মুমিনুল-ইয়াসিরদের ব্যর্থতার দিনে আবারও ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে টেস্টের আগে প্রস্তুতির প্রথম সুযোগে ব্যর্থ মুমিনুল, ভালো করতে পারেননি জয়-জাকির-সোহানরাও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2023, 12:47 PM
Updated : 31 May 2023, 12:47 PM

লেগ স্টাম্পের বাইরে অতি নিবির্ষ এক ডেলিভারি। অনায়াসেই ছেড়ে দেওয়া যায় কিংবা শট খেলা যায় লেগ সাইডের নানা প্রান্ত। সেই বলেই আলতো শটে শর্ট মিড উইকেটের হাতে তুলে দিলেন মুমিনুল হক। ওভাবে আউট হয়ে তার হতাশা বোঝা যাচ্ছিল স্পষ্ট। কিন্তু তখন আর কিছুই করার নেই। 

একটু পর জাকির হাসান ফিরলেন রান আউট হয়ে। সেটির রেশ থাকতে থাকতেই বলের লাইন মিস করে বোল্ড ইয়াসির আলি চৌধুরি। তাদের আগে মাহমুদুল হাসান জয় বিদায় নেন লেগ স্টাম্পের বাইরের বলে। সব মিলিয়ে ব্যাটিং ব্যর্থতার মিছিল যেন। আগের দুই ম্যাচে হেরে যাওয়া বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটিং মুখ থুবড়ে পড়ল আরও একবার। 

সিলেটে তৃতীয় আনঅফিসিয়াল টেস্টের দ্বিতীয় দিনে প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল অল আউট ৪৪৫ রানে। বুধবার দিন শেষে বাংলাদেশ ‘এ’ দলের রান ৭ উইকেটে ১৫৭। 

আগের দুই ম্যাচে না খেলা মুমিনুল, ইয়াসির, নুরুল হাসান সোহানদের নিয়ে এই ম্যাচে ব্যাটিং শক্তি আরও বাড়িয়েছে বাংলাদেশ ‘এ’ দল। কিন্তু প্রথম ইনিংসে অন্তত সুফল মিলল না। আফগানিস্তানের বিপক্ষে টেস্টের জন্য নিজেকে ঝালিয়ে নেওয়া কিংবা দলে থাকার দাবি জানানোর একটি সুযোগে ব্যর্থ তারা।

ব্যাটিংয়ের আগে বোলিংয়েও হতাশ করে বাংলাদেশ। দিনের শুরুটা যদিও ছিল আশা জাগানিয়া। ৫৬ রানে দিন শুরু করা রেমন রিফার আউট হয়ে যান আর কোনো রান যোগ না করেই। শরিফুল ইসলামের অফ স্টাম্প ঘেঁষা দারুণ ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ নেন সোহান। ইনিংসে তার চতুর্থ ক্যাচ সেটি। 

তবে মূল বাধা সরানোর পর লেজ উপড়ে ফেলতেই গলদঘর্ম হন বোলাররা। দ্বিতীয় নতুন বল তখনও বেশ চকচকে। কিন্তু পেসাররা পারেননি ভালো কিছু করতে। কার্যকর হননি স্পিনাররাও। কেভিন সিনক্লেয়ার ও আকিম জর্ডানের জুটি দারুণ ব্যাটিংয়ে চারশ ছাড়িয়ে নিয়ে যায় ক্যারিবিয়ানদের।

বাংলাদেশের মাথাব্যথা হয়ে ওঠা ৮৭ রানের এই জুটি ভাঙেন অনিয়িমিত স্পিনার মাহমুদুল হাসান জয়। তার সাদামাটা এক ডেলিভারিতে শর্ট মিড উইকেটে আলতো ক্যাচ তুলে দেন জর্ডান। ৫ চার ও ১ ছক্কায় ৪৭ রান করে ফেরেন তিনি। 

একটু পর সিনক্লেয়ার ৬০ রানে এলবিডব্লিউ হন নাসুম আহমেদকে সুইপ করতে গিয়ে। কিন্তু বাংলাদেশের বোলারদের যন্ত্রণা শেষ হয়নি তখনও। শেষ জুটিতে দারুণ ভোগান্তি দেন দুই বোলার ভিরাসামি পেরমল ও অ্যান্ডারসন ফিলিপ। 

শেষ উইকেটের জন্য প্রথম সেশনে বাড়তি ৩০ মিনিট সময় দেওয়া হলেও বাংলাদেশ পারেনি উইকেট নিতে। লাঞ্চের পর দ্বিতীয় বলেই অবশ্য শেষ হয় ইনিংস। সোজা বলে পেরমলকে ফিরিয়ে নাসুম দেখা পান তার পঞ্চম শিকারের। 

