টানেলের ভেতর গাড়ির রেস, ধরা পড়ল সিসি ক্যামেরায়

ভিডিওতে ১০টি গাড়ি দেখা যায়, সেগুলো দ্রুত গতিতে টানেলের ভেতর চলছিল এবং একটি আরেকটিকে গতিতে ছাড়িয়ে যাচ্ছিল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2023, 03:32 AM
Updated : 31 Oct 2023, 03:32 AM

চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল খুলে দেওয়ার পর প্রথমদিন রাতেই নির্ধারিত সীমার চেয়ে বেশি গতিতে ‘গাড়ির রেসের’ ঘটনা ঘটেছে।

গাড়ি নিয়ে প্রতিযোগিতার ওই দৃশ্য ধরা পড়ে টানেলের সিসি ক্যামেরায়। পরে তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও পুলিশকে জানানো হয়।

শনিবার সকালে দেশের প্রথম এই টানেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর রোববার সকাল ৬টায় টানেল গাড়ি চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

টানেল ঘিরে প্রথমদিন ছিল উচ্ছ্বাস ও আনন্দ। এর মধ্যেই রোববার রাতে টানেলের ভেতরে গাড়ির রেসের এমন ঘটনা ঘটল।

গাড়ি নিয়ে ওই প্রতিযোগিতার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে সোমবার। বিভিন্ন ফেইসবুক পেজ থেকে ভিডিওটি শেয়ার করা হয়।

ভিডিওতে ১০টি প্রাইভেট কার দেখা যায়। এর মধ্যে পাঁচটি কালো রঙের, দুটি লাল রঙের, একটি নীল, একটি সাদা এবং একটি ছাই রঙের প্রাইভেট কার দেখা যায়।

গাড়িগুলো দ্রুত গতিতে টানেলের ভেতর চলছিল এবং একটি আরেকটিকে গতিতে ছাড়িয়ে যাচ্ছিল। ভিডিওতে গাড়িগুলোকে বারবার ওভারটেকিং করতে দেখা যায়।

জানতে চাইলে টানেলের সহকারী প্রকৌশলী (টোল ও ট্রাফিক) তানভীর রিফা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা গাড়িগুলোর ভিডিও সংগ্রহ করেছি। টানেলে ঢোকার আগে গাড়িগুলোকে চায়না ইকোনমিক জোনের (আনোয়ারা গহিরা এলাকায়) সামনের সড়কে বিভিন্ন কসরত করতে দেখা গেছে।

“সেখান থেকে তারা টানেলে প্রবেশ করে আনোয়ারা প্রান্ত দিয়ে। টানেলে তাদের ওভারস্পিড ছিল। সিসি ক্যামরায় তা ধরা পড়েছে। ওই গ্রুপের একটি গাড়ি অন্য গাড়িকে ক্রস করতে এবং কসরত করতে দেখা গেছে সেখানে।”

বিষয়টি টানেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার কথা জানিয়ে তানভীর রিফা বলেন, “আমরা পুলিশকেও বিষয়টি জানিয়েছি। উনারা আশ্বাস দিয়েছেন। গাড়িগুলো সব শনাক্ত হলে আমরা ব্যবস্থা নেব। শুধু যে গতি সীমা নির্ধারিত ৬০ কিলোমিটারের উপরে গতি ছিল তা নয়, যেভাবে তারা গাড়ি চালাচ্ছিল, তাতে নিয়ন্ত্রণ হারিয়ে বড় ধরনের দুর্ঘটনা হতে পারত।”

এদিকে রোববার রাত ৩টার দিকে টানেলের আনোয়ারা প্রান্তের টোল প্লাজা অংশে একটি আন্ডারভিহিকেল স্ক্যানিং সিস্টেম সংলগ্ন ব্যারিয়ারে ধাক্কা দেয় একটি প্রাডো গাড়ি। তাতে ব্যারিয়ারটি কিছুটা ক্ষতিগ্রস্ত হয়।

তানভীর রিফা বলেন, “রাতে অসাবধনতাবশত গাড়িটির চালক স্ক্যানিং সিস্টেমের কাছের রেলিংয়ে ধাক্কা দেয়। এতে স্ক্যানিং মেশিনের দুপাশের ব্যারিয়ারের ক্ষতি হয়। সকালেই সেটি মেরামত করা হয়েছে। এতে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।”

সোমবার সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত টানেলে মোট ১১ লাখ ৮৮ হাজার টাকা টোল আদায় হয়েছে বলে জানান তিনি।

এর আগে রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টার আগে পর্যন্ত টোল আদায় হয়েছিল ১২ লাখ ১৩ হাজার ৩০০ টাকা।