একাদশে পরিবর্তনের ইঙ্গিত দিয়ে রাখলেন বাংলাদেশ কোচ

পুনের ব্যাটিং উইকেটে ভারতের ব্যাটিং লাইন আপের সামনে একজন বাড়তি বোলারের প্রয়োজনীয়তা দেখছেন চান্দিকা হাথুরুসিংহে।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিপুনে থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2023, 03:47 PM
Updated : 18 Oct 2023, 03:47 PM

ঐচ্ছিক অনুশীলনে নেট বোলারদের ইচ্ছেমতো পেটালেন তানজিদ হাসান। কয়েকবার বল আছড়ে পড়ল গ্যালারিতে। চাবুকের মতো ব্যাট চালালেন। কিন্তু নেটে তার ব্যাটে কালবৈশাখি দেখা গেলেও ম্যাচে তার ব্যাট তো শরতের প্রকৃতির মতোই শান্ত! তাই প্রশ্নটাও উঠছে, ভারতের বিপক্ষে ম্যাচে একাদশে জায়গা পাবেন কি না এই ওপেনার।

বিশ্বকাপে প্রথম তিন ম্যাচে তানজিদের রান ৫, ১ ও ১৬। ওয়ানডে ক্যারিয়ারে ৭ ইনিংসে তার মোট রান ৫৬। একাদশে তার জায়গা নড়বড়ে হয়ে পড়েছিল তাই আগেই। ভারতের বিপক্ষে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে পরিষ্কার আভাস দিয়ে রাখলেন, একাদশে পরিবর্তন আসছে। সেক্ষেত্রে তানজিদের জায়গা ধরে রাখার সম্ভাবনা কমে গেছে আরও।

বিশ্বকাপে এখনও পর্যন্ত তিন ম্যাচের দুটিতে আট ব্যাটসম্যান নিয়ে খেলেছে বাংলাদেশ। সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের মতো দুজন অলরাউন্ডার থাকায় তারপরও একাদশে ৫ বোলার ছিল। তবে বাড়তি কোনো ভালো বোলার ছিল না।

ভারতের বিপক্ষে ম্যাচটি পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন মাঠে, যেখানে উইকেট ব্যাটিং স্বর্গ। মাঠের সীমানাও ছোট। ভারতের ব্যাটিং লাইন আপও দুর্দান্ত। এই ব্যাটিং রাজত্বে বোলিংয়ের প্রভাব কিছুটা রাখার জন্য হলেও একাদশে পরিবর্তন আনার কথা ভাবছে দল, ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে জানালেন কোচ।

“ভারতের বিপক্ষে ম্যাচের জন্য আমাদের পরিকল্পনা আছে। উইকেট ও প্রতিপক্ষ বিবেচনায় নিয়ে হয়তো আমরা ভিন্ন দলীয় সমন্বয় নিয়ে নামব এই ম্যাচে।”

সাধারণত একাদশের গড়ন বা দলীয় সমন্বয় ধরনের ব্যাপারগুলি বাংলাদেশের সংবাদ সম্মেলনে এড়িয়ে যাওয়া হয়। তবে এ দিন কিছুটা হলেও খোলাসা করে দিলেন কোচ।

“এই উইকেটের আদর্শ সমন্বয়… বোলিংয়ে বাড়তি বিকল্প প্রয়োজন হবে। কারণ, উইকেট খুবই ভালো এবং ভারতের ব্যাটিং লাইন আপ দারুণ শক্তিশালী। এটাকে আমরা বিবেচনায় নিচ্ছি।”

বাড়তি বোলার খেলাতে গেলে একজন ব্যাটসম্যানকে বাদ পড়তে হবে। সেই ব্যাটসম্যানটি কে? দ্বিতীয় ম্যাচে বাদ দেওয়া হয়েছিল মাহমুদউল্লাহকে। তবে অভিজ্ঞ এই ব্যাটসম্যান সবশেষ ম্যাচে অপরাজিত ৪১ রানের ইনিংস খেলেছেন। তাকে বাইরে ঠেলে দেওয়া এবার হয়তো কঠিনই হবে। সেক্ষেত্রে তানজিদের জায়গাটাই বেশি বিপদে।