‘এক্সট্রা’ হিসেবে দলে মৃত্যুঞ্জয়, তাসকিনকে নিয়ে ‘ঝুঁকি নয়’

চোটমুক্ত রাখতেই কোনো ঝুঁকি নেওয়া হচ্ছে না তাসকিনকে নিয়ে, মৃত্যুঞ্জয়কে নেওয়া হয়েছে দলের সঙ্গে রেখে শেখার জন্য।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2023, 03:06 PM
Updated : 9 April 2023, 03:06 PM

সিরিজ শুরু হতে এখনও এক মাস বাকি। তাসকিন আহমেদের ফিট হয়ে ওঠার সুযোগও আছে। তবে সেই সুযোগের অপেক্ষায় থাকতেই চান না নির্বাচকরা। এশিয়া কাপ আর বিশ্বকাপের বছরে দলের সেরা ফাস্ট বোলারকে নিয়ে তারা বিন্দুমাত্র ঝুঁকির পথে হাঁটতে চান না। মৃত্যুঞ্জয় চৌধুরির ক্ষেত্রে অবশ্য সুযোগটাই নিয়েছেন নির্বাচকরা। দলীয় আবহে রেখে ভবিষ্যতের জন্য বাঁহাতি এই পেসারকে পোক্ত করে তুলতে চান তারা।

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু আগামী ৯ মে। ইংল্যান্ডে অনুষ্ঠেয় সেই সিরিজের জন্য বাংলাদেশ ১৫ সদস্যের দল ঘোষণা করে দিয়েছে রোববার। সিরিজ বা সফরের এক মাস আগে দল জানিয়ে দেওয়া বাংলাদেশের বাস্তবতায় বিরল বটে। তেমনি তাসকিনকে না রাখাও ছিল কিছুটা কৌতূহল জাগানিয়া।

আয়ারল্যান্ডের বিপক্ষে কদিন আগের টি-টোয়েন্টি সিরিজে তাসকিনের পুরনো সাইড স্ট্রেইন মাথাচাড়া দিয়ে ওঠে। এতে মিরপুর টেস্ট খেলতে পারেননি তিনি। খেলতে পারবেন না তিনি আইরিশদের বিপক্ষে সামনের ওয়ানডে সিরিজেও।

সিরিজ শুরু হতে অনেকটা সময় এখনও আছে বলেই তাসকিনের না থাকাটা জন্ম দিয়েছিল প্রশ্নের। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সেটির কারণ ব্যাখ্যা করলেন নির্বাচক হাবিবুল বাশার।

“তাসকিনের সেরে উঠতে একটু সময় লাগবে। তবে সিরিজের আগে যদিও সেরে ওঠে, তার পরও ওকে নিয়ে আমরা কোনো চান্স নেব না। হয়তো খেলাতে চাইলে খেলানো যেত। কিন্তু ওকে নিয়ে ঝুঁকি নেওয়া হবে না। সামনে এশিয়া কাপ আছে, বিশ্বকাপ আছে। সাইড স্ট্রেইন এমন একটা ব্যাপার, পুরোপুরি না সেরে উঠলে আবার ফিরতে পারে। তাসকিন আমাদের জন্য এত ভালো একজন, যাকে নিয়ে আমরা বিন্দুমাত্র ঝুঁকি নিতে পারি না।”

হাবিবুল অবশ্য জানালেন, তাসকিন খেলতে আগ্রহী ছিলেন। এমনকি আইরিশদের বিপক্ষে মিরপুর টেস্টেই মাঠে নামতে মুখিয়ে ছিলেন তিনি। তবে চোটপ্রবণ এই ফাস্ট বোলার এখন দলের মহামূল্য সম্পদ, তাকে ভালোভাবে সামলাতে চান নির্বাচকরা।

“তাসকিন খেলতে চায়। এই টেস্টও খেলতে চেয়েছিল, সব ম্যাচ খেলতে চায়। ও আমাদের একমাত্র ফাস্ট বোলার, খেলতে যার কোনো আপত্তি নেই। ওকে যদি এখন প্রথম শ্রেণির ক্রিকেট খেলবে বলি, খুবই উৎসাহ নিয়ে খেলবে।”

