সিডিএ ও সিসিসি ‘মৃত্যুর দায়’ এড়াতে পারে না: শাহাদাত

খাল-নালায় পড়ে মানুষের মৃত্যুর দায় কোনোভাবেই সিডিএ ও সিসিসি এড়াতে পারে না বলে মন্তব্য করে চট্টগ্রাম নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন দায়িদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2021, 06:40 PM
Updated : 29 Sept 2021, 06:40 PM

বুধবার বিকালে নগরীর উত্তর পতেঙ্গার কাঠগড় এলাকায় একটি কমিউনিটি সেন্টারে পতেঙ্গা থানা বিএনপির মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

তিনি বলেন, “চট্টগ্রাম শহরে পরিকল্পিত কোনো উন্নয়ন হয়নি। চট্টগ্রামবাসী এখন মহাদুর্ভোগ আর দুর্যোগের মধ্যেই দিন পার করছে।

“চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি) ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) একে অপরের বিরুদ্ধে বিষোদগার করে যাচ্ছে। মুরাদপুরে নালায় পড়ে সালেহ আহমদ নিখোঁজের পর সিটি করপোরেশন এর দায় সিডিএকে দিয়েছে। আগ্রাবাদে নালায় পড়ে মেধাবী শিক্ষার্থী সাদিয়ার মৃত্যুর ঘটনার জন্যও একে অপরকে দায়ি করছে।”

দেশে গণতন্ত্র ও জবাবদিহিতা না থাকার কারণে তারা একে অপরকে দোষারোপ করে জনগণ থেকে বাঁচতে চাইছে বলে তিনি উল্লেখ করেন।

ডা. শাহাদাত বলেন, “কিন্তু সিডিএ বা সিটি করপোরেশন এসব মৃত্যুর দায় কোনভাবেই এড়াতে পারে না। দায়ি ব্যক্তিদের অবশ্যই শাস্তির আওতায় আনতে হবে।”

গত ২৫ অগাস্ট নগরীর মুরাদপুরে জলাবদ্ধতার মধ্যে চশমা খালে পড়ে তলিয়ে যাওয়া সবজি ব্যবসায়ী সালেহ আহমদের খোঁজ মেলেনি আর। আগের ঘটনার মতই সাদিয়ার মৃত্যুর পরও সিসিসি ও সিডিএ কেউ এর দায় নিতে রাজি হয়নি।

সভায় প্রধান বক্তা নগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, “চট্টগ্রামের নালা নর্দমার মতো সারাদেশ এখন উন্মুক্ত নালায় পরিণত হয়েছে। সাধারণ মানুষের কোন নিরাপত্তা নেই।“

পতেঙ্গা থানা বিএনপির সভাপতি ডা. নুরুল আবছারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাবুদ্দীনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন নগর বিএনপির যুগ্ম আহবায়ক মোহাম্মদ মিয়া ভোলা, এসএম সাইফুল আলম, নাজিমুর রহমান ও ইয়াছিন চৌধুরী লিটন, আহবায়ক কমিটির সদস্য মো. কামরুল ইসলাম, কোতোয়ালি থানা বিএনপির সভাপতি মঞ্জুর রহমান চৌধুরী।

আরও পড়ুন: