সাময়িক হিসাবে জিডিপি প্রবৃদ্ধি কমে ৬.০৩%

চলতি অর্থবছরের বাজেটে সরকার ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরলেও পরে তা সংশোধন করে ৬ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনা হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 11:19 AM
Updated : 11 May 2023, 11:19 AM

সাময়িক হিসাবে চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৬ দশমিক ০৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

বৃহস্পতিবার শেরে-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। 

চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সরকার ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরলেও পরে তা সংশোধন করে ৬ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনা হয়।

বিশ্ব ব্যাংক আভাস দিয়েছে, চলতি অর্থবছরে বাংলাদেশ ৫ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি পেতে পারে।

গত ২০২১-২২ অর্থবছরের চূড়ান্ত হিসাবে ৭ দশমিক ১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল। সেদিক থেকে চলতি অর্থবছর প্রাথমিক হিসাবে প্রবৃদ্ধি কমে গেছে ১ শতাংশ পয়েন্টের বেশি।

দেশে মাথাপিছু আয় নিয়ে এক প্রশ্নে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, চলতি মাথাপিছু আয় টাকার হিসাবে বাড়লেও ডলারের হিসাবে কিছুটা কমেছে।তবে কোনো অংক তিনি বলেননি।

Also Read: ২০২২-২৩ অর্থবছরে ৭.৫% জিডিপি প্রবৃদ্ধির আশা

Also Read: চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.২%: বিশ্ব ব্যাংক

২০২১-২২ অর্থবছরে প্রাথমিক হিসাবে দেশে মাথাপিছু আয় ২৮২৪ ডলার দেখিয়েছিল সরকার। পরে ইউক্রেনে যুদ্ধের প্রভাবে বিশ্জুড়ে ডলারের দাম বেড়ে যাওয়ায় সেই হিসাব সংশোধন করে মাথাপিছু আয় ২৭৯৩ ডলার করা হয়।