চট্টগ্রামে ‘সিটি গভর্নমেন্ট’ চান রেজাউলও

সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের অভাব থেকে পূর্বসূরীদের তোলা একই দাবির সঙ্গে তাল মেলালেন মেয়র।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 06:35 PM
Updated : 9 March 2023, 06:35 PM

চট্টগ্রাম নগরীর উন্নয়নে সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের অভাবকে বড় বাধা হিসেবে দেখছেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

বৃহস্পতিবার নিজ কার্যালয়ে এক সভায় তিনি বলেছেন, “চট্টগ্রামে জলাবদ্ধতা, মশার উপদ্রব, যানজটসহ সব সমস্যা সমাধানের ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের অভাব।”

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কারণে তার পূর্বসূরীদের দাবির সঙ্গে তালি মিলিয়ে ‘সিটি গর্ভনমেন্ট’ প্রতিষ্ঠার কথা তুলে ধরেন।

মেয়র বলেন, “চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) জলাবদ্ধতা নিরসনসহ যে প্রকল্পগুলো করছে তা দ্রুত শেষ না হওয়ায় একদিকে যানজট বাড়ছে অন্যদিকে প্রকল্পগুলোতে জমে থাকা পানিতে বাড়ছে মশা। আবার ওয়াসা হাটহাজারী সড়কসহ যত্রতত্র খনন করে রাস্তা নষ্ট করে ফেলছে। অন্যদিকে সিটি করপোরেশন উচ্ছেদ অভিযান পরিচালনা করার পর পুলিশ সেখানে মনিটরিং না করায় উদ্ধার করা ভূমি আবারও দখল হয়ে যাচ্ছে।”

এসময় সম্প্রতি দক্ষিণ কোরিয়া সফরের অভিজ্ঞতাও তুলে ধরে তিনি বলেন, “কোরিয়া ভ্রমণ করে দেখেছি সেখানে নগরীর মেয়র সিটি গভর্নমেন্টের সর্বেসর্বা হওয়ায় সেবা সংস্থাগুলোর কাজে সমন্বয় আছে। ফলে উন্নয়ন প্রকল্পের সর্বোচ্চ সুফল ঘরে তুলতে পারছে তারা।”

এর আগে এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ চট্টগ্রাম সিটির সাবেক চার মেয়র এবং একজন প্রশাসক বিভিন্ন সময়ে সিটি গভর্নমেন্টের দাবি তুলেছিলেন।

বৃহস্পতিবারের সভায় উন্নয়ন কার্যক্রমে সংবাদমাধ্যমের মতামতকে প্রাধান্য দেন জানিয়ে মেয়র রেজাউল বলেন, “আমার দিন শুরু হয় সংবাদপত্র পড়ে৷ কোনো গণমাধ্যম আমার সমালোচনা করলেও আমি সে সমালোচনা থেকে শিখে নিজেকে উন্নত করার চেষ্টা করি৷ এমনকি মিডিয়ায় প্রকাশিত অনেক সংবাদের প্রেক্ষিতে অনেকের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছি৷ আমি চট্টগ্রামের উন্নয়নে সাংবাদিকদের সহায়তা চাই।”

এসময় সাংবাদিক নেতারা নগরীর জলাবদ্ধতা, যানজট, পয়ঃনিষ্কাশন ও মশার উৎপাতসহ চলমান সমস্যাগুলো দ্রুত সমাধানে মেয়রের হস্তক্ষেপ চান।

সভায় সিইউজে সভাপতি তপন চক্রবর্তী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, জ্যেষ্ঠ সহ সভাপতি রুবেল খান, সহ সভাপতি অনিন্দ্য টিটো, যুগ্ম সম্পাদক সাইদুল ইসলাম উপস্থিত ছিলেন।

Also Read: সিটি করপোরেশনের ক্ষমতা বাড়ানোর সুপারিশ

Also Read: চট্টগ্রামে ‘সিটি গভর্নমেন্ট’ চান নাছিরও