পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় রশিদ খানের কাছে ‘স্পেশাল’

পাকিস্তানকে হারানোর পরও অবশ্য উন্নতির জায়গা দেখছেন আফগান অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 06:39 AM
Updated : 28 March 2023, 06:39 AM

শেষ ম্যাচে জয় ধরা দেয়নি। হোয়াইটওয়াশ করাও তাই হয়ে ওঠেনি। তবে আগের দুই ম্যাচে যা হয়েছে, তাতেই উচ্ছ্বাসের কমতি নেই রশিদ খানের। পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় তার কাছে বিশেষ কিছু। ইতিহাস গড়া জয়ের পরও অবশ্য দলের উন্নতির জায়গা দেখছেন আফগান অধিনায়ক। 

শারজাহতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে সোমবার পাকিস্তানের কাছে ৬৬ রানে হেরে যায় আফগানিস্তান। তবে সিরিজ জয় নিশ্চিত হয়ে গিয়েছিল তাদের আগেই। প্রথম ম্যাচে তারা জিতেছিল ৬ উইকেটে, পরেরটিতে ৭ উইকেটে। প্রতিবেশী পাকিস্তানের বিপক্ষে আফগানদের প্রথম সিরিজ জয় এটিই। 

পাকিস্তান অবশ্য এই সিরিজে অধিনায়ক বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, শাহিন শাহ আফ্রিদিসহ নিয়মিত দলের বেশ কজনকে বিশ্রাম দিয়ে সুযোগ করে দেয় নবীনদের। তবে রশিদ খানদের কৃতিত্ব তাতে কমানোর সুযোগ নেই। শ্রেয়তর দল হিসেবেই তারা জিতে নেয় সিরিজ। 

সিরিজের প্রথম ম্যাচে ৪৫ রানে ৪ উইকেট হারানোর পর শেষ পর্যন্ত ম্যাচ জিতে নেয় তারা। পরের ম্যাচে শেষ ওভারে স্নায়ুর চাপের লড়াইয়ে জিতে নিশ্চিত করে সিরিজ জয়। সিরিজ শেষে সেই তৃপ্তিই ফুটে উঠল দলের অধিনায়ক ও আফগান ক্রিকেটের সবচেয়ে বড় তারকা রশিদের কণ্ঠে। 

“এই দলের অংশ হওয়ার জন্য স্পেশাল এক মুহূর্ত এটি। সবার দারুণ প্রচেষ্টার ফসল এই জয়। আমরা সিরিজ জিতেছি, যদিও কিছু জায়গায় উন্নতির সুযোগ এখনও আছে। তবে আমাদের জন্য এই সিরিজ ছিল দারুণ শেখার পর্ব। বিশেষ করে, চাপের মধ্যে আমরা যেভাবে সাড়া দিয়েছি। আগে অনেক সময়ই চাপে আমরা ভেঙে পড়েছি, তবে এবার দুটি ম্যাচেই জিতেছি রান তাড়া করে।” 

পাকিস্তানের এই সিরিজের অধিনায়ক শাদাব খান স্বস্তি প্রকাশ করলেন শেষ ম্যাচটি অন্তত জিততে পেরে। এই সিরিজ যে তাদের কাছে পরীক্ষা-নিরীক্ষার উপলক্ষ ছিল, লেগ স্পিনিং অলরাউন্ডার জানিয়ে দিলেন সেটিও। 

“আমরা চেয়েছিলাম শেষটা ভালো করতে এবং তা আমরা পেরেছি। পাকিস্তানের গর্বের জন্য খেলতে হতো আমাদের, সেটি আমরা পেরেছি। এই সিরিজের মূল লক্ষ্য ছিল তরুণদের সুযোগ করে দেওয়া। আশ করি, তারা এই ম্যাচগুলি থেকে আত্মবিশ্বাস পাবে, যা তাদের ভবিষ্যৎ পথচলায় কাজে লাগবে।”