প্রত্যাশিত জয়ে বাংলাদেশের তিনে তিন

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৫৫ রানে জিতেছে বাংলাদেশ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 02:09 PM
Updated : 21 Sept 2022, 02:09 PM

ইনিংস শুরু করতে নেমে শেষ পর্যন্ত খেললেন মুর্শিদা খাতুন। ব্যাট হাতে আবারও দ্যুতি ছড়ালেন নিগার সুলতানা। দুইজনের অপরাজিত ফিফটিতে দেড়শ ছাড়ানো পুঁজি পেল বাংলাদেশ। পরে নিয়ন্ত্রিত বোলিংয়ে যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রত্যাশিত জয় তুলে নিল তারা।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে বুধবার বাংলাদেশের জয় ৫৫ রানে। আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে হারানো দলটি ‘এ’ গ্রুপের শীর্ষ দল হয়ে সেমি-ফাইনালে জায়গা করে নিয়েছে।

দ্বিতীয় উইকেটে মুর্শিদা ও নিগারের ১৩৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে ২০ ওভারে বাংলাদেশ তোলে ১৫৮ রান। টি-টোয়েন্টিতে যা তাদের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। মালদ্বীপের বিপক্ষে ২০১৯ সালে করা ২৫৫ রান সর্বোচ্চ।

প্রথম দুই ম্যাচে তেমন কিছু করতে না পারা মুর্শিদা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় ফিফটি করে জিতে নেন ম্যাচ সেরার পুরস্কার। ৯ চারে ৬৪ বলে খেলেন ক্যারিয়ার সেরা ৭৭ রানের ইনিংস। গত জানুয়ারিতে স্কটল্যান্ডের বিপক্ষে খেলা ৫০ রানের অপরাজিত ইনিংস ছিল তার আগের সেরা।

অধিনায়ক নিগারের ব্যাট থেকে আসে ৫৬ রান। ৪০ বলের ইনিংসটি সাজানো ১ ছক্কা ৬ চারে। আয়ারল্যান্ডের বিপক্ষেও ফিফটি করেন তিনি, খেলেন ৬৭ রানের ইনিংস।

রান তাড়ায় যুক্তরাষ্ট্রের হয়ে ৭১ বলে ৮ চারে ৭৪ রানের অপরাজিত ইনিংস খেলেন সিন্ধু শ্রীহার্শা। তারপরও কোনো লড়াই করতে পারেনি তার দল। ২০ ওভার খেলে ৩ উইকেট হারিয়ে দলটি করতে পারে মাত্র ১০৩ রান।

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ চতুর্থ ওভারেই হারায় শামিমা সুলতানাকে। ১০ রান করা ওপেনারকে বোল্ড করে দেন স্নিগ্ধা পল।

এরপর শুরু মুর্শিদা ও নিগারের দুর্দান্ত জুটির পথচলা। বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করতে থাকেন মুর্শিদা। নিগার এগোতে থাকেন দেখেশুনে।

গীতিকা কোডালিকে এক ওভারে তিন চার মারেন মুর্শিদা। ৭ চারে ৪০ বলে পঞ্চাশে পা রাখেন এই ওপেনার।

এরপর রানের গতিতে দম দেন নিগার। তারানুম চোপড়াকে হাঁকান তিনটি চার। ইনিংসে শেষ ওভারে আসে তার ফিফটি, ৩৯ বলে। ইনিংসের শেষ বলে স্নিগ্ধাকে ছক্কায় ওড়ান এই কিপার-ব্যাটার। 

রান তাড়ায় নামা যুক্তরাষ্ট্র শিবিরে প্রথম ওভারেই ছোবল দেন অভিজ্ঞ সালমা খাতুন। তার অফ স্পিনে স্টাম্প এলোমেলো হয়ে যায় স্নিগ্ধার।

চতুর্থ ও পঞ্চম ওভার মিলিয়ে ৩ বলের মধ্যে আরও দুই ব্যাটারকে হারায় যুক্তরাষ্ট্র। রান আউটে কাটা পড়েন দিশা ধিনগ্রা। নাহিদা আক্তার বোল্ড করে দেন আনিকা কোলানকে।

১২ রানে ৩ উইকেট হারানো দলের হাল ধরেন সিন্ধু ও লিসা রামজিত। অতি সাবধানী ব্যাটিংয়ের পথ বেছে নেন তারা। এতে ১০ ওভার শেষে স্রেফ ৩৫ রান তুলতে পারে যুক্তরাষ্ট্র।

শেষ ১০ ওভারে অবশ্য বাড়ে রানের গতি। এই সময়ে ৬৮ রান করে তারা। ৫৭ বলে ফিফটি করেন সিন্ধু। ১ চারে ৪১ বলে ২৬ রানে অপরাজিত থাকেন লিসা। তাদের অবিচ্ছিন্ন জুটি ৯১ রানের।

আগামী শুক্রবার টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেওয়ার অভিযানে নামবে বাংলাদেশ। সেমি-ফাইনাল ম্যাচটি জিতলেই আসছে বৈশ্বিক আসরের টিকেট নিশ্চিত হয়ে যাবে।

সেমি-ফাইনালে তাদের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের দ্বিতীয় সেরা দল।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২০ ওভারে ১৫৮/১ (শামিমা ১০, মুর্শিদা ৭৭*, নিগার ৫৬*; দিশা ৩-০-২২-০, স্নিগ্ধা ৪-১০-২৪-১, ইসানি ২-০-১৫-০, সাই তন্ময়ি ৩-০-২১-০, ভূমিকা ৪-০-২৭-০, তারানুম ৩-০-৩৩-০, গীতিকা ১-০-১৬-০)

যুক্তরাষ্ট্র: ২০ ওভারে ১০৩/৩ (স্নিগ্ধা ০, দিশা ১, সিন্ধু ৭৪*, আনিকা ০, লিসা ২৬*; সালমা ৩-০-১২-১, সানজিদা ৪-০-১৮-০, নাহিদা ৩-০-১৮-১, রিতু ৩-০-১৯-০, লতা ২-০-৯-০, সোহেলি ৩-০-১৬-০, রুমানা ২-০-১০-০)

ফল: বাংলাদেশ ৫৫ রানে জয়ী

প্লেয়ার অব দা ম্যাচ: মুর্শিদা খাতুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক