জিম্মি নাবিকদের স্বজনরা পেলেন আশ্বাস

তাদের উদ্ধারে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেওয়ার তথ্য দিয়েছেন মালিকপক্ষের এক কর্মকর্তা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2024, 05:28 PM
Updated : 23 March 2024, 05:28 PM

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি নাবিকদের সুস্থভাবে ফিরিয়ে দেওয়ার ব্যাপারে তাদের পরিবারকে আশ্বস্ত করেছে এমভি আবদুল্লাহর মালিকপক্ষ।

শনিবার চট্টগ্রামের আগ্রাবাদের একটি রেস্তোরাঁয় ইফতার অনুষ্ঠান আয়োজন করে কবির গ্রুপ। এ শিল্পগোষ্ঠীর অঙ্গপ্রতিষ্ঠান এসআর শিপিংই এমভি আবদুল্লাহর মালিক।

এ বিষয়ে কবির গ্রুপের মুখপাত্র (সংবাদমাধ্যম) মিজানুল ইসলাম সরাসরি কিছু বলতে না চাইলেও নাবিকদের পরিবারের সদস্যদের সঙ্গে ইফতার আয়োজন করার কথা জানিয়েছেন।

ইফতার অনুষ্ঠানে অংশ নেওয়া মালিকপক্ষের এক কর্মকর্তা বলেন, “এমভি আবদুল্লাহকে সোমালিয় জলদস্যুরা জিম্মি করার ১২দিনের মাথায় নাবিকদের পরিবারের সদস্যদের সাথে মালিকপক্ষ বসেছে। জিম্মি নাবকিদের পরিবারের সদস্যরা এমনিতেই বিপর্যস্ত অবস্থায় রয়েছে। এমন পরিস্থিতিতে মালিকপক্ষ ইফতারকে সামনে রেখে তাদের নিয়ে বসেছে।

‘‘এতে করে নাবিকদের স্বজনরা মালিকপক্ষের কাছ থেকে সর্বশেষ পরিস্থিতি জেনে আশ্বস্থ হতে পেরেছে। এসময় কবির গ্রুপের পক্ষ থেকে জিম্মি জাহাজের নাবিকদের উদ্ধারে সর্বপ্রকার সহযোগিতার আশ্বাস দেওয়া হয়। নাবিকদের সুস্থভাবে অক্ষত অবস্থায় ফিরিয়ে আনাই মালিকপক্ষের লক্ষ্য।”

গত ১২ মার্চ মোজাম্বিক থেকে আরব আমিরাতের একটি বন্দরে কয়লা নিয়ে যাওয়ার পথে ভারত মহাসাগরের কাছে এমভি আবদুল্লাহর নিয়ন্ত্রণ নেয় সোমালি জলদস্যুরা। জিম্মি হয় জাহাজের ২৩ নাবিক ও ক্রু। কয়েকবার স্থান পরিবর্তনের পর জাহাজটিকে পান্টল্যান্ডের এর কাছের উপকূলে জাহাজটিকে নোঙর করা আছে।

জিম্মি হওয়ার আগে-পরে বিভিন্ন মাধ্যমে পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে পরিস্থিতি তুলে ধরেছিলেন নাবিকরা। পরে সেই যোগাযোগ বন্ধ হয়ে যায়। সর্বশেষ শুক্রবার জিম্মি নাবিকদের স্যাটেলাইট ফোনের মাধ্যমে স্বজনদের সাথে কথা বলতে দিয়েছেন জলদস্যুরা । নাবিকরা সুস্থ থাকার তথ্য দিয়েছেন স্বজনদের।

গত বুধবার তৃতীয় একটি পক্ষের মাধ্যমে জলদস্যুদের সাথে কবির গ্রুপের আনুষ্ঠানিক যোগাযোগ শুরু হয়। তবে মুক্তিপণের বিষয়ে দস্যুদের তলফ থেকে এখনো কোনো দাবি জানানো হয়নি বলে কবির গ্রুপের কর্মকর্তাদের ভাষ্য।