নির্বাচন নিয়ে ‘বিদেশি প্রেসক্রিপশনের’ প্রয়োজন নেই: নাছির

“কথিত নির্বাচনী জাতীয় সরকার গঠনের দাবি অযৌক্তিক ও কল্পনাপ্রসূত আবদার,” বলেন তিনি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 02:45 PM
Updated : 15 Nov 2022, 02:45 PM

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ‘বিদেশি প্রেসক্রিপশনের’ প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার নগরের দলীয় কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, “জাতীয় সংসদ নির্বাচন অবশ্যই হবে এবং সংবিধান সম্মতভাবেই হবে। এই প্রশ্নে কোনো বির্তকের অবকাশ নেই এবং বিদেশি প্রেসক্রিপশন ও মাতব্বরিরও প্রয়োজন নেই।”

মহানগর আওয়ামী লীগ নেতা কলামনিস্ট ইদরিস আলমের মৃত্যুবার্ষিকীতে এদিন আয়োজিত স্মরণ সভায় বক্তব্য দেন সাবেক মেয়র নাছির।

“বিএনপিসহ কোনো কোনো দলের কথিত নির্বাচনী জাতীয় সরকার গঠনের দাবি অযৌক্তিক ও কল্পনাপ্রসূত আবদার। এটা কোনোভাবেই সংবিধান সম্মত নয়।”

বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের কাছে প্রশ্ন রেখে নাছির বলেন, “মানি লন্ডারিং মামলায় ৭ বছর এবং গ্রেনেড হামলা ও ১০ ট্রাক অস্ত্র মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বিদেশে পলাতক তারেক জিয়াকে কিভাবে কথিত জাতীয় সরকার প্রধান করবেন?”

চট্টগ্রাম নগর আওয়ামী লীগ সম্পাদক বলেন, “অতিমারী করোনাকাল এবং রুশ-ইউক্রেইন যুদ্ধের প্রভাবে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ যখন ঘুরে দাঁড়িয়েছেন, একটি অপশক্তি সরকারকে ধাক্কা দিয়ে দেশকে পেছনে ঠেলে দিতে চায়।

“তাদের উদ্দেশ্য নির্বাচনকে বানচাল করে পেছন দরজা দিয়ে ক্ষমতা দখল করা, তাদের এই স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হবে।”

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেন, “ইদরিস আলম দলের সম্পদ। তিনি সৃজনে-মননে সৃষ্টিশীলতায় নিমগ্ন ছিলেন। তার মত প্রজ্ঞাবান মানুষেরা কখনও হারিয়ে যান না এবং প্রজন্ম পরম্পরায় চিরঞ্জীব হয়ে থাকবেন।”

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মহল বিশেষ ঘোলা পানিতে মাছ শিকার করে দেশকে অস্থিতিশীল করতে চায় অভিযোগ করে তিনি বলেন, “তারা বাংলাদেশের অগ্রযাত্রা রুখে দিতে বিদেশিদের কাছে ধর্না দিতে শুরু করেছে। বাংলাদেশের অভ্যন্তরীণ যেকোনো বিষয়সহ নির্বাচন নিয়ে বিদেশি হস্তক্ষেপ একটা স্বাধীন জাতিসত্তাকে আঘাত করার শামিল।”

স্মরণসভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, উপদেষ্টা শফর আলী।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক