মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে ফের আন্দোলনে চবি চারুকলা

মঙ্গলবার সকাল থেকে ইনস্টিটিউটের মূল গেইটে তালা দিয়ে অবরোধ করে রেখেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2023, 09:21 AM
Updated : 31 Jan 2023, 09:21 AM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার দাবিতে ক্লাস শুরুর নয় দিনের মাথায় ফের আন্দোলেন নেমেছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল থেকে তারা ইনস্টিটিউটের মূল গেইটে তালা দিয়ে অবরোধ করে রেখেছেন।

তাদের ভাষ্য, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বেঁধে দেওয়া সাত দিনের ‘ফলোআপ টাইম শেষ হওয়ার পরও দাবি পূরণে দৃশ্যমান কোনো পদক্ষেপ না থাকায়’ তারা আবারও আন্দোলন শুরু করেছেন।

শিক্ষার্থীরা বলছেন, চারুকলা বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্থানান্তর না হওয়া পর্যন্ত তারা অবরোধ কার্যক্রম চালিয়ে যাবেন।

চারুকলার চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাসরুর আল ফাহিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আমাদের মূল দাবি চারুকলাকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার বিষয়ে দৃশ্যমান কোনো অগ্রগতি এখনো দেখতে পাইনি। 

“দু'দিন আগে চট্টগ্রাম জেলা প্রশাসকের সাথে আমাদের দেখা হয়েছিল। তখনও পর্যন্ত এই বিষয়ে কাজ শুরু হয়নি। তাছাড়া স্থানান্তর প্রক্রিয়া শুরু করতে অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিংয়ে বসার কথা তাও আমরা এখনো পর্যন্ত দেখতে পাইনি।"

মাসরুর আল ফাহিম বলেন, "আমাদের অন্যান্য যে দাবিগুলো ছিল, সেগুলো আমরা এখনও বাস্তবায়ন হতে দেখছি না। তাই আমরা পুনরায় অবরোধ ফিরে এসেছি। চারুকলা ক্যাম্পাসে স্থানান্তর না হওয়া পর্যন্ত এই অবরোধ চলমান থাকবে।"

এদিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কাজে বাধা দিচ্ছে অভিযোগ করে সহকারী প্রক্টর জনাব মোহাম্মদ ইয়াকুব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "প্রকৌশলীরা পরীক্ষা করে বলেছেন, অ্যাকাডেমিক ভবন ঝুঁকিমুক্ত। কিন্তু তারা এটা লিখিত রিপোর্ট আকারে চাচ্ছে। তাছাড়া নতুন ভবনটি ছাত্রীদের আবাসনের জন্য দেওয়ার কথা ছিল সেটাও তারা খুলতে দিচ্ছে না, চাবি নিয়ে রেখে দিয়েছে। 

"জেলা প্রশাসক তাদের কাছে আরও ১৫ দিনের সময় চেয়েছিলেন। উনি আশ্বাস দিয়েছেন, উনার যা করার আছে উনি তা করবেন, কিন্তু শিক্ষার্থীরা এতেও রাজি হয়নি। পুনরায় আন্দোলনে ফিরে যাওয়াই তাদের পরিকল্পনা ছিল।"

কাজে বাধা দেওয়ার বিষয়টি অস্বীকার করেছেন শিক্ষার্থীরা। চারুকলার স্নাতকোত্তরের শিক্ষার্থী মোহাম্মদ শহীদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নতুন শিক্ষক ক্লাবের ভবনটি মেয়েদের হল করার কথা ছিল।

“আমাদের ডিরেক্টর এবং শিক্ষকবৃন্দ এসে পরিদর্শনও করে গিয়েছেন। তবে কিছুদিন আগে চারুকলার এক শিক্ষক আইপিএস ও ব্যাটারি নিয়ে যেতে এসেছিলেন এখান থেকে তখন শিক্ষার্থীরা তাদের বাধা দেয়। যেহেতু এটা শিক্ষার্থীদের জন্য দেওয়া হবে বলেছে, তাই এই জিনিসপত্রগুলোও শিক্ষার্থীদের কাজে আসবে।"

শ্রেণিকক্ষের ছাদ থেকে ইট-সিমেন্ট খসে পড়ায় গতবছরের ২ নভেম্বর থেকে ক্লাস বর্জন শুরু করে চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে তারা ইনস্টিটিউটকে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে নিয়ে যাওয়াসসহ ২২ দফা দাবি জানায়।

দাবি আদায়ে সাড়া না পেয়ে তারা এক দফা অর্থাৎ চবি ক্যাম্পাসে ফিরে যাওয়ার দাবিতে বাদশা মিয়া সড়কের ক্যাম্পাসের মূল ফটকে তালা দিয়ে ক্লাস বর্জন ও আন্দোলন শুরু করে। যা গড়ায় ৮৩ দিনে।

এরপর ২১ জানুয়ারি দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জেলা প্রশাসক, নগর পুলিশের কমিশনারসহ আন্দোলনরত শিক্ষার্থীদের ৬০ জনকে নিয়ে বৈঠক করেন।

সেদিনের বৈঠক শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি গিয়ে নগরীর বাদশা মিয়া সড়কের চারুকলা ইন্সটিটিউটে গিয়ে গেইটের তালা খুলে দেন এবং শিক্ষার্থীদের ক্লাস করার আহবান জানান।

তবে মন্ত্রী ও উপমন্ত্রী ইনস্টিটিউট থেকে ফিরে যাবার পর আবারও মানববন্ধন করে আন্দোলনরত শিক্ষার্থীরা মূল ক্যাম্পাসে ফিরে যাবার দাবিতে অনড় থাকার কথা জানায়।

এরপর চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন ও চট্টগ্রামের জেলা প্রশাসকসহ প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে চারুকলার শিক্ষার্থীদের সাথে আবার বৈঠক হয়। 

পরদিন ২৩ জানুয়ারি থেকে আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরতে রাজি হয় আন্দোলনরত শিক্ষার্থীরা। এই কদিনে শিক্ষার্থীদের ক্লাস হয়েছে খোলা প্রাঙ্গণে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নগরী থেকে ২২ কিলোমিটার দূরে নগরীর বাদশা মিয়া সড়কের সরকারি চারুকলা কলেজ ২০১০ সালে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাথে একীভূত হয় এবং চারুকলা ইনস্টিটিউট হিসেবে সেখানেই শিক্ষা কার্যক্রম শুরু করে। তার আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চারুকলা বিভাগের কার্যক্রম চলত।

পুরনো খবর

Also Read: ক্লাসে ফিরেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলার শিক্ষার্থীরা

Also Read: ঝুঁকিমুক্ত শ্রেণিকক্ষ চেয়ে টানা আন্দোলনে চবির চারুকলার শিক্ষার্থীরা

Also Read: চবির চারুকলা: শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক, আন্দোলনে অনড় শিক্ষার্থীরা

Also Read: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটে শিক্ষার্থীদের ক্লাস বর্জন