চবি চারুকলা: ক্যাম্পাসে ফিরতে চান শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ২২ কিলোমিটার দূরে বন্দরনগরীর বাদশা মিয়া সড়কে চারুকলা ক্যাম্পাস।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2022, 05:43 PM
Updated : 9 Nov 2022, 05:43 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটকে ক্যাম্পাসে ফিরিয়ে আনতে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

বুধবার দুপুরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করেন।

কর্মসূচিতে অংশগ্রহণকারী শিক্ষার্থী জিয়াউর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিশ্ববিদ্যালয়ের প্রতিটা বিভাগের শিক্ষার্থীরা একে অপরের কাছ থেকে শেখে। শিক্ষার্থীরা চারুকলা ক্যাম্পাসে না থাকায় এই শিক্ষা থেকে আমরা বঞ্চিত হচ্ছি।”

ক্যাম্পাসে না থাকায় চারুকলার শিক্ষার্থীরা ন্যূনতম সু্যোগ সুবিধাও পায় না অভিযোগ করে তিনি বলেন, “জাতি গঠনে যে শিল্প সংস্কৃতির চর্চা, এটা থেকে বিশ্ববিদ্যালয়ের ২৭ হাজার শিক্ষার্থী বঞ্চিত হচ্ছে। তাই আমরা চাই চারুকলাকে ক্যাম্পাসে ফিরিয়ে আনা হোক।”

চারুকলার ১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. রাকিবুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চারুকলা শহরে যে জায়গা আছে, তাতে শিক্ষার্থীদের ২২ দফা দাবি পূরণ করা সম্ভব নয়। তাই ক্যাম্পাসে ফিরে আসার এই দাবি আমাদের। যতদিন আমাদের দাবি মেনে নেওয়া না হবে, আমরা প্রতিদিন কোনো না কোনো কর্মসূচি পালন অব্যাহত রাখব।”

তিনি বলেন, “চারুকলা শহরে স্থানান্তর হয়েছিল ২০১০ সালের দিকে। অথচ গত ১২ বছরে ইন্সটিটিউটে একজন উল্লেখযোগ্য শিল্পী তৈরি হয়নি। তাহলে শহরে চারুকলায় আমাদের শিল্প চর্চার কতটুকু পরিবেশ আছে?”

অবস্থান কর্মসূচি শেষে ‘একদফা এক দাবি চারুকলা ক্যাম্পাসে আনি’ শ্লোগানে শহীদ মিনার থেকে প্রশাসনিক ভবন হয়ে কলা অনুষদ পর্যন্ত মিছিল করেন শিক্ষার্থীরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নগরী থেকে ২২ কিলোমিটার দূরে। নগরীর বাদশা মিয়া সড়কের সরকারি চারুকলা কলেজ ২০১০ সালে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাথে একীভূত হয় এবং চারুকলা ইনস্টিটিউট হিসেবে সেখানেই শিক্ষা কার্যক্রম শুরু করে। তার আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই চারুকলা বিভাগের কার্যক্রম চলত।

চারুকলা ইনস্টিটিউটকে এখন আবার বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।