১৩৩ রানে ৫ উইকেট নিয়ে শেষ করেন বাঁহাতি স্পিনার। প্রথম শ্রেণির ক্রিকেটে এই স্বাদ পেলেন তিনি অষ্টমবার। 

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের উদ্বোধনী জুটি থামে ২৫ রানে। আকিম জর্ডানের লেগ স্টাম্পের বাইরের বলে হালকা করে গ্লাভস ছুঁইয়ে মাহমুদুল হাসান জয় ফেরেন ৮ রান করে। 

মুমিনুল ক্রিজে গিয়ে শুরু করেন প্রথম বলে ফ্লিক করে বাউন্ডারি মেরে। কিন্তু একটু পরই রেমন রিফারের নীরিহ বাঁহাতি পেসে ওই হতাশাজনক আউট। 

আগের দুই ম্যাচে ব্যর্থ জাকির অবশ্য বেশ ভালো খেলছিলেন এবার। কিন্তু দ্রুত সিঙ্গেল নিতে গিয়ে মাঝ উইকেট পর্যন্ত গিয়ে আবার ফেরার চেষ্টায় রান আউট হয়ে যান তিনি ২৯ রানে। 

পরের উইকেটগুলোও নিয়মিত বিরতিতে হারাতে থাকে বাংলাদেশ। সিনেক্লয়ারের বল স্পিন করবে ভেবে ভুল লাইনে ডিফেন্স করে বোল্ড হন ইয়াসির (৯)। এই অফ স্পিনারের জোরের ওপর করা ডেলিভারিতে আলসে শটে ফিরতি ক্যাচ দেন আগের ম্যাচে দারুণ ব্যাট করা শাহাদাত হোসেন (৩)। 

এক প্রান্ত আগলে রেখে লড়াই করছিলেন সাইফ হাসান। তাকে দুর্দান্ত এক বাউন্সারে ফেরান অ্যান্ডারসন ফিলিপ। লেংথ থেকে বাড়তি লাফানো বলে দৃষ্টিকটূভাবে গালিতে ক্যাচ দেন ৩২ রান করা বাংলাদেশ অধিনায়ক।

সোহান ক্রিজে গিয়ে স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিংয়েই এগোচ্ছিলেন। তাকে থামানোয় বোলারের চেয়ে বেশি কৃতিত্ব ফিল্ডারের। ৪ চার ও ১ ছক্কায় ২৮ রান করা ব্যাটসম্যান গ্লাইড করার চেষ্টা করেন ফিলিপের লেংথ বলে। গালিতে চোখের পলকে বাঁদিকে ঝাঁপিয়ে মাটির কয়েক সেন্টিমিটার ওপর থেকে এক হাতে ক্যাচ নেন কার্ক ম্যাকেঞ্জি। 

দুই বোলার তানজিম হাসান সাকিব ও নাসুম আহমেদ এরপর নিরাপদে কাটিয়ে দেন দিনের শেষ ৯ ওভার। তবে বিপদ কাটেনি দলের। ফলো অন এড়াতে হলেও পাড়ি দিতে হবে এখনও অনেক লম্বা পথ। 

সংক্ষিপ্ত স্কোর: 

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ ১ম ইনিংস: ১১৬.২ ওভারে ৪৪৫ (আগের দিন ৩২০/৬) (চন্দরপল ৮৩, ম্যাকেঞ্জি ০, ম্যাককেস্কি ১, আথানেজ ৫৯, জশুয়া ৮২, রিফার ৫৬, ইমলাখ ১০, সিনক্লেয়ার ৬০, জর্ডান ৪৭, পেরমল ১৮, ফিলিপ ১৩*; মুশফিক ১৮-৫-৫৯-২, শরিফুল ১৯-১-৮০-২, তানজিম ১৯-২-৭৫-০, সাইফ ১২-২-৪৯-০, নাসুম ৩৮.২-৮-১৩৩-৫, মুমিনুল ৩-১-১৮-০, জয় ৭-০-১৯-১)। 

বাংলাদেশ ‘এ’ ১ম ইনিংস: ৪৭ ওভারে ১৫৭/৭ (জয় ৯, জাকির ২৯, মুমিনুল ৫, সাইফ ৩২, ইয়াসির ৯, শাহাদাত ৩, নুরুল ২৮, তানজিম ১৭*, নাসুম ৭*; জর্ডান ৮-২-২১-১, রিফার ৬-০-২৩-১, ফিলিপ ৯-২-৩৬-২, সিনক্লেয়ার ১৫-৩-৫১-২, পেরমল ৯-১-১৮-০)।