শাস্ত্রীর মন্তব্যকে ‘ভিত্তিহীন’ বললেন রোহিত

সাবেক কোচের সমালোচনা কানে তুলছেন না ভারত অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 12:52 PM
Updated : 8 March 2023, 12:52 PM

ইন্দোর টেস্টে হারের পর ভারতীয় দল নিয়ে রবি শাস্ত্রীর মন্তব্য একদম ভালো লাগেনি রোহিত শর্মার। সাবেক কোচের সমালোচনার কড়া জবাব দিলেন ভারত অধিনায়ক। তার দল অতিআত্মবিশ্বাসী ছিল না বলেই দাবি রোহিতের।

বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ভারত তৃতীয় দিনের শুরুতে হারের পর শাস্ত্রী বলেছিলেন, কিছুটা আত্মতুষ্টি, কিছুটা অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণেই এই হার। আহমেদাবাদে চতুর্থ টেস্ট শুরুর আগের দিন বুধবার রোহিত বললেন, পূর্বসূরির ভাবনা মোটেও ঠিক নয়।

“সত্যি বলতে যখন আমরা দুই ম্যাচ জিতি এবং বাইরের লোকেরা ভাবে যে আমরা অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে গিয়েছি, সেটা একেবারেই ভিত্তিহীন। কেন না, আমরা চারটি ম্যাচেই নিজেদের সেরাটা দিতে দৃঢ়প্রতিজ্ঞ থাকি। দুটি ম্যাচ জেতার পর কেউই হারতে চায় না। এটা সহজ ব্যাপার।”

“ড্রেসিং রুমের অংশ না হয়েও যারা অতিরিক্ত আত্মবিশ্বাস বা এই ধরনের কথা বলে থাকে তারা জানে না ড্রেসিং রুমে কী ধরনের কথাবার্তা চলতে থাকে। আমরা নির্মম হতে পছন্দ করি। সেটাই দলের সব ক্রিকেটারের মানসিকতা। এই দেশে সফররত প্রতিপক্ষকে আমরা এক ইঞ্চিও জায়গা দিতে চাই না। আমরাও বিদেশ সফরে গিয়ে তেমন পরিস্থিতিরই সম্মুখীন হই। কোনো দলই কোনো ম্যাচে বা সিরিজে প্রতিপক্ষের হাতে রাশ তুলে দিতে চায় না। সেই মানসিকতা নিয়ে আমরাও খেলি।”

শাস্ত্রী ভারতীয় দলের কোচ থাকাকালীন দলের মানসিকতার সঙ্গে পরিচিত হয়েও কেন এই ধরনের মন্তব্য করলেন তা বোধগম্য হচ্ছে না রোহিতের।

“আমরা সব ম্যাচেই সেরা খেলাটা খেলতে চাই। সেটা বাইরের কারও অতিরিক্ত আত্মবিশ্বাস বা অন্য কিছু মনে হলে তাতে আমাদের কিছু যায় আসে না। রবি নিজেও কিছু দিন আগে ড্রেসিং রুমের অংশ ছিলেন। তিনি জানেন আমাদের মানসিকতা কেমন থাকে। এটা নির্মম হওয়ার ব্যাপার, অতিরিক্ত আত্মবিশ্বাস নয়।”

নাগপুর টেস্ট ইনিংস ব্যবধানে জয়ের পর দিল্লিতে ৬ উইকেটে জিতে সিরিজে ২-০তে এগিয়ে যায় ভারত। তবে ইন্দোর টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম সেশনেই তারা হারায় ৭ উইকেট, তাদের প্রথম ইনিংস গুটিয়ে যায় স্রেফ ১০৯ রানে। দ্বিতীয় ইনিংসে করতে পারে ১৬৩। ৭৬ রানের লক্ষ্য অস্ট্রেলিয়া সহজেই পেরিয়ে যায় ৯ উইকেট হাতে রেখে।

ওই জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা নিশ্চিত করে ফেলে অস্ট্রেলিয়া। ফাইনালে খেলতে হলে আহমেদাবাদ টেস্টে জিততে হবে ভারতকে। আর জিততে না পারলে তাকিয়ে থাকতে হবে নিউ জিল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের দিকে।