চবি চারুকলাকে মূল ক্যাম্পাসে ফেরানোর পক্ষে তথ্যমন্ত্রী

বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতিচর্চা বাড়াতে চারুকলা ইনস্টিটিউটকে ক্যাম্পাসে ফেরানো উচিৎ বলে মনে করেন তিনি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 01:16 PM
Updated : 18 Nov 2022, 01:16 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে ফেরানোর আন্দোলনে ‘ব্যক্তিগত সমর্থন’ দিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৫৭তম দিবস উপলক্ষে ক্যাম্পাসের জারুল তলায় আয়োজিত অনুষ্ঠানে নিজের অবস্থান তুলে ধরেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক এই সভাপতি। 

তিনি বলেন, “এ বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতিচর্চা আরও বাড়ানো প্রয়োজন।…. আমি মনে করি চারুকলা ডিপার্টমেন্টকে একেবারে এই ক্যাম্পাস থেকে সবকিছু গুটিয়ে শহরে পাঠিয়ে দেওয়া একটা ভুল সিদ্ধান্ত ছিল, এটি আমার ব্যক্তিগত অভিমত।”

এ বিষয়ে উপাচার্যের সঙ্গেও আলাপ হয়েছে জানিয়ে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, “অন্তত মাস্টার্স ডিপার্টমেন্টটা আপাতত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলে আসতে পারে। অনার্স ডিপার্টমেন্টটা শহরের ক্যাম্পাসে থাকতে পারে। এখানে অবকাঠামোগত কিছু সমস্যা রয়েছে, সেটা বিশ্ববিদ্যালয় প্রশাসন দেখবে।

“যদি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চারুকলা না থাকে তাহলে বিশ্ববিদ্যালয় বর্ণময় কীভাবে হবে। শিল্প-সংস্কৃতির অন্যতম একটি প্রধান অঙ্গ হচ্ছে চারুকলা, আমি এটির পক্ষে সমর্থন জানাচ্ছি।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জ্ঞান-বিজ্ঞান চর্চার পাশাপাশি সংস্কৃতি চর্চারও পাদপীঠ হবে বলে আশা প্রকাশ করেন সাবেক এই শিক্ষার্থী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নগরী থেকে ২২ কিলোমিটার দূরে। নগরীর বাদশা মিয়া সড়কের সরকারি চারুকলা কলেজ ২০১০ সালে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাথে একীভূত হয় এবং চারুকলা ইনস্টিটিউট হিসেবে সেখানেই শিক্ষা কার্যক্রম শুরু করে। তার আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই চারুকলা বিভাগের কার্যক্রম চলত।

চারুকলা ইনস্টিটিউটকে এখন আবার বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে গত দুই সপ্তাহের বেশি সময় ধরে আন্দোলন করছে শিক্ষার্থীরা। 

আরও পড়ুন

Also Read: চবি চারুকলায় ‘তালা ঝুলিয়ে’ অবরোধ

Also Read: চবি চারুকলা: ক্যাম্পাসে ফিরতে চান শিক্ষার্থীরা

Also Read: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটে শিক্ষার্থীদের ক্লাস বর্জন

Also Read: ঝুঁকিমুক্ত শ্রেণিকক্ষ চেয়ে টানা আন্দোলনে চবির চারুকলার শিক্ষার্থীরা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক