চবি চারুকলায় ‘তালা ঝুলিয়ে’ অবরোধ

আন্দোলনের ১৫ দিনেও দাবির বিষয়ে সিদ্ধান্ত না পেয়ে শিক্ষার্থীরা লাগাতার অবরোধ কর্মসূচি শুরু করেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2022, 02:46 PM
Updated : 16 Nov 2022, 02:46 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ফেরার ‘এক দফা’ দাবিতে নগরীর চারুকলা ইনস্টিটিউটের মূল ফটকে তালা ঝুলিয়ে অবরোধ কর্মসূচি শুরু করেছেন শিক্ষার্থীরা।

বুধবার সকাল ৮টায় ইনস্টিটিউটের মূল ফটক ও প্রশাসনিক ভবনে তালা দিয়ে তারা এ কর্মসূচি শুরু করেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চালানোর ঘোষণাও তারা দিয়েছেন।

ইনস্টিটিউটের মাস্টার্সের শিক্ষার্থী পার্থ রায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আন্দোলনের ১৫ দিন পার হলেও শিক্ষকরা আমাদের ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার এক দফা দাবির ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত দিতে পারেননি।”

এতদিন ধরে অচল অবস্থায় পড়ে থাকলেও প্রশাসনের কোনো মাথাব্যথা নেই অভিযোগ করে চতুর্থ বর্ষের মাসরুর আল ফাহিম বলেন, “একটি কমিটি গঠন করে আমাদের সাথে বসার কথা ছিল তিন দিনের মধ্যে যা এখনও হয়ে উঠেনি।

“তাই আমরা তালা দিয়ে অবরোধ করার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের দাবি না মানা পর্যন্ত এই অবরোধ চলমান থাকবে।”

তবে শিক্ষার্থীদের ‘ডেকেও পাওয়া যায়নি’ মন্তব্য করে সহকারী প্রক্টর মোহাম্মদ ইয়াকুব বলেছেন, “শিক্ষার্থীদের সাথে মিটিং করার জন্য সময় নির্ধারণ করতে ডেকেছিলাম তাদের। তারা না এসে আমাদের অসহযোগিতা করেছে। তাই এখনও শিক্ষার্থীদের সাথে বসা যায়নি।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নগরী থেকে ২২ কিলোমিটার দূরে। নগরীর বাদশা মিয়া সড়কের সরকারি চারুকলা কলেজ ২০১০ সালে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাথে একীভূত হয় এবং চারুকলা ইনস্টিটিউট হিসেবে সেখানেই শিক্ষা কার্যক্রম শুরু করে। তার আগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই চারুকলা বিভাগের কার্যক্রম চলত।

চারুকলা ইনস্টিটিউটকে এখন আবার বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

পুরনো খবর:

Also Read: চবি চারুকলা: ক্যাম্পাসে ফিরতে চান শিক্ষার্থীরা

Also Read: ঝুঁকিমুক্ত শ্রেণিকক্ষ চেয়ে টানা আন্দোলনে চবির চারুকলার শিক্ষার্থীরা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক