চট্টগ্রামেই হলো অস্থিমজ্জা প্রতিস্থাপন

বন্দরনগরীতে প্রথমবার হলো এই চিকিৎসা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 06:24 PM
Updated : 30 Jan 2023, 06:24 PM

চট্টগ্রাম নগরীর বেসরকারি একটি হাসপাতালে প্রথমবারের মতো এক রোগীর অস্থিমজ্জা প্রতিস্থাপন (বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট) করা হয়েছে।

১১ দিন আগে চট্টগ্রামের এভারকেয়ার হাসপাতালে ৪৯ বছর বয়সী ওই রোগীর অস্থিমজ্জা সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

তারা বলছেন, ওই রোগী বর্তমানে ভালো আছেন। তিনি মঙ্গলবার বাড়ি ফিরতে পারবেন।

এভারকেয়ার হাসপাতালের হেমাটোলজি বিভাগের কনসালটেন্ট ডা. আবু জাফর মোহাম্মদ সালেহর নেতৃত্বে একদল চিকিৎসক অটোলোগাস পদ্ধতিতে বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট (বিএমটি) সম্পন্ন করেন।

সোমবার এভারকেয়ার হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে চিকিৎসক জাফর বলেন, “বিএমটি এমন এক সূক্ষ ও জটিল চিকিৎসা পদ্ধতি- যার মাধ্যমে ক্ষতিগ্রস্ত বা নষ্ট হওয়া অস্থিমজ্জাতে সুস্থ কোষ প্রতিস্থাপন করা হয়। রক্তজনিত অসুখে আক্রান্ত বিভিন্ন রোগে এটি জীবন রক্ষাকারী চিকিৎসা পদ্ধতি।”

অস্থিমজ্জা প্রতিস্থাপনের উদ্যোগ নেওয়ার কথা তুলে ধরতে গিয়ে এই চিকিৎসক বলেন, “ওই রোগীর মাল্টিপল মাইলোমা (বোন ম্যারো ক্যান্সার) আক্রান্ত ছিল। তিনি বিদেশেও চিকিৎসা নিতে গিয়েছিলেন। পরে ঢাকার এভারকেয়ারে চিকিৎসা সেবা নেয়ার পর আমরা চট্টগ্রামে অস্থিমজ্জা প্রতিস্থাপনের উদ্যোগ নিই।”

এক প্রশ্নের জবাবে ডা. আবু জাফর বলেন, “চট্টগ্রামের হাসপাতালে চিকিৎসার সকল প্রক্রিয়া সম্পন্ন করতে ছয় লাখ ৩৪ হাজার টাকার মতো লেগেছে।”

ঢাকার চেয়েও কম টাকায় এখানে অস্থিমজ্জা প্রতিস্থাপনের কাজ সম্পন্ন করা যাবে বলে জানিয়েছেন তিনি।

এ পর্যন্ত ঢাকার এভারকেয়ার হাসপাতালে ৭৪ রোগীর অস্থিমজ্জা সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে এবং এসবের মধ্যে সফলতার হার ৭৯ শতাংশ বলে জানান চিকিৎসক জাফর।