‘ম্যাচের টার্নিং পয়েন্ট মিরাজের ওই থ্রো’

ইংল্যান্ডের প্রধান কোচ ম্যাথু মটের মতে, মেহেদী হাসান মিরাজের থ্রোয়ে জস বাটলারের রান আউটই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 03:49 PM
Updated : 14 March 2023, 03:49 PM

দ্বিতীয় টি-টোয়েন্টিতে বল হাতে জাদু দেখান মেহেদী হাসান মিরাজ। ক্যারিয়ার সেরা বোলিংয়ে জেতেন ম্যাচ সেরার পুরস্কার। সিরিজের শেষ ম্যাচেও বল হাতে মিরাজের ম্যাজিক। তবে এবার বোলিং করে নয়, ফিল্ডিংয়ে। পয়েন্ট থেকে সরাসরি থ্রোয়ে জস বাটলারকে রান আউট করে বাংলাদেশকে এগিয়ে দেন তিনি। এটিকেই ম্যাচের টার্নিং পয়েন্ট বলছেন ইংল্যান্ডের প্রধান কোচ ম্যাথু মট।

শের-ই বাংলায় মঙ্গলবার সিরিজের শেষ ম্যাচে ১৫৯ রানের লক্ষ্যে দারুণভাবে এগোচ্ছিল ইংল্যান্ড। দ্বিতীয় উইকেট জুটিতে ৯৫ রান যোগ করেন দাভিদ মালান ও বাটলার। শেষ ৭ ওভারে তাদের প্রয়োজন ছিল ৫৯ রান। 

চতুর্দশ ওভারে বোলিংয়ে আসেন মুস্তাফিজুর রহমান। প্রথম বলে দারুণ এক ডেলিভারিতে কট বিহাইন্ড হন মালান (৫৩)। ভাঙে বিপজ্জনক জুটি। পরের বলেই মিরাজের ওই থ্রো! 

অফ স্টাম্পের বাইরের বল আলতো টোকায় খেলে সিঙ্গেলের জন্য দৌড় দেন নতুন ব্যাটসম্যান বেন ডাকেট। সাড়া দিয়ে বাটলারও রানের জন্য ছুটে আসেন। তবে তিনি পপিং ক্রিজে ঢোকার আগেই নিখুঁত নিশানায় স্টাম্প ভেঙে ইংলিশ অধিনায়ককে ফেরান মিরাজ। 

পরপর দুই বলে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া ইংল্যান্ড আর ঘুরে দাঁড়াতে পারেনি। শেষ ৭ ওভারে ৪ উইকেট হারিয়ে স্রেফ ৪২ রান করতে পারে তারা। ফলে তৃতীয়বারের মতো হোয়াইটওয়াশড হয় ইংলিশরা।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে হারের কারণ ব্যাখ্যা করতে গিয়ে ওই রান আউটের প্রসঙ্গ আনেন মট।  

“আমি মনে করি, আজকে টার্নিং পয়েন্ট ছিল (মিরাজের করা) ওই রান আউট। অসাধারণ ফিল্ডিং ছিল সেটি। জস (বাটলার) সেট থাকলে আপনি শেষ দিকে ভরসা পাবেন। ওই পথেই ছিল সে। তখন সেটি (রানআউট) খেলা পুরোপুরি বদলে দেয়।” 

“ওই ওভারে আমরা দুই উইকেট হারিয়েছি। আমি মনে করি, (জেতার জন্য) যথাযথ মঞ্চ ছিল আমাদের। তাদের দুজনের মধ্যে একজনও যদি খেলতে পারত, শেষ দিকে আমরা একটা চেষ্টা করতে পারতাম।”

ইংলিশ কোচের মতো সাকিব আল হাসানও বাড়তি কৃতিত্ব দেন মিরাজের করা ওই রান আউটকে। তবে সংবাদ সম্মেলনে তিনি শুধু রান আউটের কথা না বলে পুরো ওভারের কথাই তুলে ধরেন। 

“ওই ওভারটাই আসলে গুরুত্বপূর্ণ ছিল। পরপর দুই বলে দুজন সেট ব্যাটসম্যান আউট হওয়াই আসলে ম্যাচের টার্নিং পয়েন্ট আমি বলব।”

সংবাদ সম্মেলনে আসার আগে পুরস্কার বিতরণ অনুষ্ঠানেও একই কথা বলেন বাংলাদেশ অধিনায়ক। 

“হ্যাঁ! আমি মনে করি, ওই ওভারটি... দুই বলে দুজন সেট ব্যাটসম্যান আউট হয়ে যায়। যা খেলাটিকে পুরোপুরি বদলে দেয় এবং সেখান থেকে আমরা মোমেন্টাম পেয়ে যাই এবং তাদেরকে চাপে রাখি।”

টানা তৃতীয় ম্যাচে পরাজিত অধিনায়ক হিসেবে পুরস্কার বিতরণ মঞ্চে দাঁড়িয়ে বাটলারও জানান, মিরাজের ওই থ্রোয়েই ম্যাচের নিয়ন্ত্রণ ছুটে যায় তাদের হাত থেকে। 

“দুই বলে দুই উইকেট হারানো খুবই হতাশাজনক ছিল। তখন ডাইভ না দেওয়ায় নিজের ওপর আমি খুব হতাশ ছিলাম। ওই রানটা নেওয়ার বেলায় পূর্ণ নিবেদন থাকা উচিত ছিল। এটি খুবই হতাশাজনক। হয়তো এখানেই ম্যাচটি আমাদের হাত থেকে চলে গেছে।”