ফন ডাসেনের সেঞ্চুরির পর নরকিয়া-মাগালার তোপে পুড়ল ইংল্যান্ড

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দল ২৭ রানে হারায় বিফলে গেল জেসন রয়ের বিধ্বংসী সেঞ্চুরি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2023, 07:14 PM
Updated : 27 Jan 2023, 07:14 PM

ছয় মাস পর ওয়ানডেতে ফিরেই আলো ছড়ালেন রাসি ফন ডার ডাসেন। তার দারুণ সেঞ্চুরিতে বড় পুঁজি গড়ল দক্ষিণ আফ্রিকা। বিধ্বংসী এক শতকে জবাব ভালোই দিলেন জেসন রয়। কিন্তু এরপর আনরিখ নরকিয়া ও সিসান্ডা মাগালার আগুনে বোলিংয়ে পথ হারিয়ে ফেলল ইংল্যান্ড।

ব্লুমফন্টেইনে শুক্রবার প্রথম ওয়ানডে ২৭ রানে জিতে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। ২৯৮ রানের পুঁজি নিয়ে ইংলিশদের তারা গুটিয়ে দেয় ২৭১ রানে।

স্বাগতিকদের বড় সংগ্রহ এনে দেওয়ার কারিগর ফন ডাসেন করেন ১১১ রান। ১ ছক্কা ও ৬ চারে সাজান তার ১১৭ বলের ইনিংসটি। এর আগে সবশেষ ওয়ানডে খেলেছিলেন তিনি গত জুলাইয়ে, ইংল্যান্ডের বিপক্ষেই।

লক্ষ্য তাড়ায় ৪ ছক্কা ও ১১ চারে ৯১ বলে ১১৩ রানের চমৎকার ইনিংস খেলেন রয়। তার সঙ্গে ১৪৬ রানের উদ্বোধনী জুটি গড়ার পথে ৯ চারে ৫৯ রানে করেন দাভিদ মালান। বাকি ব্যাটসম্যানদের মধ্যে আর কেউ করতে পারেননি ৪০ রানও।

উড়ন্ত শুরু পাওয়া ইংল্যান্ডকে মাটিতে নামিয়ে আনেন দুই পেসার নরকিয়া ও মাগালা। দুর্দান্ত বোলিংয়ে ৬২ রানে ৪ উইকেট নেন নরকিয়া। ২০২১ সালের জানুয়ারির পর জাতীয় দলের হয়ে খেলতে নেমে ৪৬ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন মাগালা।

কুইন্টন ডি কক ও টেম্বা বাভুমার ব্যাটে শুরুটা ভালোই করে টস জিতে খেলতে নামা দক্ষিণ আফ্রিকা। বাভুমার বিদায়ে (২৮ বলে ৩৬) ভাঙে ৬১ রানের উদ্বোধনী জুটি। কয়েক ওভার পর ডি কককে কট বিহাইন্ড করে দেন স্যাম কারান।

এইডেন মারক্রামও দ্রুত ফিরে গেলে ১১৬ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় প্রোটিয়ারা। হাইনরিখ ক্লসেনের সঙ্গে ৫৫ রানের জুটি গড়ে দলকে পথে ফেরান ফন ডাসেন। ২ ছক্কায় ৩০ রান করা ক্লসেন এলবিডব্লিউ হন আদিল রশিদকে সুইপ খেলতে গিয়ে।

সতীর্থদের আসা-যাওয়ার মাঝে এক প্রান্তে নিজের মতো খেলে যান ফন ডাসেন। দারুণ ব্যাটিংয়ে ৬৩ বলে ফিফটি করেন তিনি। রানের গতি বাড়িয়ে ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে সেঞ্চুরিতে পা রাখেন ১১০ বলে।

শতকের পর যদিও বেশিক্ষণ টিকতে পারেননি ফন ডাসেন। কারানের স্লোয়ারে ডিপ কাভারে ধরা পড়েন বেন ডাকেটের হাতে। ভাঙে ডেভিড মিলারের সঙ্গে তার ১০১ বল স্থায়ী ১১০ রানের জুটি। শেষ ওভারে মিলার বিদায় নেন ১ ছক্কা ও চারটি চারে ৫৩ রান করে।

বড় লক্ষ্য তাড়ায় ইংল্যান্ডকে দারুণ শুরু এনে দেন রয় ও মালান। দুইজনের ব্যাটেই আসতে থাকে দ্রুত রান। ৪৫ বলে ফিফটি স্পর্শ করেন রয়, মালানের পঞ্চাশ আসে ৪৯ বলে। দলীয় রান শতক স্পর্শ করে ৯৪ বলে।

কিছুক্ষণ পরই ঘটে ছন্দপতন। ১২ বলের মধ্যে ৩ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে ইংল্যান্ড। মালানকে ফিরিয়ে জমে যাওয়া জুটি ভাঙার পরের ওভারে হ্যারি ব্রুককে এলবিডব্লিউ করে দেন মাগালা। মাঝের ওভারে নরকিয়ার বলে বেন ডাকেট হন কট বিহাইন্ড।

৭৯ বলে ক্যারিয়ারের একাদশ ওয়ানডে সেঞ্চুরি করা রয়কে বেশিদূর যেতে দেননি কাগিসো রাবাদা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারীরা। মাঝে কিছুক্ষণ লড়াই করে ৪টি চারে ৩৬ রান করেন জস বাটলার। নরকিয়ার বলে কিপারের গ্লাভসে ক্যাচ দেন ইংলিশ অধিনায়ক। ম্যাচ থেকে ছিটকে যায় ইংল্যান্ড।

আগামী রোববার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২৯৮/৭ (ডি কক ৩৭, বাভুমা ৩৬, ফন ডার ডাসেন ১১১, মারক্রাম ১৩, ক্লসেন ৩০, মিলার ৫৩, পার্নেল ২, মাগালা ৫*, রাবাদা ২*; উইলি ৬-০-৩৮-০, আর্চার ১০-০-৮১-১, মইন ৮-০-৫১-১, কারান ৯-০-৩৫-৩, রশিদ ১০-০-৫৫-১, স্টোন ৭-০-৩৭-১)

ইংল্যান্ড: ৪৪.২ ওভারে ২৭১ (রয় ১১৩, মালান ৫৯, ডাকেট ৩, ব্রুক ০, বাটলার ৩৬, মইন ১১, কারান ১৭, উইলি ৮, রশিদ ১৪*, আর্চার ০, স্টোন ১; পার্নেল ৮-০-৪২-০, রাবাদা ১০-০-৪৬-২, মারক্রান ২-০-১৮-০, নরকিয়া ১০-০-৬২-৪, শামসি ৫.২-০-৫৫-১, মাগালা ৯-০-৪৬-৩)

ফল: দক্ষিণ আফ্রিকা ২৭ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: সিসান্ডা মাগালা

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে দক্ষিণ আফ্রিকা