চট্টগ্রাম মেডিকেলের বার্ন ইউনিটের জমি থেকে তিনশ অবৈধ ঘর উচ্ছেদ

চীনের অর্থায়নে দেড়শ শয্যার বিশেষায়িত এ হাসপাতাল নির্মিত হচ্ছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 02:49 PM
Updated : 21 March 2023, 02:49 PM

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বিশেষায়িত বার্ন ইউনিটের প্রস্তাবিত জায়গায় অবৈধভাবে গড়ে তোলা তিনশ ঘর উচ্ছেদ করেছে জেলা প্রশাসন।

হাসপাতাল সংলগ্ন গোঁয়াছিবাগান স্টাফ কোয়ার্টারের কাছে মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত এই উচ্ছেদ অভিযান পরিচালনা করেছেন প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা।

দেড়শ শয্যার বিশেষায়িত এ হাসপাতাল নির্মাণে বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে গত ১৩ মার্চ আনুষ্ঠানিক চুক্তি হয়েছে। সব ঠিক থাকলে আগামী মাসে অবকাঠামোগত কাজ শুরুর কথা রয়েছে।

সেখানে যারা ‘অবৈধভাবে’ বসবাস করে আসছিলেন, তাদের অবগত করা হলেও তারা স্থান ত্যাগ করেননি বলে মাসুদ রানার ভাষ্য।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “স্টাফ কোয়ার্টার সংলগ্ন চট্টগ্রাম মেডিকেল হাসপাতালের এসব জায়গায় দীর্ঘদিন অবৈধভাবে স্থাপনা তৈরি করে বসবাস করেছিল তারা। চীনের অর্থায়নে প্রস্তাবিত বার্ন হাসপাতালের জন্য এই জায়গা নির্দিষ্ট করা হয়। তাদের চলে যেতে নোটিস দেওয়ার পরও না যাওয়ায় অভিযান চালানো হয়।

“অভিযানে আমরা তিনশর বেশি সেমি-পাকা স্থাপনা উচ্ছেদ করেছি। ওই এলাকায় প্রায় পাঁচ একর সরকারি জমি উদ্ধার করা হয়েছে।”

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান জানান, চীনের অর্থায়নে বার্ন হাসপাতাল নির্মাণের প্রক্রিয়া চলছে। প্রস্তাবিত স্থানে বসতি থাকায় তা উচ্ছেদে নোটিসও দেওয়া হয়েছিল। জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালিয়ে তা উচ্ছেদ করা হয়েছে।”

চীনা প্রতিনিধি দল ইতোমধ্যে প্রকল্প এলাকার প্রাথমিক কারিগরি কার্যক্রম শেষ করেছে। দেড়শ শয্যার এ হাসপাতাল নির্মাণে ভবনের নকশা, জায়গার পরিমাপ খতিয়ে দেখাসহ প্রকল্প সংশ্লিষ্ট কাজ শেষে গত ১২ মার্চ একটি কার্যবিবরণীও সই করেছে দলটি। 

পুরনো খবর

Also Read: চট্টগ্রামে বিশেষায়িত বার্ন হাসপাতাল নির্মাণে চীনের সঙ্গে চুক্তি সোমবার