কন্টেইনারে থাকার কথা রাসায়নিক, পাওয়া গেল তালা-ব্যাটারিও

শুল্ক ফাঁকি দিতে মিথ্যা ঘোষণায় এই পণ্য আমদানি হয়েছিল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 03:48 PM
Updated : 9 May 2023, 03:48 PM

ক্যালসিয়াম কার্বনেটের কথা বলে বিপুল পরিমাণ পেন্সিল ব্যাটারি ও তালা আমদানি করেছিল ঢাকার কেরানীগঞ্জের একটি কোম্পানি; খবর পেয়ে কাস্টমসের অডিট শাখা তা জব্দ করেছে।

চীন থেকে আমদানি করা এসব পণ্য সোমবার জব্দ করা হয়েছে বলে কাস্টমসের এআইআর (অডিট, ইনভেস্টিগেশন ও রিসার্চ) শাখার উপকমিশনার মো. সাইফুল হক জানান।

তিনি মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের হান্স ট্রেড ইন্টারন্যাশনাল ক্যালসিয়াম কার্বনেট ঘোষণা দিয়ে তিন কন্টেইনার পণ্য আমদানি করে।

“কন্টেইনার তিনটি ৫ মে জাহাজে করে চট্টগ্রাম বন্দরে আসে। নগরীর ফকিরহাট এলাকার সিঅ্যান্ডএফ এজেন্ট শামীম এন্টারপ্রাইজ বিল অব এন্ট্রি দাখিল করেন। গোপন সংবাদ পেয়ে কাস্টমসের এআইআর শাখা চালানটি আটক করেছে।”

এ বিষয়ে কাস্টমস কর্তৃপক্ষ বলছে, চট্টগ্রাম বন্দরের এনসিটি ইয়ার্ডে মঙ্গলবার কন্টেইনার তিনটির শতভাগ কায়িক পরীক্ষা করে প্রতিটিতে ক্যালসিয়াম কার্বনেট ভর্তি ২২টি বড় ব্যাগ পাওয়া যায়। ব্যাগগুলোর সব পাশে বিশেষভাবে ক্যালসিয়াম কার্বনেট রাখা ছিল। এর ভেতরে কার্টন রাখা ছিল, যার ভেতরে বিপুল পরিমাণ বিভিন্ন আকারের পেন্সিল ব্যাটারি ও তালা পাওয়া যায়।

সাইফুল হক জানান, কন্টেইনার তিনটিতে ১৭ লাখ পেন্সিল ব্যাটারি ও ১৮ মেট্রিক টন তালা পাওয়া গেছে। শুল্ক ফাঁকি দিতে বিশেষ কায়দায় মিথ্যা ঘোষণা দিয়ে এসব পণ্য আনা হয়েছে। প্রতিষ্ঠানটি এসব পণ্য এনে পাঁচ কোটি টাকার মতো শুল্ক ফাঁকি দিতে চেষ্টা করেছে।

এই ঘটনায় সংশ্লিষ্ট কোম্পানির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানান তিনি।