চট্টগ্রামে ‘বিজয় শিখা’ জ্বেলে শুরু বিজয় মঞ্চের কর্মসূচি

কর্মসূচির শুরুতেই বীর মুক্তিযোদ্ধারা ‘তাদের সন্তানের’ হাতে মশাল হস্তান্তর করেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2022, 03:14 PM
Updated : 13 Dec 2022, 03:14 PM

চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলায় ‘বিজয় শিখা’ প্রজ্জ্বালনের মধ্যে দিয়ে চারদিনের বিজয় মঞ্চের কর্মসূচি শুরু হয়েছে।

মঙ্গলবার বিকালে এম এ আজিজ স্টেডিয়ামের গোলচত্বরে ‘জয় বাংলা’ স্লোগানের মধ্য দিয়ে বীর মুক্তিযোদ্ধারা দুই মুক্তিযোদ্ধার সন্তান বোরহানুল হাসান চৌধুরী সালেহীন ও কাজী রাজেশ ইমরানের হাতে মশাল হস্তান্তর করেন। এরপর তারা বিজয় শিখা প্রজ্জ্বালন করেন।

বিজয় মঞ্চের কর্মসূচির উদ্বোধক ‘অপারেশন জ্যাকপট’ এর কমোডর এ ডব্লিউ চৌধুরী বলেন, “হে নতুন তোমরা প্রস্তুত হও, তোমরাই আগামীর বাংলাদেশ।”

এর আগে ১ ডিসেম্বর মুক্তিযুদ্ধের ‘বিজয় মেলা’ উপলক্ষে মাসব্যাপী পণ্য মেলা শুরু হয়।

চট্টগ্রামের মেয়র এম রেজাউল করিম চৌধুরী অনুষ্ঠানে বলেন, “পৃথিবীর মুক্তিযুদ্ধ ও মুক্তি সংগ্রামের ইতিহাসে এত ত্যাগ, এত রক্তদান আর কোথাও নেই। এমনকি একটি ঘাতক অপশক্তি যাদের বিরুদ্ধে আমরা যুদ্ধ করেছি, যাদের কোনো সভ্যতা, মর্যাদা ও সুস্থতা নেই।

“বর্বরতা, বিকৃতি ও পাশবিক দস্যুতা তাদের রক্তের প্রতিটি কণায় মিশে গিয়েছিল বলেই আমরা মধ্যযুগীয় অন্ধকারে ডুবে গিয়েছিলাম। এ থেকে পরিত্রাণ পেতে নিরস্ত্র বাঙালি সশস্ত্র হয়েছিল এবং হানাদারদের আত্মসমর্পণে বাধ্য করে বিজয় ছিনিয়ে এনেছিল।”

চট্টগ্রাম নগর পুলিশের কমিশনার কৃষ্ণপদ রায় অনুষ্ঠানে বলেন, “মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে পুলিশবাহিনী সব সময় মুক্তিযোদ্ধাদের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

“সবচেয়ে বড় কথা একটি সশস্ত্র সামরিক বাহিনীর বিরুদ্ধে নিরস্ত্র বাঙালি যুদ্ধ করতে করতেই সশস্ত্র হয়ে উঠে এবং তাদের কাছে হানাদার বাহিনীর আনুষ্ঠানিক পরাজয় স্বীকার করাটা ইতিহাসের একমাত্র দুর্লভ দৃষ্টান্ত। মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক শক্তির কঠিন দুঃসময়ে এই বিজয় মেলা আমাদেরকে ঘুরে দাড়াঁবার শক্তি দিয়েছে।”

এরপর জাতীয় সংগীতের সূর মূর্চ্ছনায় জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধের বিজয় মেলার পতাকা উত্তোলন করেন অতিথিরা।

পরে বিজয় মঞ্চে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম মহানগর শাখার সাংস্কৃতিক পরিবেশনা শুরু হয়। এরপর ছিল মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ পর্ব।

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের সাবেক মহাসচিব বীর মুক্তিযোদ্ধা বদিউল আলমের সভাপতিত্বে ও শেখ ইফতেখার সাইমুল চৌধুলীর সঞ্চালনায় আলোচনা পর্বে স্বাগত পরিষদের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ বক্তব্য দেন।

অন্যদের মধ্যে নগর আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দীন, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আবদুল ওয়ারিশ, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মো. মোস্তাফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা পান্টুলাল সাহা ও মহিউদ্দীন রাশেদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।