বিগ ব্যাশে ছক্কার রেকর্ড গড়ে ব্রাউনের ১৪০

অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের ইতিহাসে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডটি এখন ডানহাতি এই ব্যাটসম্যানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2024, 01:43 PM
Updated : 22 Jan 2024, 01:46 PM

মুখোমুখি হওয়া পঞ্চম বল মিডউইকেট দিয়ে গ্যালারিতে ফেললেন জশ ব্রাউন। এরপর আর থামাথামির নাম নেই। ব্যাটকে তরবারি বানিয়ে অ্যাডিলেইড স্ট্রাইকার্সের বোলারদের রীতিমত কচুকাটা করলেন ব্রিজবেন হিটের ওপেনার। একের পর এক বল আছড়ে ফেললেন সীমানার বাইরে। ছক্কা বৃষ্টিতে নাম লেখালেন বিগ ব্যাশের রেকর্ডের পাতায়। 

চলতি বিগ ব্যাশের নকআউট ম্যাচ চ্যালেঞ্জারে সোমবার এই তাণ্ডব চালান ব্রাউন। ৫৭ বলে খেলেন ১৪০ রানের বিস্ফোরক ইনিংস। যেখানে ১০টি চারের সঙ্গে অস্ট্রেলিয়ার ডানহাতি এই ব্যাটসম্যান মারেন ১২টি ছক্কা। 

অস্ট্রেলিয়ার ঘরোয়া এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে এর আগে এক ইনিংসে এত ছক্কা মারতে পারেননি আর কেউ। আগে রেকর্ডটি যৌথভাবে ছিল ক্রিস গেইল, ক্রেইগ সিমন্স ও ক্রিস লিনের। তিনজনই ১১টি করে ছক্কা মেরেছিলেন এক ইনিংসে, লিন দুইবার করেছিলেন এমনটা। স্বীকৃত টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ১৮ ছক্কার রেকর্ড গেইলের। 

ক্যারেরা ওভালে খেলা ১৪০ রানের ইনিংসটির পথে ৪১ বলে সেঞ্চুরি করেন ব্রাউন। বিগ ব্যাশে যৌথভাবে যা দ্বিতীয় দ্রুততম শতকের কীর্তি। ২০২২ সালে হোবার্ট হারিকেন্সের বিপক্ষে মেলবোর্ন স্টার্সের হয়ে ৪১ বলে সেঞ্চুরি করেছিলেন গ্লেন ম্যাক্সওয়েলও। দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি সিমন্সের, ২০১৪ আসরে অ্যাডিলেইডের বিপক্ষে পার্থ স্কর্চার্সের হয়ে তিন অঙ্ক স্পর্শ করেছিলেন তিনি ৩৯ বলে। 

টস জিতে ব্যাটিংয়ে নামা ব্রিজবেন উইকেট হারায় দ্বিতীয় ওভারে। তাতে ভড়কে যাননি ব্রাউন। তৃতীয় ওভারে ওই ছক্কায় ডানা মেলে দেন তিনি। চার-ছক্কার ফুলঝুরিতে ২২ বলে ফিফটিতে পা রাখেন এই ওপেনার। 

এরপর আরও ভয়ংকর হয়ে ওঠেন ব্রাউন। ফিফটি থেকে সেঞ্চুরিতে পৌঁছাতে তার লাগে কেবল ১৯ বল। ব্রাউন ঝড়ের বড় ঝাপটাটা যায় ক্যামেরন বয়েসের ওপর দিয়ে। সর্বোচ্চ চারটি ছক্কা মারেন তিনি এই লেগ স্পিনারকে। আরেক লেগ স্পিনার লয়েড পোপকে হাঁকান তিনটি। 

সেঞ্চুরির আগে ভাগ্যের ছোঁয়ায় একবার বেঁচেও যান ৩০ বছর বয়সী ব্রাউন। ছক্কার চেষ্টায় বল আকাশে তুলে দেন, বলটি পড়ে তিন ফিল্ডারের মাঝে, তখন ৮৯ রানে ছিলেন তিনি। এরপর সেঞ্চুরি পূর্ণ করে এগিয়ে যান আরও।

বিগ ব্যাশের ইতিহাসে ব্রাউনের ইনিংসটি তৃতীয় সর্বোচ্চ। ম্যাক্সওয়েলের অপরাজিত ১৫৪ ও মার্কাস স্টয়নিসের অপরাজিত ১৪৭ রানের ইনিংস দুটি আছে তার ওপরে। বিগ ব্যাশে সর্বোচ্চ ইনিংসের রেকর্ডটি ব্রাউনের ভেঙে দেওয়ার সম্ভাবনা জাগে প্রবলভাবে; কিন্তু ১৭তম ওভারে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। 

ব্রাউনের ইনিংসে ১১২ রানই আসে বাউন্ডারি থেকে, বিগ ব্যাশে যা যৌথভাবে সর্বোচ্চ। ম্যাক্সওয়েলের ১৫৪ রানের ইনিংসেও বাউন্ডারি থেকে এসেছিল ১১২ রান। 

ব্রাউনের বিধ্বংসী ইনিংসের সৌজন্যে ৭ উইকেটে ২১৪ রান করে ব্রিজবেন। পরে অ্যাডিলেইডকে ১৬০ রান গুটিয়ে দিয়ে ৫৪ রানের জয় তুলে নেয় তারা। 

টুর্নামেন্টটির ফাইনালে আগামী বুধবার সিডনি সিক্সার্সের মুখোমুখি হবে ব্রিজবেন। গত আসরে রানার্স আপ হয়েছিল একবার শিরোপা জেতা দলটি।