অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ অ্যাগার-স্টয়নিস

আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুতেই আলো ছড়িয়ে বোর্ডের চুক্তিতে জায়গা করে নিয়েছেন পেসার জেভিয়ার বার্টলেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 05:16 AM
Updated : 28 March 2024, 05:16 AM

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের অস্ট্রেলিয়া দলে জায়গা পাওয়ার বিবেচনায় ভালোভাবেই হয়তো থাকবেন মার্কাস স্টয়নিস। তবে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ভবিষ্যৎ যে নড়বড়ে, তা ফুটে উঠল কেন্দ্রীয় চুক্তিতে। ক্রিকেট অস্ট্রেলিয়ার চুক্তিতে জায়গা পাননি অভিজ্ঞ এই অলরাউন্ডার। চুক্তি থেকে বাদ পড়েছেন স্পিন বোলিং অলরাউন্ডার অ্যাশটন অ্যাগারও।

২০২৪-২৫ মৌসুমের জন্য ২৩ ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তিতে রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আগামী জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে শুরু হবে নতুন চুক্তির মেয়াদ।

স্টয়নিস ও অ্যাগার ছাড়াও চুক্তি থেকে বাদ পড়েছেন ওপেনার মার্কাস হ্যারিস ও পেস বোলার মাইকেল নিসার। অবসরে চলে যাওয়া ডেভিড ওয়ার্নারের না থাকা তো অবধারিতই ছিল।

আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবেই সাড়া জাগানো পেসার জেভিয়ার বার্টলেন প্রথমবার ঠাঁই পেয়েছেন চুক্তিতে। এবারের বিগ ব্যাশে দারুণ বোলিং করে জাতীয় দলে জায়গা করে নেওয়ার পর গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় ২৫ বছর বয়সী পেসারের। ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতেই চার উইকেট করে শিকার করে রেকর্ড বইয়ে জায়গা করে নেন তিনি। পরে টি-টোয়েন্টি অভিষেক নেন দুই উইকেট।

গতবারের মূল চুক্তিতে না থাকলেও পরে ‘আপগ্রেড’ চুক্তি পাওয়া পেসার ন্যাথান এলিস এবং আগ্রাসী দুই অলরাউন্ডার ম্যাথু শর্ট ও অ্যারন হার্ডি এবার জায়গা ধরে রেখেছেন মূল চুক্তিতেই।

চুক্তি থেকে বাদ পড়া স্টয়নিস এখন আইপিএলে খেলছেন লক্ষ্নৌ সুপার জায়ান্টসের হয়ে। গত বিশ্বকাপের পর ওয়ানডে দলে জায়গা হারালেও টি-টোয়েন্টিতে দলের গুরুত্বপূর্ণ অংশই মনে করা হয় তাকে। গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেও তিনি খেলেছেন অস্ট্রেলিয়ার হয়ে। পরে নিউ জিল্যান্ড সফরে টি-টোয়েন্টি সিরিজে খেলতে পারেননি চোটের কারণে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে তার থাকার সম্ভাবনা আছে যথেষ্টই। তবে ৩৪ বছর বয়সী অলরাউন্ডারকে নিয়ে দীর্ঘমেয়াদি বাজি আর ধরতে পারছে না বোর্ড।

গতবারের চুক্তিতে থাকলেও চোট ও ফর্মহীনতা মিলিয়ে গত এক বছরে স্রেফ একটি ম্যাচ (ওয়ানডে) খেলতে পেরেছেন অ্যাগার। ৩০ বছর বয়সী অলরাউন্ডারকে এবার আর রাখা হয়নি। গত দুই বছরে কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলা হ্যারিসের ওপরও আর ভরসা রাখেনি বোর্ড।

বিকল্প পেসার হিসেবে টেস্ট স্কোয়াডে নিয়মিতই জায়গা পেয়েছেন মাইকেল নিসার। তবে গত এক বছরে কোনো টেস্ট খেলার সুযোগ তিনি পাননি, ওয়ানডে খেলতে পেরেছেন কেবল একটি। জায়গা হারালেন তাই তিনিও।

চোটের সঙ্গে বরাবরের মতোই লড়তে থাকা পেসার জাই রিচার্ডসন অবশ্য আরও একবার টিকে গেছেন চুক্তিতে। গতি দিয়ে আলোচনায় এসে গতবারের চুক্তিতে জায়গা করে নেওয়ার পর গত মাসে দুটি ওয়ানডে খেলা ল্যান্স মরিসও ধরে রেখেছেন জায়গা।

চুক্তিতে জায়গা পেলেন যারা: শন অ্যাবট, জেভিয়ার বার্টলেট, স্কট বোল্যান্ড, অ্যালেক্স কেয়ারি, প্যাট কামিন্স, ন্যাথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, জশ হেইজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, উসমান খাওয়াজা, মার্নাস লাবুশেন, ন্যাথান লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, ল্যান্স মরিস, টড মার্ফি, জাই রিচার্ডসন, ম্যাথু শর্ট, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, অ্যাডাম জ্যাম্পা।