‘সম্ভবত ফিল্ডিংয়ে এশিয়ার সেরা দল আমরা’

বাংলাদেশ দলের ফিল্ডিং নিয়ে তৃপ্তি অধিনায়ক সাকিব আল হাসানের কণ্ঠে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 02:45 PM
Updated : 14 March 2023, 02:45 PM

সিরিজ শুরুর আগের দিন চান্দিকা হাথুরুসিংহে বলেছিলেন, বাংলাদেশকে ফিল্ডিংয়ে এশিয়ার সেরার অবস্থানে দেখতে চান তিনি। পুরো সিরিজে দারুণ ফিল্ডিং করার পর সাকিব আল হাসানের ধারণা, এখনই হয়তো তার দল ফিল্ডিংয়ে এশিয়ার সেরার জায়গায় উঠে গেছে।  

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে কাগজে-কলমের হিসেবে পাঁচটি ক্যাচ ছেড়েছে বাংলাদেশ। এর মধ্যে স্রেফ একটি ছিল হাতের সহজ ক্যাচ। প্রথম টি-টোয়েন্টিতে যা নিতে পারেননি সাকিব। বাকি চারটি ছিল ভীষণ কঠিন,  যেখানে অল্পের জন্য ‘হাফ চান্স’কে উইকেটে পরিণত করা যায়নি। 

ক্যাচের হিসেবের বাইরে মাঠের ফিল্ডিংয়েও অসাধারণ ছিল বাংলাদেশ। নিয়মিত ভালো ফিল্ডিং করা নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, শামীম হোসেনরা ছাড়াও মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ বা শেষ ম্যাচে অভিষিক্ত তানভির ইসলামও ফিল্ডিংয়ে রান বাঁচাতে মরিয়া ছিলেন। 

ফিল্ডিংয়ে প্রত্যেকের এই চেষ্টা প্রতি ম্যাচেই দলের জন্য গুরুত্বপূর্ণ কিছু রান বাঁচিয়েছে মনে করেন সাকিব। সিরিজ শেষ করে সংবাদ সম্মেলনে ব্যাটিং-বোলিংয়ের বাইরে ফিল্ডিংয়ের জন্য দলকে আলাদা করে বাহবা দেন তিনি। 

“তিনটা ম্যাচেই আমার মনে হয়, অসাধারণ ফিল্ডিং করেছি। যেটা আমাদের বিশেষত টি-টোয়েন্টি ম্যাচে যেখানে ২-৪-১০-১৫-২০ রান পার্থক্য গড়ে দেয়, ওই জায়গাতে আমরা এবার অনেক বড় একটা টিক মার্ক দিয়েছি।”  

বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করে সাকিবের উপলব্ধি, ফিল্ডিংয়েই সবচেয়ে বেশি উন্নতি করেছে তার দল। 

“এটা (সিরিজে বাংলাদেশের ফিল্ডিং) সাধারণ যে কোনো মানুষেরই চোখে পড়েছে। তিন ম্যাচেই যে ধরনের ফিল্ডিং আমরা করেছি। ইংল্যান্ড এত ভালো ফিল্ডিং দল। আমার মনে হয়, তাদের থেকে ভালো ফিল্ডিং করেছি আমরা। সেই জায়গা থেকে অনেক বড় একটা টিক মার্ক।” 

“আমি যদি সবকিছু বিবেচনায় নেই, আমাদের সবচেয়ে বড় উন্নতি হয়েছে ফিল্ডিংয়ে। যেটা আমাদের সবসময়ই করা উচিত। আমাদের দলের অন্তত পরিকল্পনা আছে, আমরা যেন ফিল্ডিংয়ে এশিয়ার সেরা দল হতে পারি। আমার মনে হয় না, আমরা খুব বেশি দূরে আছি। এই দলটা সম্ভবত এশিয়ার সেরা ফিল্ডিং দল।” 

এই কথা বলে খানিক রসিকতা করতেও ছাড়েননি বাংলাদেশ অধিনায়ক। পরের প্রশ্ন আসার আগে নিজেকে নিয়ে টিপ্পনী কেটে বলেন, ‘আমাকে বাদ দিলে যদিও।’ তার কথায় হাসির রোল ওঠে সংবাদ সম্মেলন কক্ষে।