“তাসকিন এখন খেলাটা খুব উপভোগ করছে। ক্যারিয়ারের এমন একটা পর্যায়ে ও আছে, বোলিং করাটা খুব উপভোগ করছে। এজন্যই খেলতে চায়। এটা খুব ভালো ব্যাপার। তবে আমাদের জায়গা থেকে ওর ভালোটা আমরা চিন্তা করছি।”

তাসকিনকে বাইরে রাখা হয়েছে তার ভালো চিন্তা করে, তেমনি মৃত্যুঞ্জয়কে নেওয়া হয়েছে তার ভালো চিন্তা করেই। জাতীয় দলে প্রথমবার সুযোগ পেলেও দেশের ক্রিকেটে তিনি পরিচিত নাম সেই বয়সভিত্তিক ক্রিকেট থেকেই। ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলে তিনি থাকতে পারতেন, কিন্তু চোটের কারণে ছিটকে যান। চোটের সঙ্গে দীর্ঘ লড়াই জিতে ঘরোয়া ক্রিকেটে ফেরেন। পাদপ্রদীপের আলোয় আসেন তিনি গত বছরের বিপিএল থেকে।

সেবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে ৮ ম্যাচে ১৫ উইকেট শিকারের পথে ম্যাচ জেতানো কিছু স্পেল করেন। এরপর গত ঢাকা প্রিমিয়ার লিগে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে ১৪ ম্যাচে নেন ১৭ উইকেট। শেখ জামালের হয়েই এবারের লিগে এখনও পর্যন্ত ৮ ম্যাচে নিয়েছেন ১২ উইকেট।

সব মিলিয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে তার শিকার ২৮ ম্যাচে ৩৯ উইকেট। বয়সভিত্তিক ক্রিকেটে তার ব্যাটের হাতও ছিল ভালো। ঘরোয়া ক্রিকেটে মাঝেমধ্যে ব্যাটের ঝলক দেখান তিনি। যদিও বোলিংয়ের মতো এখনও ততটা উন্নতি হয়নি ব্যাটিংয়ে। তবে নির্বাচকরা তাকে ভবিষ্যতে অলরাউন্ডার হিসেবে ভাবছেন।

১৫ সদস্যের দলে পেস আক্রমণে আরও আছেন মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরি ও শরিফুল ইসলাম। এই চার জনকে টপকে মৃত্যুঞ্জয়ের এখনই খেলার সম্ভাবনা কম বলে জানালেন নির্বাচক হাবিবুল বাশার। ২১ বছর বয়সী ক্রিকেটারকে দলে নেওয়া হয়েছে মূলত ভবিষ্যতের দিকে তাকিয়ে।

“দলে আরও চার জন ফাস্ট বোলার আছে। মৃত্যুঞ্জয়কে নেওয়া হয়েছে মূলত ‘এক্সট্রা’ হিসেবে, যাতে ও ডেভেলপ করতে পারে। দলের সঙ্গে থেকে আবহে একটু মানিয়ে নিতে, কিছু শিখতে। ভবিষ্যতের জন্য সম্ভাবনাময় একজন অলরাউন্ডার ও, প্রতিক্রিয়ার ভেতর ছিল। এখন আরেকধাপ এগিয়ে গেল। ওকে খেলানোর চান্স কম।”

তাসকিনের মতো চোটের কারণে দলে নেই জাকির হাসানও। সবশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে সুযোগ পেলেও তিনি ছিটকে যান আঙুলের চোটে। তার বদলে নেওয়া হয় রনি তালুকদারকে। সামনের সিরিজেও দলে আছেন সেই রনিই। হাবিবুল বাশার জানালেন, জাকির এখনও খেলার মতো অবস্থায় নেই।

“জাকির এখনও ব্যাটিং শুরু করেনি। ওকে নিয়েও তাড়াহুড়ো করছি না আমরা। আশা করি, ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে সিরিজ দিয়ে ফিরবে।”