চন্দরপলের দ্বিশতকের দিনে ব্র্যাথওয়েটের আক্ষেপ

দিনের শেষ দিকে দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিশাল পুঁজির সামনে চাপে জিম্বাবুয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 05:29 PM
Updated : 6 Feb 2023, 05:29 PM

ব্যাকওয়ার্ড স্কয়ারে তেজনারাইন চন্দরপলের ক্যাচ ছাড়লেন চামু চিবাবা। দেড়শ রানে জীবন পেয়ে নিজের ইনিংসকে আরও বড় করলেন ওয়েস্ট ইন্ডিজ ওপেনার। ক্যারিয়ারে তৃতীয় টেস্ট খেলতে নেমেই উপহার দিলেন দারুণ এক দ্বিশতক। অল্পের জন্য ডাবল সেঞ্চুরির স্বাদ পেলেন না ক্রেইগ ব্র্যাথওয়েট।

তাদের রেকর্ডগড়া উদ্বোধনী জুটিতে বিশাল পুঁজি গড়ল ক্যারিবিয়ানরা। জবাবে শুরুটা ভালো করলেও দিনের শেষ বেলায় তিন উইকেট হারিয়ে বিপাকে জিম্বাবুয়ে।

বুলাওয়ায়ো টেস্টের তৃতীয় দিন ৬ উইকেটে ৪৪৭ রান করে প্রথম ইনিংস ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ। ৩ উইকেটে ১১৪ রান নিয়ে দিন শেষ করেছে জিম্বাবুয়ে। এখনও ৩৩৩ রানে পিছিয়ে তারা।

সফরকারীদের বিশাল সংগ্রহ গড়ার কারিগরদের একজন চন্দরপল খেলেন ৩ ছক্কা ও ১৬ চারে ২০৭ রানের অপরাজিত ইনিংস। দলটির অধিনায়ক ব্র্যাথওয়েট ১৮ চারে করেন ১৮২ রান।

দুইজনে গড়েন ৩৩৬ রানের উদ্বোধনী জুটি। ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ইতিহাসে শুরুর জুটিতে যা সর্বোচ্চ। আগের সেরা ছিল ১৯৯০ সালে ইংল্যান্ডের বিপক্ষে গর্ডন গ্রিনিজ ও ডেসমন্ড হেইন্সের গড়া ২৯৮ রানের জুটি।

প্রতিপক্ষ দুই ব্যাটসম্যানের দাপটের মাঝে দারুণ বোলিং করেন জিম্বাবুয়ের ব্র্যান্ডন মাভুটা। ক্যারিয়ারের তৃতীয় টেস্টে লেগ স্পিনে ১৪০ রানে ৫ উইকেট নেন তিনি।

প্রথম দুই দিনে বৃষ্টি বাগড়া দিলেও সোমবার খেলায় কোনো ব্যাঘাত ঘটেনি। ২২১ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে প্রথম ঘণ্টা আনায়াসেই পার করে দেন আগের দিন সেঞ্চুরি পূর্ণ করা চন্দরপল ও ব্র্যাথওয়েট। এর মাঝে ২৭৮ বলে দেড়শ স্পর্শ করেন ব্র্যাথওয়েট।

১৬৭ রানে ব্র্যাথওয়েটের ফিরতি ক্যাচ মুঠোয় জমাতে ব্যর্থ হন ব্র্যাড ইভান্স। পরের বলেই তাকে চার মেরে চন্দরপলকে নিয়ে জুটির রেকর্ডে নাম লেখান ক্যারিবিয়ান অধিনায়ক।

তার দ্বিশতকের স্বপ্ন ভেঙে দেন ওয়েলিংটন মাসাকাদজা। বাঁহাতি স্পিনারকে সুইপ করে এলবিডব্লিউ হন ব্র্যাথওয়েট।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। প্রতিপক্ষ শিবিরে একের পর এক ছোবল হানেন মাভুটা। তার পাঁচ শিকার কাইল মেয়ার্স, রেমন রিফার, জার্মেইন ব্ল্যাকউড, রোস্টন চেইস ও জেসন হোল্ডার।

সতীর্থদের আসা-যাওয়ার মাঝে রান বাড়াতে থাকেন চন্দরপল। ১৯৯ থেকে মাসাকাদজাকে ছক্কায় উড়িয়ে কাঙ্ক্ষিত ডাবল সেঞ্চুরিতে পা রাখেন তিনি। গড়েন ওয়েস্ট ইন্ডিজের দশম ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে ডাবলে পরিণত করার কীর্তি।

এই ইনিংসের পথে বাবা শিবনারাইন চন্দরপলের সর্বোচ্চ ২০৩ রান টপকে যান তেজনারাইন। এতে বিরল এক কীর্তিরও সাক্ষী হয় টেস্ট ক্রিকেট; বাবা-ছেলের ডাবল সেঞ্চুরির দেখা মেলে স্রেফ দ্বিতীয়বার। এতদিন অর্জনটি ছিল কেবল পাকিস্তানের কিংবদন্তি হানিফ মোহাম্মদ ও তার ছেলে শোয়েব মোহাম্মদের।

তেজনারাইন চন্দরপলের ডাবল সেঞ্চুরির পরই ইনিংস ঘোষণা করে দেয় ওয়েস্ট ইন্ডিজ।

ব্যাটিংয়ে নেমে স্বাগতিকদের ভালো শুরু এনে দেন অভিষিক্ত ইনোসেন্ট কাইয়া ও টানুনুরওয়া মাকোনি। তাদের ৬৩ রানের উদ্বোধনী জুটি ভাঙেন আলজারি জোসেফ। স্লিপে মাকোনির (৪ চারে ৩৩) দুর্দান্ত ক্যাচ নেন মেয়ার্স।

চিবাবাকে বেশিক্ষণ টিকতে দেননি গুডাকেশ মোটি। অধিনায়ক ক্রেইফ আরভিনের স্টাম্প এলোমেলো করে দেন ব্র্যাথওয়েট।

দারুণ ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম টেস্ট ইনিংসেই ফিফটি করেন কাইয়া, ৯৮ বলে। ৯ চারে ৫৯ রান নিয়ে অপরাজিত আছেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৪৩ ওভারে ৪৪৭/৬ ডিক্লে. (আগের দিন ২২১/০) (ব্র্যাথওয়েট ১৮২, চন্দরপল ২০৭*, মেয়ার্স ২০, রিফার ২, ব্ল্যাকউড ৫, চেইস ৭, হোল্ডার ১১, দা সিলভা ৩*; এনগারাভা ২০-৪-৬৯-০, নিয়াউচি ২৭-৬-৭৩-০, ইভান্স ২৪-৩-৭৪-০, মাসাকাদজা ৩১-৮-৮৫-১, মাভুটা ৪১-৫-১৪০-৫)

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৪১.৪ ওভারে ১১৪/৩ (কাইয়া ৫৯*, মাকোনি ৩৩, চিবাবা ৯, আরভিন ১৩; রোচ ৭-১-২৩-০, জোসেফ ৯-১-২৫-১, মেয়ার্স ৪-২-৮-০, গুডাকেশ ১৩-৭-২৫-১, হোল্ডার ৫-০-১৮-০, চেইস ৩-০-১০-০, ব্র্যাথওয়েট ০.৪-০-৫-১)