ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে রউফ-জয়াসুরিয়া

টি-টোয়েন্টিতে পাকিস্তানের বোলারদের মধ্যে এখন সবার উপরে হারিস রউফ আর টেস্টে শ্রীলঙ্কার সেরা বোলার প্রবাথ জয়াসুরিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2023, 11:06 AM
Updated : 19 April 2023, 11:06 AM

প্রথম ম্যাচে ১৮ রানে ৪ উইকেট, পরেরটিতে সমান শিকারে হারিস রউফের খরচ ২৭ রান। নিউ জিল্যান্ডের বিপক্ষে ওই দুই ম্যাচেই পাকিস্তান পায় সহজ জয়। পরের ম্যাচে দল জিততে না পারলেও ২ উইকেট নিয়ে ধারাবাহিকতা ধরে রেখেছেন রউফ। এতে র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন পাকিস্তানি এই পেসার। 

পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। টি-টোয়েন্টিতে রউফ ও টেস্টে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে উঠেছেন শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার প্রবাথ জয়াসুরিয়া। 

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১১ নম্বরে আছেন রউফ। নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচে ১০ উইকেটের সৌজন্যে রউফের রেটিং পয়েন্ট এখন ৬৫৭। 

এই সংস্করণে পাকিস্তানের বোলারদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে তিনিই এখন সবার ওপরে। আগের সপ্তাহেই শাহিন আফ্রিদিকে টপকে গিয়েছিলেন রউফ। এবার তিনি পেছনে ফেললেন শাদাব খানকে (১৩ নম্বরে)।  

অন্যরা রেটিং পয়েন্ট হারানোয় চার ধাপ এগিয়ে ১৬তে উঠেছেন নিউ জিল্যান্ডের ইশ সোধি। শাহিন আফ্রিদি দুই ধাপ এগিয়ে আছেন ১৫ নম্বরে। 

শীর্ষস্থান ধরে রেখেছেন রশিদ খান (৭১০ রেটিং)।  

এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন সূর্যকুমার যাদব। আর অলরাউন্ডারদের মধ্যে আগের মতোই সবার উপরে সাকিব আল হাসান।  

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে রেকর্ড গড়া জয়ের পর উল্লেখযোগ্য উন্নতি হয়েছে শ্রীলঙ্কার ক্রিকেটারদের। ১০ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতা জয়াসুরিয়া বোলারদের মধ্যে এগিয়েছেন ১৩ ধাপ। ক্যারিয়ার সেরা ১৯ নম্বরে আছেন বাঁহাতি স্পিনার। 

টেস্ট র‍্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কার বোলারদের মধ্যে জয়াসুরিয়াই এখন সবার উপরে। তার পরে আছেন দুই ইনিংসে ৭ উইকেট পেয়ে তিন ধাপ এগিয়ে ৩২ নম্বরে ওঠা অফ স্পিনার রমেশ মেন্ডিস। 

বোলারদের তালিকায় আগের মতোই শীর্ষে রবিচন্দ্রন অশ্বিন (৮৬৯ রেটিং)। আর টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে যথারীতি চূড়ায় মার্নাস লাবুশেন (৯১৫ রেটিং)। 

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ৯ নম্বরে উঠেছেন ১৭৯ রানের ইনিংস খেলা দিমুথ করুনারত্নে। আরেক সেঞ্চুরিয়ান দিনেশ চান্দিমাল ৪ ধাপ এগিয়ে ১৪ নম্বরে।  

টেস্টের সেরা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।