র বিপরীতে কর আদায় হার অনেক কম। এ দুর্বলতা কাটিয়ে পরিস্থিতির উন্নয়ন করতে হবে।

“আরেকটি প্রয়োজনীয় কাজ হচ্ছে- রপ্তানি বান্ধব শিল্পায়ন ও রপ্তানি প্রবৃদ্ধির দিকে নজর দিতে হবে। সাম্প্রতিক সময়ে শিল্পায়নে আমরা স্থিতিশীলভাবে যে প্রবৃদ্ধি অর্জন করেছি এটা ধরে রাখতে হবে।”

অনুষ্ঠানে অর্থ বিভাগের সচিব মুসলিম চৌধুরী বলেন, এসডিজি বাস্তবায়নে অতিরিক্ত অর্থায়নের ৩৪ শতাংশ সরকারি তহবিল থেকে এবং বেসরকারি খাতের মাধ্যমে ৪২ শতাংশ অর্থ সংগ্রহরে লক্ষ্য  নির্ধারণ করা হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম বলেন, এসডিজি বাস্তবায়নে অতিরিক্ত ৯২৮ বিলিয়ন ডলারের মধ্যে ২৪ শতাংশ অর্থ সংগ্রহ করা হবে বিভিন্ন উন্নয়ন সহযোগীদের কাছ থেকে।

ফরাসউদ্দিন বৈষম্য বেড়ে যাওয়ার দিকটিও তুলে ধরেন।

তিনি বলেন, দেশে ধনী-গরিবের বৈষম্য বাড়ছে। স্বাধীনতার সময় দেশে বৈষম্য হার ছিল ০. ৩৩ শতাংশ, এখন তা বেড়ে হয়েছে ০.৪৮ শতাংশ।

তবে এসডিজি বাস্তবায়নের মাধ্যমে ২০৩৫ সাল নাগাদ বৈষম্য কমে আসবে বলে আশা করেন তিনি।

অনুষ্ঠানে  রাজস্ব আদায় বাড়াতে রাজস্ব কাঠামো শক্তিশালী করার পরিকল্পনা তুলে ধরেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এসডিজি বাস্তবায়নে সরকারি আমলা ও বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর (এনজিও) সহযোগিতা চেয়েছেন।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে সরকার রাজনৈতিক নেতৃত্ব ও দিক-নির্দেশনা দেবে। আর সরকার ও বেসরকারি সংস্থাসহ সবাই মিলে এসডিজি বাস্তবায়ন করবে।